• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইনক্সের প্রতিক্রিয়ায় রুষ্ট প্রোডিউসার্স গিল্ড

2

একই স্ট্রিমিং প্ল্যাটফর্মে পরপর দু’দিন দু’টি হিন্দি ছবি মুক্তির ঘোষণা করা হল। অমিতাভ বচ্চন এবং আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’ অ্যামাজ়ন প্রাইমে মুক্তি পাবে জুনের প্রথম দিকে। শুক্রবার জানানো হল, বিদ্যা বালন অভিনীত বায়োপিক ‘শকুন্তলা দেবী’ও মুক্তি পাবে ওই একই প্ল্যাটফর্মে। 

বৃহস্পতিবার ‘গুলাবো সিতাবো’র ডিজিটাল রিলিজ়ের ঘোষণার পরে রাতে আইনক্সের তরফে বিবৃতি দিয়ে চরম অসন্তোষ প্রকাশ করা হয়। শুক্রবার তার পাল্টা বিবৃতি দিয়েছে প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া। হিন্দি ছবির ওটিটি রিলিজ়ের জন্য এগজ়িবিটর ও ডিস্ট্রিবিউটার মহল চরম ক্ষতির মুখে পড়বে। সেই আশঙ্কা থেকেই ক্ষোভ আইনক্সের। পিভিআর পিকচার্সের সিইও কমল জ্ঞানচন্দানি একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘কয়েক জন প্রযোজকের ডিজিটাল রিলিজ়ের ঘোষণায় আমরা খুবই হতাশ। তাঁদের কাছে আমাদের অনুরোধ, যত দিন না সিনেমা হল খুলছে, তাঁরা যেন ছবির মুক্তি স্থগিত রাখেন। স্ট্রিমিং প্ল্যাটফর্মের উত্থানের কারণে সিনেমা এগজ়িবিটর কমিউনিটি তীব্র প্রতিযোগিতার মধ্যে থাকে।’ কার্নিভ্যাল সিনেমার সিইও মোহন উমরোটকর বললেন, ‘‘হিন্দি ছবির অনলাইন রিলিজ় নিয়ে আমরাও হতাশ। তবে এটাকে এখনই ট্রেন্ড বলতে পারছি না।’’

তবে আইনক্সের প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে গিল্ডও তাদের অবস্থান স্পষ্ট করেছে। বলা হয়েছে, ‘দামি সেট ভেঙে দেওয়া হচ্ছে। শুটিং বন্ধ অথচ ব্যাঙ্কে সুদের হার চড়ছে। সিনেমা হল খুললেও, সেখানকার পরিস্থিতি হলফ করে বলা যায় না। বিদেশে ছবির ব্যবসাও অনিশ্চিত। এই সব ভেবে ব্যবসায় টিকে থাকার জন্য কিছু প্রযোজক ডিজিটালের পথে হাঁটছেন।’

এ দিকে আইনক্সের কর্মীরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের অসহায় অবস্থার কথা জানিয়ে পোস্ট করছেন। আইনক্স এবং পিভিআরের মতো চেনগুলিতে টিকিটের দাম চড়া হলেও, তাদের বড় অঙ্কের ভাড়া দিতে হয় শপিং মলগুলিকে। তাই পরিস্থিতি জটিল হয়েছে বলে মত ইন্ডাস্ট্রির একাংশের।

অ্যামাজ়ন প্রাইমে দু’টি হিন্দি ছবি ছাড়াও তামিল, তেলুগু, কন্নড় ও মালয়ালম ভাষায় আরও চারটি ছবি মুক্তি পাবে। আগামী দিনে এই ট্রেন্ড জোরালো হবে না কি প্রতিবাদের কণ্ঠ শক্তিশালী হবে, তার দিকে নজর  সিনেপ্রেমীদের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন