Advertisement
০৩ মে ২০২৪
72 Hoorain Controversy

গোড়া থেকেই বিতর্কের আঁচ, সেন্সর বোর্ডের কাছে ছাড়পত্রই পেল না ‘৭২ হুরেঁ’ ছবির প্রচার ঝলক

চলতি মাসের প্রথম দিকে মুক্তি পায় ‘ফার্স্ট লুক’। তার পর থেকেই ছবি নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। এ বার ছবির প্রচার ঝলককে ছাড়পত্র দেওয়া নিয়ে দ্বন্দ্ব শুরু সেন্সর বোর্ড ও নির্মাতাদের মধ্যে।

poster of 72 Hoorain.

‘৭২ হুরেঁ’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২১:৪৬
Share: Save:

গত বছর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। চলতি বছরে ‘দ্য কেরালা স্টোরি’। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্ক ও সমালোচনার আঁচ এখনও তেমন কমেনি। তার মধ্যেই ময়দানে এল আরও এক বিতর্কিত ছবির ঝলক। ’৭২ হুরেঁ’। পরিচালক সঞ্জয়পূরণ সিংহ চৌহানের এই ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। এ বার ছবির প্রচার ঝলককে ছাড়পত্র দেওয়া নিয়ে সেন্সর বোর্ড ও ছবির নির্মাতাদের মধ্যে শুরু হল দ্বন্দ্ব।

সেন্সর বোর্ডের ছাড়পত্র না মেলা সত্ত্বেও বুধবার ইউটিউবে দেখা গিয়েছে ছবির ট্রেলার। তবে সেন্সর বোর্ড ছাড়পত্র না দেওয়া পর্যন্ত কোনও প্রেক্ষাগৃহে দেখানো যাবে না সেই ট্রেলার। তা নিয়ে সম্প্রতি মুখ খোলেন ছবির প্রযোজক অশোক পণ্ডিত। সমাজমাধ্যমের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করে ক্ষোভপ্রকাশ করেন তিনি। তাঁর দাবি, সেন্সর বোর্ড ‘৭২ হুরেঁ’ ছবিটিকে ছাড়পত্র দিলেও ট্রেলারকে ছাড়পত্র দিতে নারাজ। বোর্ডের এই সিদ্ধান্তকেই প্রশ্ন করেছেন তিনি। তাঁর মতে, ‘৭২ হুরেঁ’-র মতো ছবির উপর যে কোনও প্রকার নিষেধাজ্ঞা জারি করার অর্থ শিল্পীদের স্বাধীন ভাবে মতপ্রকাশের অধিকার খর্ব করা।

এর আগে প্রকাশ্যে আসা ‘৭২ হুরেঁ’ ছবির প্রথম ঝলকে উঠে এসেছে ওসামা বিন লাদেন, আজমল কসভ, ইয়াকুব মেনন, মাসুদ আজহার, হাফিজ় সইদের মতো সন্ত্রাসবাদীদের নাম। সাধারণ মানুষের মনকে বিষিয়ে দেওয়ার মধ্য দিয়ে ধ্বংসের পথ প্রশস্ত করেন সন্ত্রাসবাদীরা, দাবি করা হয়েছে ওই প্রচার ঝলকে। ওই প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। ইসলাম ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগও ওঠে নানা মহলে। তার পরেই ২৭ জুন ছবির ট্রেলারকে ছাড়পত্র দিতে অস্বীকার করেন সেন্সর বোর্ড। তাতে অবশ্য আটকানো যায়নি নির্মাতাদের। নির্দিষ্ট দিনে ইউটিউবে দেখা গিয়েছে ছবির প্রচার ঝলক। ট্রেলারে সেন্সর বোর্ডের ছাড়পত্র না পেলেও নিজেদের ছবি নিয়ে আত্মবিশ্বাসী প্রযোজক অশোক পণ্ডিত। তাঁর দাবি, আগামী ৭ জুলাই, নির্ধারিত দিনেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘৭২ হুরেঁ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE