Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Prosenjit Chatterjee Back In Television

শুধু ফেসবুকে লিখলেই ‘গানের ওপারে’র মতো সিরিয়াল হয় না, টিআরপিও প্রয়োজন: প্রসেনজিৎ

খুব শীঘ্রই জি বাংলায় শুরু হবে নতুন সিরিয়াল ‘আলোর কোলে’ প্রযোজনায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তবু এখনও তাঁর মনে রয়ে গিয়েছে ‘গানের ওপারে’।

অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

বহু বছর পর টেলিভিশনে ফিরলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মাঝে বেশ কিছু বছর ব্যস্ত ছিলেন সিনেমা-ওটিটি নিয়ে। তবে এ বার অভিনেতা হিসাবে নয়, ফিরছেন প্রযোজক হিসাবে। খুব শীঘ্রই জ়ি বাংলায় শুরু হবে নতুন সিরিয়াল ‘আলোর কোলে’। এই সিরিয়ালে রয়েছেন টেলিপাড়ার দুই নায়িকা ও এক নায়ক। স্বীকৃতি মজুমদার, কৌশিক রায়, সমু সরকার প্রত্যেকেই চেনা মুখ। এই তিন জন ছাড়াও রয়েছে এক খুদে, যাকে ঘিরেই গল্পট। অভিনয়ে নবাগতা রিষিতা নন্দী। মা-হারা এক বাচ্চা মেয়ের কাছে কী ভাবে না থেকেও রয়ে যাবে তার মা, তা নিয়েই গল্প। আবার মায়ের ঘাটতি পূরণ করবে অন্য এক নারী। এমন এক মাতৃত্বের গল্প নিয়ে আসছে প্রসেনজিতের প্রযোজনা সংস্থা এনআইডিয়াস।

এর আগে বাংলা টেলিভিশনে মোড় ঘোরানো সিরিয়াল ‘গানের ওপারে’-এর প্রযোজনা করছেন তিনি। তার পর ‘কনকাঞ্জলি’ সিরিয়ালের প্রযোজক ছিলেন। এ বার প্রায় ১২ বছর বাদে ফের টেলিভিশনে ফিরলেন তিনি। ফারাকটা প্রায় এক যুগের। এই এতগুলি বছরে বদলেছে সিরিয়ালের ধরন। বদলেছেন দর্শক। আয়ু কমেছে সিরিয়ালের। আগে একটা সিরিয়ালে বছর পর বছর চলত। পর্দার চরিত্ররা হয়ে উঠত পরিবারের এক জন। কিন্তু বর্তমান সময়ে টিআরপি একটা সিরিয়ালের সাফল্য কিংবা ব্যর্থতার মাপকাঠি। বছরে নয়, মাস কয়েকের মধ্যে শেষ হয়ে যায় সিরিয়াল। সেই সময় দাঁড়িয়ে প্রযোজক হিসাবে বাড়তি সর্তক থাকতে হয় কি? প্রসেনজিতের কথায়, ‘‘আসলে এখন প্রতিযোগিতা অনেক বেশি। সিনেমা-ওটিটিতে এত ধরনের কনটেন্ট। তাই একটা ঝুঁকি তো থাকেই। তবে চ্যালেঞ্জও রয়েছে। আসলে এটা জীবনের অঙ্গ।’’

একটা সময় ঋতুপর্ণ ঘোষের সৃজনশীল পরিচালনায় ‘গানের ওপারে’ সিরিয়াল যেন বাংলা টেলিভিশনে এক দমকা হওয়ার মতো এসে উপস্থিত হয় বাঙালি দর্শকের বৈঠকখানা ঘরে। যার নেপথ্যে ছিলেন এই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কিন্তু এই সময় দাঁড়িয়ে তেমন সিরিয়াল আর কেন হয় না? তিনি নিজে কেন তেমন কিছু নিয়ে আসছেন না দর্শকের জন্য? ইন্ডাস্ট্রির প্রিয় বুম্বাদার সাফ কথা, ‘‘‘গানের ওপারে’ আর হবে না। ওটা এক জনই পারতেন, তিনি আমার বন্ধু। ‘গানের ওপারে’র মতো সিরিয়াল যদি কেউ করেন, তা হলে আমি খুশি হব। কিন্তু তার জন্য চ্যানেলের টিআরপি দরকার, শুধু ফেসবুকে লিখলেই তো হবে না। আমি যে ভাবে ‘গানের ওপারে’ করেছি, খরচের কথায় মাথায় রাখিনি। হ্যাঁ, এটা ঠিক যে ইতিহাস তৈরি করেছিল ওই সিরিয়াল। আসলে ‘গানের ওপারে’র মতো সিরিয়াল করতে গেলে তো দর্শককে দেখতে হবে। দর্শক দেখতে শুরু করলে নিশ্চয়ই হবে।’’

আগামী ২৭ নভেম্বর থেকে শুরু হতে চলেছে এই নতুন সিরিয়াল ‘আলোর কোলে’। সিরিয়ালে শুরু হতে এখনও কিছুটা সময় বাকি, টিআরপির লাফালাফি নয়, বরং গল্পই মনে ধরবে এই সিরিয়ালের, আশাবাদী প্রযোজক প্রসেনজিৎ।

 ‘আলোর কোলে’ সিরিয়ালের সাংবাদিক সম্মেলনে।

‘আলোর কোলে’ সিরিয়ালের সাংবাদিক সম্মেলনে। নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE