Advertisement
১৯ এপ্রিল ২০২৪
পুরস্কারের ইতিহাস গড়লেন বিয়ন্সে, টেলর সুইফ্ট
Grammy Awards

গ্র্যামির মঞ্চে ফের প্রতিবাদ

গ্র্যামির মঞ্চ বরাবরই ইতিহাসের জন্ম দিয়েছে। যেমন বিয়ন্সের ২৮তম গ্র্যামি জয়।

লিলি

লিলি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ০৫:১৪
Share: Save:

অতীতে বহুবার প্রতিবাদ, আন্দোলনের সাক্ষী থেকেছে গ্র্যামির মঞ্চ। কখনও বর্ণবৈষম্যের বিরুদ্ধে, কখনও সমকামিতার পক্ষে সওয়াল তুলে। রবিবার লস অ্যাঞ্জেলেসে আয়োজিত ৬৩-তম গ্র্যামির মঞ্চও তার চেয়ে আলাদা হল না। কোভিডের মরসুমে গ্র্যামিই প্রথম অনুষ্ঠান যা ভার্চুয়ালের বদলে ইন-পার্সন হল। সেখানেই রেড কার্পেটে কমেডিয়ান-ইউটিউবার লিলি সিংহ, ভারতীয় কৃষকদের পাশে থাকার বার্তা দেন। লিলির মাস্কে লেখা ছিল, ‘আই স্ট্যান্ড উইথ ফার্মারস।’ ভারতীয় বংশোদ্ভূত এই তারকা টুইট করেন, ‘‘রেড কার্পেটের ছবি সব সময়েই কভারেজ পায়। আমার ছবি যত খুশি প্রচার করতে পারেন।’’

গ্র্যামির মঞ্চ বরাবরই ইতিহাসের জন্ম দিয়েছে। যেমন বিয়ন্সের ২৮তম গ্র্যামি জয়। এ দিন চারটি গ্র্যামি পেয়েছেন তিনি। ‘ব্ল্যাক প্যারেড’-এর জন্য বেস্ট আর অ্যান্ড বি পারফরম্যান্স, সেরা মিউজ়িক ভিডিয়ো ‘ব্রাউন স্কিন গার্ল’ এবং বাকি দু’টি অ্যাওয়ার্ড এসেছে মেগান দি স্ট্যালিয়ানের সঙ্গে বিয়ন্সের ‘স্যাভেজ রিমিক্স’-এর জন্য। মহিলা শিল্পীদের মধ্যে বিয়ন্সেই সবচেয়ে বেশি গ্র্যামি পেলেন, টপকে গেলেন অ্যালিসন ক্রাউসকে। ‘ব্ল্যাক প্যারেড’-এর জন্য পুরস্কার নিয়ে বিয়ন্সে বলেন, ‘‘আমি চাই সব ব্ল্যাক কুইন আর কিংয়ের উত্তরণ ঘটুক, তারা উদ্বুদ্ধ হোক।’’ শিল্পীর সঙ্গে অনুষ্ঠানে হাজির ছিল তাঁর মেয়ে ব্লু আইভি, যে অ্যালবামের কোলাবোরেটর। বিয়ন্সে তাঁর মেয়েকে বলেন, ‘‘তুমিও কিন্তু গ্র্যামি পেয়ে গেলে।’’

বিয়ন্সে ধন্যবাদ দিয়েছেন মেগান দি স্ট্যালিয়ানকে ‘স্যাভেজ রিমিক্স’এ সুযোগ দেওয়ার জন্য। এটি মেগানের প্রথম গ্র্যামি। ইতিহাস গড়েছেন আরও একজন। তিনি টেলর সুইফ্ট। তাঁর ‘ফোকলোর’ পেয়েছে সেরা অ্যালবাম। এই নিয়ে তিনবার অ্যালবাম অব দ্য ইয়ার পেলেন টেলর।

বিয়ন্সে ও মেগান

বিয়ন্সে ও মেগান

প্রত্যাশা আর চমক মিলিয়েই ছিল ৬৩-তম গ্র্যামি। রেকর্ড অব দ্য ইয়ার পেয়েছেন বিলি এলিশ, ‘এভরিথিং আই ওয়ান্টেড’এর জন্য। সং অব দ্য ইয়ার— হারের ‘আই কান্ট ব্রিদ’। পপ সোলো পারফরম্যান্স— হ্যারি স্টাইলসের ‘ওয়াটারমেলন সুগার’। পপ ডুয়ো পারফরম্যান্স পেয়েছেন লেডি গাগা এবং আরিয়ানা গ্রান্দে, ‘রেন অন মি’-এর জন্য।

‘ফোকলোর’-এর টিমের অন্যদের সঙ্গে টেলর

‘ফোকলোর’-এর টিমের অন্যদের সঙ্গে টেলর

পুরস্কার প্রাপকদের তালিকায় পুরনোদের পাশাপাশি উঠে এসেছে নতুন নামও। কোভিডের ভয়কে কাটিয়ে নিয়ম মেনে এত বড় অনুষ্ঠান করার জন্য গ্র্যামি কর্তৃপক্ষকে ধন্যবাদ দিয়েছেন শিল্পীরা। এ দিন মঞ্চে পারফর্ম করেন বিলি এলিশ, হ্যারি স্টাইলস, কার্ডি ডি-মেগান দি স্ট্যালিয়ান, বিটিএস, ডুয়া লিপা প্রমুখ। ফিরে এসেছে রেড কার্পেট গ্ল্যামারও, যদিও সবটাই একটু অল্প পরিসরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Youtuber Lily Singh Grammy Awards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE