Advertisement
০৭ মে ২০২৪
Pankaj Tripathi

স্কুলে পড়ার সময় পঙ্কজ তিওয়ারি থেকে হয়ে যান পঙ্কজ ত্রিপাঠী, কেন পদবী বদলান অভিনেতা?

ক্লাস নাইনে পড়ার সময় নিজের পদবী বদলে ফেলেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। এত ছোট বয়সে এই সিদ্ধান্ত কেন নিয়েছিলেন অভিনেতা?

Pankaj Tripathi changed his surname from Tiwari for this reason

পঙ্কজ ত্রিপাঠী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩০
Share: Save:

জাতীয় পুরস্কার পেয়েছেন শ্রেষ্ঠ সহ-অভিনেতার। বলিউডে দাপিয়ে কাজ করছেন। তিনি পঙ্কজ ত্রিপাঠী। না, পঙ্কজ তিওয়ারি। নবম শ্রেণিতে পড়ার সময় নিজের পদবী বদলে ফেলেন অভিনেতা। নেপথ্যে কারণ শুনলে বিস্মিত হতে পারেন।

অভিনেতার বাবা পণ্ডিত বেনারস তিওয়ারির পেশা ছিল পৌরহিত্য ও চাষবাস। বাবার পদবী অনুসারে পঙ্কজের পদবী হয় তিওয়ারি। কিন্তু স্কুলের পড়ার সময় তিনি আচমকা বদলে ফেলেন নিজের পদবী। বাবার পদবী রাখতে চাননি। নিজের ইচ্ছেকেই প্রাধান্য দিতে গিয়ে এরকম করেছিলেন তিনি।

কেন এই ইচ্ছে হয়েছিল, তা এক সাক্ষাৎকারে জানিয়েছেন পঙ্কজ। বলেন, ‘‘আমি তিওয়ার পদবী নিয়েই জন্মেছিলাম। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে দেখলাম, আমাদের গ্রামে যাঁদের তিওয়ারি পদবী তাঁরা মূলত পৌরহিত্য ও চাষবাসকে পেশা করেন। অন্য দিকে ত্রিপাঠী পদবীর লোকেরা বেশির ভাগই শিক্ষিত ও শিল্পকলার সঙ্গে যুক্ত।’’ নিজের পদমর্যাদা বাড়াতেই পদবী বদলের সিদ্ধান্ত নিয়েছিলেন অভিনেতা।

২০০৪ সালে ‘রান’ ছবিতে ছোট্ট চরিত্র দিয়ে শুরু করে এখন বলিউডে দাপিয়ে কাজ করছেন পঙ্কজ। তাঁকে দর্শক এক ডাকে চেনেন কালিন ভাইয়া নামে। বিহারের প্রত্যন্ত গ্রাম থেকে মায়ানগরীর যাত্রাটা পঙ্কজের কাছে খুব সহজ ছিল না। সেই কঠিন কাজটাই করে দেখিয়েছেন অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pankaj Tripathi Bollywood Actor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE