Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

NABC Global Conference: সন্দীপ-সৃজিতের উপস্থিতি, বাউল গানে উদযাপিত বঙ্গ সম্মেলন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুলাই ২০২১ ২৩:০৪
এ বারের বঙ্গ সন্মেলনে যোগ দিয়েছিল বিশ্বের পাঁচটি মহাদেশ। 

এ বারের বঙ্গ সন্মেলনে যোগ দিয়েছিল বিশ্বের পাঁচটি মহাদেশ। 

এক দিন মন ভাল করা গান। তো, অন্য দিন মজার শ্রুতি নাটক। এক দিন তার ফাঁকেই তারকাদের আড্ডা। এই নিয়ে ভার্চুয়ালি জমজমাট চলতি বছরের বঙ্গ সম্মেলন। কে অংশ নেননি এই অনুষ্ঠানে? উপস্থিত ছিলেন ঊষা উত্থুপ, রাঘব চট্টোপাধ্যায়, মনোজ মুরলী নায়ার, কার্তিক দাস বাউল, সারেগামাপা-খ্যাত বেশ কিছু শিল্পী। ছিলেন দেবশঙ্কর হালদার, বিশ্বজিৎ চক্রবর্তীর মত প্রথম সারির নাট্য ব্যক্তিত্ব। আড্ডায় অংশ নিয়েছিলেন সন্দীপ রায়, সৃজিত মুখোপাধ্যায়ের মতো তারকা পরিচালকেরা। অতিমারির আতঙ্ক সরিয়ে ২ জুলাই থেকে ৪ জুলাই তিন ধরে এই অনুষ্ঠান দেখেছেন, উত্তর আমেরিকা, ব্রিটেন, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ভারতের কয়েক হাজার বাঙালি। এ বারের বঙ্গ সন্মেলনে যোগ দিয়েছিল বিশ্বের পাঁচটি মহাদেশ।

অনুষ্ঠানের তালিকায় আর কী ছিল? কফি হাউসের আড্ডা আর গান থেকে শুরু করে ছিল শান্তিনিকেতনের বাউল গানের ছন্দ। অনুষ্ঠিত হল সাহিত্য সভাও। এই সভায় কবি শঙ্খ ঘোষের অজানা, মজার গল্প শোনান পবিত্র সরকার। কবি নবনীতা দেবসেনের কিছু কবিতা, কিছু মন ছুঁয়ে যাওয়া কথা বলেন তাঁর মেয়ে নন্দনা দেবসেন। অন্য দিকে, চারুকলা আর হস্তশিল্পীদের হাতের কাজের প্রদর্শনীর মধ্যে দিয়ে বাংলাকে তুলে ধরে বঙ্গ সম্মেলন।

এর সঙ্গে ছিল, ব্যবসা, কেনাকাটার আয়োজন। যার মূল উদ্দেশ্য ছিল করোনায় ক্ষতিগ্রস্ত বাংলার মানুষের পাশে থাকা। অনুষ্ঠান থেকে সংগৃহীত অর্থের পুরোটাই বাংলার ত্রাণে দান করার অঙ্গীকার করেছিলেন আয়োজক গোষ্ঠী। পাশাপাশি, বহু স্বনামধ্য শিল্পী পারিশ্রমিক ছাড়াই অংশ নিয়েছেন এ বারের বঙ্গ সন্মেলনে।

Advertisement

আরও পড়ুন

Advertisement