Advertisement
১৫ জুন ২০২৪
Brahmastra

Brahmastra Controversy: মন্দিরে নয়, ‘ব্রহ্মাস্ত্র’-র ঝলকে পুজো প্যান্ডেলে ঢুকছে রণবীর, বিতর্কে জবাব পরিচালকের

শুরুতেই বিতর্ক সঙ্গী ‘ব্রহ্মাস্ত্র’র। প্রচার ঝলকের একটি দৃশ্য নিয়ে তুমুল আপত্তি, কটাক্ষের ঝড়। দৃশ্যের ব্যাখ্যা দিলেন পরিচালক।

‘ব্রহ্মাস্ত্র’র ঝলকে রণবীর।

‘ব্রহ্মাস্ত্র’র ঝলকে রণবীর।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৯:২৬
Share: Save:

ন’বছরের চেষ্টায় তৈরি হয়েছে ছবি। সদ্যবিবাহিত ‘রণলিয়া’কে পর্দায় দেখতে আগ্রহও ছিল তুঙ্গে। এ দিকে, ‘ব্রহ্মাস্ত্র’র প্রচার ঝলক মুক্তি পেতেই সঙ্গী হল বিতর্ক। দর্শকের একাংশের দাবি, একটি দৃশ্যে হিন্দু ধর্মের অবমাননা করা হয়েছে। তা নিয়েই এ বার মুখ খুললেন পরিচালক অয়ন মুখোপাধ্যায়। দৃশ্যের ব্যাখ্যা দিয়ে জানিয়ে দিলেন কোনও রকম ভুল করেননি তিনি।

দিন চারেক আগে মুক্তি পায় ‘ব্রহ্মাস্ত্র’র ওই প্রচার ঝলক। তার পরেই তুমুল শোরগোল এবং ছবি বয়কটের ডাক। মুম্বই সংবাদমাধ্যমের খবর, দর্শকদের একাংশের দাবি, ঝলকের একটি দৃশ্যে দেখা যাচ্ছে নায়ক রণবীর কপূর জুতো পায়ে মন্দিরে ঢুকছেন। এর জেরে হিন্দু ধর্মের প্রচলিত রীতি ও বিশ্বাসের অবমাননার অভিযোগ তুলে বিতর্ক শুরু হয়। অনুরাগীদের উদ্দেশে তারই ব্যাখ্যা দিয়েছেন অয়ন। তাঁর দাবি, মন্দির নয়, ওই দৃশ্যে রণবীর জুতো পায়ে দুর্গা পুজোর প্যান্ডেলে ঢুকছেন।

পরিচালক নিজে হিন্দু এবং বাঙালি। তিনি স্পষ্টই জানান, ধর্মীয় রীতিতে হিন্দুরা জুতো পায়ে মন্দিরে ঢোকে না। কিন্তু পুজো প্যান্ডেল একটি শিল্পকর্ম। সেখানে সাধারণত সকলে জুতো পায়ে দিয়েই ভিতরে ঢোকে। এই প্রসঙ্গে নিজের অভিজ্ঞতাও ভাগ করে নিয়েছেন তিনি। বলেছেন, ‘‘আমার নিজের পরিবারই গত ৭৫ বছর ধরে দুর্গাপুজোর আয়োজন করে আসছে। আমিও ছোটবেলা থেকে তাতে সামিল হয়ে আসছি। মণ্ডপের যে অংশে প্রতিমা থাকে, শুধুমাত্র সেখানেই জুতো খোলা হয়। প্যান্ডেলে আমরা জুতো পরেই ঢুকেছি বরাবর।’’

অয়নের আরও দাবি, ভারতের ইতিহাস-সংস্কৃতি-ঐতিহ্যের প্রতি শ্রদ্ধার্ঘ্য স্বরূপই এই ছবি তৈরি করেছেন তিনি। তাই হিন্দু ধর্মকে অবমাননার কোনও প্রশ্নই ওঠে না।

তিন পর্বের ‘লার্জার দ্যান লাইফ’ ছবিটির প্রথম পর্ব ‘শিবা’ মুক্তি পাচ্ছে আগামী ৯ সেপ্টেম্বর। তারই প্রচার ঝলক প্রকাশ্যে এসেছে। ছবিতে নায়ক-নায়িকা রণবীর কপূর এবং আলিয়া ভট্ট। ‘গুরু’র চরিত্রে রয়েছেন অমিতাভ বচ্চন। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে নাগার্জুন এবং মৌনী রায়কে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE