Advertisement
১৫ জুলাই ২০২৪
Shakib-Payel

শাকিব রোগা হয়েছে, ঝকঝকে লাগছে, কলকাতার নায়িকাদের সঙ্গে শাকিবের বেশি কাজ করা উচিত: পায়েল সরকার

শাকিবের মধ্যে নায়কোচিত সমস্ত গুণ রয়েছে। শাকিব এ পার বাংলায় বেশি কাজ করলে লাভ টলিউডের, দাবি নায়িকার।

(বাঁ দিকে) শাকিব খান এবং পায়েল সরকার (ডান দিকে)।

(বাঁ দিকে) শাকিব খান এবং পায়েল সরকার (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০৮:১৫
Share: Save:

টলিউডে একের পর এক ছবিতে শাকিব খান। কখনও তাঁর বিপরীতে ‘তুফান’ ছবিতে মিমি চক্রবর্তী। কখনও ‘দরদ’ ছবিতে তাঁর নায়িকা পায়েল সরকার। দুই বাংলা প্রযোজিত ‘প্রিয়তমা’ ছবিতে শাকিবের নায়িকা ইধিকা পাল। পায়েল অবশ্য শাকিবের সঙ্গে এর আগেও কাজ করেছেন। ২০১৮ তিনি, শ্রাবন্তী চট্টোপাধ্যায় আর শাকিব মিলে ‘ভাইজান এলো রে’ ছবিতে অভিনয় করেছিলেন। অনন্য মামুন পরিচালিত ‘দরদ’ ছবিটি পুরোপুরি বাণিজ্যিক ঘরানার হলেও ভিন্ন স্বাদের। পরিচালক এই ছবির প্রযোজকও। সহ-প্রযোজনায় টলিউডের এসকে মুভিজ়। সদ্য মুক্তি পেয়েছে ছবির ঝলক। দেখা যাচ্ছে নায়ক মানসিক বিকারগ্রস্ত খুনি। পায়েল উচ্চপদস্থ প্রশাসনিক।

এই প্রথম পুলিশের ভূমিকায় অভিনয় করলেন? আনন্দবাজার অনলাইনের তরফ থেকে প্রশ্ন রাখা হয়েছিল পায়েলের কাছে। তাঁর কথায়, ‘‘বরাবর এই পদটিকে শ্রদ্ধা করি। কত বার কত জায়গায় যেতে যেতে দেখেছি রোদ-ঝড়-জল-বৃষ্টি মাথায় করে প্রশাসনিক মহল আমাদের নিরাপত্তার খাতিরে পথে নামে। এ বার আমি তাদের ভূমিকায়। অনেক দিন ধরেই মহিলা পুলিশের ভূমিকায় অভিনয়ের ইচ্ছে ছিল।’’ পর্দায় এক মহিলা পুলিশের কর্মকাণ্ডের পাশাপাশি তাকে পেশাজীবনে কী ভাবে প্রতি মুহূর্তে লিঙ্গবৈষম্যের শিকার হতে হয়— সেটাও দেখানো হবে। চরিত্র জীবন্ত করতে শুটিংয়ের আগে পায়েল একাধিক মহিলা প্রশাসনিকের সংস্পর্শে এসেছিলেন। বাস্তবে কি তাঁরা এই বৈষম্যের শিকার? নায়িকার অভিজ্ঞতা, ‘‘ওঁরা স্বীকার করেছেন, এই ধরনের সমস্যা তাঁরাও সহ্য করেছেন। কারণ, পুরুষ আর নারীশরীর একেবারে ভিন্ন। প্রতি মাসে রজঃস্বলা অবস্থাতেও দৌড়ঝাঁপ, সন্তানধারণের মতো বিষয়গুলো শুধু নারীর ক্ষেত্রেই প্রযোজ্য। সেই সব সামলে ওঁরা দায়িত্বপালন করেন। পুরুষের সমকক্ষ হতে হয় তাঁদের।’’ পায়েলের মতে, ওঁরা জানেন, এ ভাবেই কাজ করতে হবে। তাই প্রত্যেকে বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে নেন।

মহিলা প্রশাসনিকদের খুঁটিয়ে লক্ষ করার পাশাপাশি পায়েল অ্যাকশনেও অংশ নিয়েছেন। দৌড়ঝাঁপের জন্য বাড়তি শরীরচর্চা ছিলই, পাশাপাশি, পিস্তল ধরতে শিখেছেন!

নায়কের সঙ্গে তাঁকে বেশি সময় দেখা যাবে? কাজের ফাঁকে পুরনো বন্ধুত্ব নতুন করে ঝালিয়ে নিলেন? প্রশ্ন শুনে এ বার হালকা হাসি নায়িকার। তাঁর কথায়, ‘‘আমরা প্রত্যেকটা শট আলোচনা করে নিয়ে করতাম। এ ছাড়া, পরিচালক মামুনও আমাদের কিছু ক্ষেত্রে পরামর্শ দিয়েছেন। তবে ওঁর বড় গুণ, খুব প্রয়োজন পড়লে তবেই বলেন। নইলে অভিনেতাদের উপরে পুরো বিষয়টি ছেড়ে দেন। তাই মজা করতে করতেই কাজ করেছি।’’

২০১৮-এর পরে ২০২৩। নায়ক অনেক বদলেছেন? ফোনের ও পারে চাপা উচ্ছ্বাস, ‘‘আগের থেকে আরও রোগা হয়ে গিয়েছে! তাতে আরও ঝকঝকে দেখতে লাগছে।’’ শাকিব কি আরও বেশি টলিউড নায়িকাদের সঙ্গে অভিনয় করছেন? সঙ্গে সঙ্গে পায়েলের স্বতঃস্ফূর্ত জবাব, “শাকিবের মধ্যে নায়কোচিত সমস্ত গুণ রয়েছে। দুই বাংলা মিলিয়ে এখন প্রচুর কাজও হচ্ছে। সে ক্ষেত্রে শাকিব এ পার বাংলায় বেশি কাজ করলে আখেরে লাভ টলিউডের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Khan Payel Sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE