Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bhupindar Singh

Bhupindar Singh: ওঁর কণ্ঠ এমনই যা কেউ নকল করতে পারেনি, ভূপিন্দরের মৃত্যুতে মুষড়ে পড়লেন ‘ভাই’ পঙ্কজ

গজলশিল্পী ভুপিন্দর সিংহের প্রয়াণে শোকপ্রকাশ করলেন শিল্পী পঙ্কজ উধাস। আফসোস যে রয়েই গেল, জানালেন আনন্দবাজার অনলাইনকে।

ভুপিন্দর সিংহের প্রয়াণে শোকপ্রকাশ করলেন শিল্পী পঙ্কজ উধাস

ভুপিন্দর সিংহের প্রয়াণে শোকপ্রকাশ করলেন শিল্পী পঙ্কজ উধাস

পঙ্কজ উধাস
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ২৩:২০
Share: Save:

আজ এমন এক জন মানুষকে হারালাম যাঁর কণ্ঠস্বর নকল করার উপায় ছিল না। তিনি এতটাই মৌলিক। বিশেষ। তেমনই ছিল তাঁর গায়কী। আর এখন, ভূপিন্দর সিংহ নেই, এটা ভাবতেই সব ভেঙেচুরে যাচ্ছে। তিনি শুধু বড় মাপের গজল শিল্পী ছিলেন তা নয়...আমি ওঁকে নিজের দাদার মতো দেখতাম। কলেজজীবন থেকে চিনি ওঁকে। আমি এটুকু বলতে চাই যে, ভারত আজ গজলের অগ্রজ সন্তানকে হারাল। সঙ্গীতের জগতে তাঁর অবদান বলে শেষ করা যায় না। রাহুল দেব বর্মণের সঙ্গে শেষ দিকে অনেক মূল্যবান কাজ রেখে গিয়েছেন। আমাদের কাছে এটা অপূরণীয় ক্ষতি। গত ২১ বছর ধরে মুম্বইয়ে আমরা একসঙ্গে গজল উৎসব পরিচালনা করেছি, যার নাম ‘খাজানা’। সেখান থেকে সংগৃহীত তহবিল থ্যালাসেমিয়া এবং ক্যানসারের চিকিৎসায় পাঠিয়েছি। তবে শেষ দু’বছর শারীরিক অসুস্থতার কারণে আসতে পারেননি ভূপিন্দর।

তাঁর আশীর্বাদ সব সময় সঙ্গে পেয়েছি। আমি সব সময় বলতাম, “ভূপিদা এসো, দয়া করে গান গাও”। তিনি আসতে চাইতেন না। আমার দুর্ভাগ্য যে, শেষ সময় দেখা হল না। বুঝতেই পারিনি, এমন ফাঁকি দিয়ে মানুষটা হঠাৎ চলে যাবেন। আমি এই আফসোস ভুলতে পারব না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhupindar Singh Death Pankaj Udhas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE