Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Covid 19: করোনা আক্রান্তদের জন্য খুলল নিভৃতবাস ‘রাজারহাট নিউটাউন নিবাস’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ মে ২০২১ ১৭:৫৭


প্রতীকী ছবি।

রোগ যতই ছোঁয়াচে হোক, আরামটাও জরুরি। এই কথা মাথায় রেখেই কোভিড পজিটিভদের জন্য খুলে গেল নিভৃতবাস ‘রাজারহাট নিউটাউন নিবাস’। সৌজন্যে ক্যালাইডোস্কোপ প্রযোজনা সংস্থার কর্ণধার সমীরণ দাস। রাজারহাট বিধানসভা কেন্দ্রের বিধায়ক তাপস চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় তাঁর এই উদ্যোগ, এমনটাই জানিয়েছেন প্রযোজক। উদ্বোধনে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, বিধাননগরের প্রাক্তন মেয়র কৃষ্ণা চক্রবর্তী, দেবরাজ চক্রবর্তী, বিধাননগর পুলিশ কমিশনার, প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত প্রধান অফিসারেরা।


সমীরণ নিজেও নিউটাউনের বাসিন্দা। তাই অনেক দিন ধরেই স্থানীয় মানুষদের নিভৃতবাসের প্রয়োজনের কথা অনুভব করেছিলেন তিনি। স্থানীয় বিধায়কের তরফ থেকে ইতিবাচক সাড়া মিলতেই নেতাজি সঙ্ঘের সুইমিং পুলের প্রাঙ্গণে তৃতীয় এবং চতুর্থ তল নিয়ে তৈরি করেন এই বিশেষ শিবির।


কী কী বিশেষ সুবিধা মিলবে এই অস্থায়ী শিবিরে? জানা গিয়েছে, আপাতত ৬০টি শয্যার আয়োজন করা হয়েছে। শিবিরে পুরুষ এ মহিলা বিভাগ আলাদা। দিনে ৩ বার চিকিৎসক আসছেন আক্রান্তদের দেখতে। রয়েছে ওষুধ, অক্সিজেনের ব্যবস্থা। চিকিৎসা পরিষেবা দিতে ২৪ ঘণ্টা হাজির থাকছেন আরএমও, নার্স, আয়া। শিবির পরিচ্ছন্ন রাখতে নিয়োগ করা হয়েছে ঝাড়ুদারদের। রয়েছেন নিরাপত্তা কর্মীরাও।

আক্রান্তরা যাতে মানসিক দিক থেকে তাজা থাকেন তার জন্য বিনোদনের অপর্যাপ্ত আয়োজন শিবিরে। যেমন? সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই শিবিরে নেটসংযোগের ব্যবস্থা রয়েছে। যাতে আক্রান্তরা কেবল টিভি দেখতে পারেন। মোবাইলে গেম খেলতে পারেন। যাঁরা গান শুনতে ভালবাসেন তাঁদের জন্য রয়েছে অডিও সিস্টেম। এছাড়াও, সিনেপ্রেমীরা নিজেদের পছন্দ মতো সিনেমাও দেখতে পারবেন। রয়েছে লুডো, দাবার মতো ঘরে বসের খেলাধুলোর আয়োজন।

আনন্দবাজার ডিজিটালকে সমীরণ জানিয়েছেন, ঘরে পর্যাপ্ত অক্সিজেন ছড়িয়ে দিতে প্রতি রোগীর বিছানার পাশে রাখে হয়েছে একটি করে চারা গাছ। ‘একটি গাছ একটি প্রাণ’ এই উপলব্ধি সবার মনে ছড়িয়ে দিতে।

Advertisement

আরও পড়ুন

Advertisement