Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bhupinder Singh

Bhupinder Singh: ‘এক অকেলা ইস শহর মে’ আর নেই ভূপিন্দর সিংহ, ৮২ বছর বয়সে প্রয়াত ‘নাম গুম’ গায়ক

প্রয়াত ভূপিন্দর সিংহ। বয়স হয়েছিল ৮২ বছর। মুম্বইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন । বার্ধক্যজনিত একাধিক সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান শিল্পী।

প্রয়াত গায়ক

প্রয়াত গায়ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ২২:০৪
Share: Save:

দশ দিনের লড়াইয়ের পর প্রয়াত ৮২ বছরের সংগীতশিল্পী ভূপিন্দর সিংহ। রেখে গেলেন হিন্দি, বাংলা ভাষায় অজস্র গান। বার্ধক্যজনিত একাধিক সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান শিল্পী। একাধিকবার মূত্রনালীর সংক্রমণে ভুগেছেন। সোমবার বিকেলে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয় শিল্পীর। আনন্দবাজার অনলাইনের তরফে গায়কের স্ত্রী মিতালি সিংহর সঙ্গে যোগাযোগ করা হয়। ভারাক্রান্ত কণ্ঠে তিনি বলেন, “বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ভূপিন্দরজির।”

তাঁর বিখ্যাত গানগুলির মধ্যে রয়েছে, ‘এক অকেলা ইস শহর মে’, ‘নাম গুম যায়েগা’, ‘দিল ঢুন্ডতা হ্যাঁয় ফির ওয়াহি’ ইত্যাদি। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ‘ত্রয়ী’ ছবিতে ভূপিন্দরের গাওয়া, ‘কবে যে কোথায় কী যে হল ভুল’ আজও এই প্রজন্মের প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরের নরম সুরে ‘মৌসম’, ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’ ছবির গান শ্রোতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে।

শিল্পীর প্রয়াণে আনন্দবাজার অনলাইনের কাছে শোকপ্রকাশ করেছেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী পঙ্কজ উধাস। তিনি বললেন, “ভূপিন্দরজি আমার বড় দাদা ছিলেন। ওঁর গায়নরীতি, কণ্ঠস্বর সবার থেকে আলাদা। ফের সঙ্গীত দুনিয়া অভিভাবকহীন হল। ফের দেশ তার আরও এক কৃতী সন্তানকে হারাল।”

গায়ক, নাট্যব্যক্তিত্ব শেখর সেন মুম্বই থেকে ফোনে বললেন,“ভূপিজি চলে গেলেন। ওঁর সুর রাতের শব্দে ঘুরে বেড়াচ্ছে, ‘নাম গুম যায়ে গা...’। দীর্ঘ দিন কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছিল। গিটার থেকে গজল সবেতেই ওঁর দক্ষতা আমাদের অবাক করত। এত নাম-ডাক। পঞ্চমদার সঙ্গে ওঁর বন্ধুত্ব, কত কাজ, মানুষটা কিন্তু শেষ দিন অবধি মাটির মানুষ হয়েই ছিলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhupinder Singh Death News Singer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE