Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Anik Dutta

Aparajito: সত্যজিতের আঁকা ‘অপরাজিত’-র স্কেচ ব্যবহার করেছি পোস্টারকে আকর্ষণীয় করতে: অনীক

অনীকের জবাব, ‘‘বরাবরই নিজের ছবির প্রতিটি কাজ নিজে হাতে করতে ভালবাসি। পোস্টার থেকে প্রচার সব কিছুই। এটাও তার ব্যতিক্রম নয়। আনুভূমিক আকৃতির এই পোস্টারের স্রষ্টা আমি আর নীলাদ্রি দে। আমার ভাবনাকেই কম্পিউটারে সাজিয়ে দিয়েছেন নীলাদ্রি।’’ শ্যুটের সময় থেকেই পরিচালক বুঝেছিলেন সত্যজিৎ রায়-রূপী জিতু কমল গেঁথে গিয়েছেন দর্শক-মনে।

অনীক দত্তের ছবির ‘পোস্টার’

অনীক দত্তের ছবির ‘পোস্টার’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৯:৫২
Share: Save:

প্রচার পুরোদমে শুরু। সব ঠিক থাকলে মে মাসে আসতে চলেছে বহু প্রতীক্ষিত অনীক দত্তের ‘অপরাজিত’। ১১ এপ্রিল থেকে প্রযোজনা সংস্থা ফ্রেন্ডস কমিউনিকেশনের পাতায় একের পর এক চমক। ১২ এপ্রিল, মঙ্গলবার প্রকাশ্যে ছবির পোস্টার। একই সঙ্গে বদলে গিয়েছে কভার ফটোও। সেখানে কাশবন, অপু-দুর্গা আর দূর থেকে ছুটে আসা রেলগাড়ি। সাদা-কালো পোস্টারে সত্যজিৎ-রূপী জিতু কমল, ক্যামেরা। নেপথ্যে হাতে আঁকা অপু-দুর্গা আর ছুটন্ত রেলগাড়ি। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্য কাহিনী নিয়ে অনীকের ছবি। তাই কি পোস্টারে সব উপাদানের সহাবস্থান?

আনন্দবাজার অনলাইন জানতে চেয়েছিল পরিচালকের কাছে। অনীকের জবাব, ‘‘বরাবরই নিজের ছবির প্রতিটি কাজ নিজে হাতে করতে ভালবাসি। পোস্টার থেকে প্রচার সব কিছুই। এটাও তার ব্যতিক্রম নয়। আনুভূমিক আকৃতির এই পোস্টারের স্রষ্টা আমি আর নীলাদ্রি দে। আমার ভাবনাকেই কম্পিউটারে সাজিয়ে দিয়েছেন নীলাদ্রি।’’ শ্যুটের সময় থেকেই পরিচালক বুঝেছিলেন সত্যজিৎ রায়-রূপী জিতু কমল গেঁথে গিয়েছেন দর্শক-মনে। কারণ, ওঁর সঙ্গে মহীরূহ পরিচালকের চেহারার অদ্ভুত সাদৃশ্য। রূপসজ্জাশিল্পী সোমনাথ কুণ্ডু সেই সাদৃশ্যকে হুবহু মিলিয়ে দিয়েছেন প্রস্থেটিক মেকআপের সাহায্যে। দর্শকদের এই ভাললাগাকেই তিনি ব্যবহার করেছেন। জিতুর মুখ, ক্যামেরা নিয়ে চেনা ভঙ্গি নিখুঁত ভাবে উঠে এসেছে পোস্টারে। যা দর্শকদের মনে পড়াবে কিংবদন্তি পরিচালকের কথা।

সত্যজিৎ রায় মানেই যেন ‘পথের পাঁচালী’র অপু-দুর্গার ট্রেন দেখার দৃশ্য। সেই ভাবনা দর্শক-মনে ছড়িয়ে দিতে পরিচালক তাই স্থির চিত্রের সঙ্গে হাতে আঁকা ছবির অদ্ভুত মেলবন্ধন ঘটিয়েছেন। এবং যাঁকে নিয়ে ছবি তাঁরই আঁকা স্কেচ ব্যবহার করেছেন নেপথ্য পটভূমিকায়। অনীকের কথায়, ‘‘সত্যজিৎ রায় তাঁর কাজ শুরুর আগে পুরোটা এঁকে রাখতেন খাতায়। অনেক সময় চিত্রগ্রাহককে দৃশ্য বোঝাতেন ছবি এঁকে। অপু-দুর্গা ছুটছে রেলগাড়ি দেখতে, এই ছবিও তিনিই এঁকেছিলেন। সন্দীপ রায়ের অনুমতি নিয়ে সেই ছবি ব্যবহার করেছি। যাতে এক নজরেই দর্শকেরা বুঝতে পারেন, এটি ‘পথের পাঁচালী’র নেপথ্য কাহিনী নিয়ে বানানো ছবি ‘অপরাজিত’-র পোস্টার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anik Dutta Tollywood Aparajito Satyajit Ray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE