Advertisement
০২ মে ২০২৪
Animal

দরাজ প্রশংসার পরেই বিদ্রুপের ঢল! ‘অ্যানিম্যাল’ নিয়ে আবার সরব রাম গোপাল বর্মা

১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ছবি ‘অ্যানিম্যাল’। ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা রণবীর কপূর।

Ranbir Kapoor in Animal and Ram Gopal Varma.

(বাঁ দিকে) ‘অ্যানিম্যাল’-এ রণবীর কপূর। রাম গোপাল বর্মা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৫:১৮
Share: Save:

গত ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকে সবার মুখে মুখে ফিরছে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ছবি ‘অ্যানিম্যাল’। রণবীর কপূর, অনিল কপূর, রশ্মিকা মন্দনা ও ববি দেওল অভিনীত এই ছবি ইতিমধ্যে ভারতীয় বক্স অফিসে ৪০০ কোটির বেশি টাকার ব্যবসা করে ফেলেছে। ৫০০ কোটির মাইলফলক ছোঁয়া এখন স্রেফ সময়ের অপেক্ষা। তবে বক্স অফিস সাফল্যের পাশাপাশি ‘অ্যানিম্যাল’-এর কপালে জুটেছে নিরন্তর বিতর্কও। উগ্র পৌরুষ, নারীবিদ্বেষ ও অমূলক হিংসাকে উদ্‌যাপন করেছে এই ছবি, দাবি দর্শক ও সমালোচকদের একাংশের। বিতর্কিত ছবি নিয়ে আগেই মুখ খুলেছিলেন বলিউডের আরও এক বিতর্কিত পরিচালক, রাম গোপাল বর্মা। সে বার দরাজ গলায় ছবির প্রশংসা করেছিলেন রামগোপাল। এ বার ছবির সমালোচকদের রীতিমতো একহাত নিলেন তিনি।

সমাজমাধ্যমের পাতায় একটি পোস্ট লিখে বর্মা জানান, ‘অ্যানিম্যাল’ প্রমাণ করে দিয়েছে, সমালোচকদের মতামত কোনও ছবির বক্স অফিস সাফল্যকে কোনও ভাবেই প্রভাবিত করে না। তিনি লেখেন, ‘‘যে ছবি নিয়ে সবচেয়ে বেশি নিন্দা করা হয়েছে, সেটাই বক্স অফিসে সবচেয়ে বেশি রোজগার করছে। এটাই প্রমাণ করে, বক্স অফিস সাফল্যের ক্ষেত্রে সিনে সমালোচকদের ভূমিকা কতটা নগণ্য। তাঁরা জানেনই না দর্শক কোন ছবি আদপে পছন্দ করবেন।’’ বর্মার বক্তব্য, ‘‘এ বার তো সিনে সমালোচকেরা ছবির পরিচালকের চেয়ে বেশি দর্শকের উপর রেগে রয়েছেন। সমালোচকদের উচিত বার বার ‘অ্যানিম্যাল’ দেখা, যাতে তাঁরা নিজেদের ভাবনাচিন্তার মান আরও উন্নত করতে পারেন।’’

‘অ্যানিম্যাল’ মুক্তি পাওয়ার পরে সমাজমাধ্যমের পাতায় ছবির সমালোচনামূলক একটি লেখা সবার সঙ্গে ভাগ করে নেন ‘সত্য’-এর মতো ছবির স্রষ্টা। তিনি লেখেন, ‘‘সন্দীপ রেড্ডি বঙ্গার ‘অ্যানিম্যাল’ ছবির বিষয়বস্তু নিয়ে, ছবিতে রণবীরের চরিত্র নিয়ে বিতর্ক তৈরি হচ্ছে ও হবেও। এমনকি, ছবির বক্স অফিস পরিসংখ্যান নিয়েও বিতর্ক তৈরি হবে। তবে সন্দীপ যে এ ভাবে নৈতিক ভণ্ডামির মুখোশ টেনে খুলে ফেলার সাহস দেখিয়েছেন, তাকে কুর্নিশ। ছবিতে মেদহীন সত্যকে তুলে ধরেছেন তিনি। এটা শুধু একটা ছবি নয়, একটা সামাজিক বার্তা।’’ বঙ্গার পাশাপাশি রণবীরেরও দরাজ প্রশংসা করেন বলিউডের বিতর্কিত পরিচালক। তাঁর কথায়, ‘‘ছবিতে মারামারি দৃশ্যে যখন আমরা সবাই ভাবছি কী হতে চলেছে, তখন রণবীর ওই বিশালাকার মেশিন গান নিয়ে হাজির হয়। ওই দৃশ্য সন্দীপের সিনেম্যাটিক বোধের পরিচয়।’’ ছবিতে রণবীরের অনাবৃত দৃশ্যের জন্য পরিচালককে ‘জিনিয়াস’ তকমা দেন রাম গোপাল বর্মা। পরিচালকের দাবি, রণবীর ‘অ্যানিম্যাল’-এ যে অভিনয় করেছেন, তার জন্য তিনি অভিনেতার জুতো চাটতেও রাজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE