Advertisement
১৮ জুন ২০২৪
Raj Thackeray on Javed Akhtar

রাজ ঠাকরের গলায় জাভেদ আখতারের দরাজ প্রশংসা, কেন ‘আদর্শ মুসলিম’ তকমা পেলেন গীতিকার?

এমএনএস নেতা রাজ ঠাকরের মুখে বলিউড গীতিকার জাভেদ আখতারের স্তুতি। দরাজ প্রশংসা থেকে এক ধাপ এগিয়ে গীতিকারকে ‘আদর্শ মুসলিম’ আখ্যা দিলেন রাজনীতিক।

Raj Thackeray praises Javed Akhtar for his comments on Pakistan.

‘‘জাভেদ আখতারই আদর্শ মুসলিম।’’ রাজ ঠাকরের মুখে স্তুতি বলিউড গীতিকারের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১০:৩০
Share: Save:

জাভেদ আখতারই নাকি এ দেশের ‘আদর্শ মুসলিম’। বলিউডের জনপ্রিয় গীতিকারের ঢালাও প্রশংসা করে তাঁকে এই তকমা দিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনার নেতা রাজ ঠাকরে। গুড়ি পাড়ওয়া অনুষ্ঠানে মুম্বইয়ের এক র‌্যালিতে জাভেদ আখতারের কথা উল্লেখ করেন রাজ ঠাকরে। গীতিকারের প্রশংসা করে তিনি বলেন, ‘‘জাভেদ আখতারই আদর্শ মুসলিম। দেশের সব ইসলাম ধর্মাবলম্বীদের ওঁর থেকে শিক্ষা নেওয়া উচিত।’’

বুধবার মুম্বইয়ের দাদরে ছত্রপতি শিবাজি মহারাজ পার্কের এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ ঠাকরে। সেখানে জাভেদ আখতারের ২৬/১১ মন্তব্যের কথা উল্লেখ করেন বর্ষীয়ান রাজনীতিক। তিনি বলেন, ‘‘আমি এ দেশে জাভেদ আখতারের মতো মানুষ চাই। আমি চাই, ভারতীয় মুসলিমরা পাকিস্তানের বিরুদ্ধে আওয়াজ তুলুক এবং ওদের জানিয়ে দিক যে আমাদের ক্ষমতা কতটা। জাভেদ আখতার সেটা করেছেন, এবং আমি চাই দেশের বাকি মুসলিমরাও ওঁর মতো হোক।’’ প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে কবি ফৈজ় আহমেদ ফৈজ়ের স্মরণে এক অনুষ্ঠানে পাকিস্তানের লাহোরে গিয়েছিলেন জাভেদ আখতার। ওই অনুষ্ঠানে মুম্বই হামলা নিয়ে মুখ খুলেছিলেন বলিউডের জনপ্রিয় গীতিকার। ভারত-পাকিস্তান সম্পর্কে অস্বস্তির জেরে একাধিক বার প্রভাবিত হয়েছেন দুই দেশের শিল্পীরা। তৈরি হয়েছে তিক্ততা। তা নিয়ে ওঁকে প্রশ্ন করা হলে গীতিকার বলেন, ‘‘মুম্বই হামলার বিষয়ে সবাই অবহিত। হামলাকারীরা নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। মুম্বই হামলার পরিকল্পনাকারীরা এখনও আপনাদের দেশেই অবাধে ঘুরে বেড়াচ্ছেন। ভারতীয়রা যদি এ নিয়ে মনে ক্ষোভ পুষে রাখেন, আপনাদেরও সেটা বোঝা উচিত।’’

জাভেদ আখতারের এই মন্তব্যের পর বিতর্কের ঝড় ওঠে সমাজমাধ্যমে। তবে তার মধ্যেও, ওই মন্তব্যের জন্য জাভেদের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন খোদ কঙ্গনা রানাউতও। পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে এই সাহসী মন্তব্য করার জন্য গীতিকারের প্রশংসা করেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। সমাজমাধ্যমে তিনি লেখেন, ‘‘জাভেদ সাহেবের কবিতা শুনলেই আমার মনে হয়, স্বয়ং মা সরস্বতী যেন তাঁকে আশীর্বাদ করেছেন। মানুষের মনের মধ্যে সত্যি থাকলে তবেই তাঁর মধ্যে ঐশ্বরিক ভাব বিরাজ করে।’’ শেষে কঙ্গনা জুড়ে দেন, ‘‘ঘর মে ঘুসকে মারা হ্যায়!’’ নিজের মন্তব্যের প্রেক্ষিতে কঙ্গনার এই মন্তব্যকে যদিও বিশেষ পাত্তা দেননি জাভেদ। এ বার রাজ ঠাকরের মন্তব্যের কোনও জবাব দেন কি না বর্ষীয়ান গীতিকার, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE