Advertisement
০৩ মে ২০২৪
Ranbir Kapoor

হাড়ে হাড়ে চেনেন ভন্সালীকে! আলিয়া ও ভিকির সঙ্গে শুটিং শুরু আগেই একগুচ্ছ শর্ত রণবীরের

‘সওয়ারিয়াঁ’ মুক্তির ১৭ বছর পর ফের সঞ্জয় লীলা ভন্সালীর সঙ্গে কাজ করছেন রণবীর কপূর। তবে পরিচালককে মানতে হবে ঋষি-পুত্রের একগুচ্ছ শর্ত।

Ranbir kapoor gives terms and conditions sanjay leela bhansali for love and War

(বাঁ দিক থেকে) সঞ্জয় লীলা ভন্সালী, ভিকি কৌশল, আলিয়া ভট্ট, রণবীর কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৪:১৮
Share: Save:

সঞ্জয় লীলা ভন্সালীর ছবি ‘সওয়ারিয়াঁ’ দিয়ে বলিউডে অভিষেক হয়েছিল রণবীর কপূরের। সালটা ২০০৬। এর মাঝে পেরিয়ে গিয়েছে ১৭ বছর। মাঝে আর এক বারও একসঙ্গে কাজ করেননি তাঁরা। অবশেষে আলিয়া ভট্টের মধ্যস্থতায় ফের হাত মেলালেন পরিচালক-অভিনেতা জুটি। ছবির নাম ‘লভ অ্যান্ড ওয়ার’। শুধু রণবীর-আলিয়াই নন, ভন্সালীর পরবর্তী ছবিতে মুখ্য চরিত্রে থাকছেন অভিনেতা ভিকি কৌশলও। ২০২২ সালের এপ্রিল মাসে বিয়ে হয় রণবীর-আলিয়ার। সেই বছরই ডিসেম্বর মাসে মুক্তি পায় ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান— শিবা’। এখনও পর্যন্ত স্রেফ একটি ছবিতেই একসঙ্গে জুটি হিসাবে দেখা গিয়েছে রণবীর ও আলিয়াকে। ‘ব্রহ্মাস্ত্র’ মুক্তির প্রায় দেড় বছর পরে দ্বিতীয় ছবিতে ফের জুটি বাঁধতে চলেছেন তাঁরা। তবে এই ছবিতে কাজ করতে রাজি হয়েছেন রণবীর তবে ভন্সালীকে মানতে হবেন অভিনেতার একগুচ্ছ শর্ত।

বলিউডে হাতখড়ি হওয়ার আগেই সঞ্জয়ের সহকারী হিসেবে কাজ করতে রণবীর। ২০০৪ সালে ‘ব্ল্যাক’-এর সেটে পরিচালকের সহকারী ছিলেন ঋষি-পুত্র। সেই সময় থেকে সঞ্জয়ের মেজাজ নিয়ে ওয়াকিবহাল তিনি। ‘সওয়ারিয়াঁ’ ছবির সময় নাকি সেটে লাঠি হাতে ঘুরে বেড়াতেন পরিচালক। ছবির সেটে সঞ্জয়ের হাতে নাকি মার পর্যন্ত খেতে হয় রণবীকরকে। প্রথম ছবির পর অভিনয় জগৎ থেকে পালিয়ে যাওয়ার সিদ্ধান্তও নিয়ে ফেলেন। তবে রণবীর প্রথম নন, যাঁরা সঞ্জয় লীলার সঙ্গে কাজ করেছেন, তাঁরা প্রত্যেকই বিভিন্ন সময় জানিয়েছেন, যত ক্ষণ পর্যন্ত শট মন মতো না হয়, একই দৃশ্যের বার বার টেক নিতেই থাকেন পরিচালক। নাচের বিষয়েও বড্ড খুঁতখুঁতে তিনি। তা ছাড়া তাঁর ছবির শুটিং শেষ হতে বছর দুয়েকও সময় লেগে যায়। যা হয়েছিল ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’, ‘পদ্মাবত’-এর ক্ষেত্রে।

এই সব দেখে আগেভাগেই শর্ত দিয়েছেন রণবীর। তাঁর প্রথম শর্ত, চলতি বছর নভেম্বরেই শুটিং শুরু করে দিতে হবে। ২০২৫-এর জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। কারণ, অগাস্ট মাস থেকে নতুন ছবি শুরু কথা রয়েছে রণবীরের।

তাঁর দ্বিতীয় শর্ত, প্রতি দিন একটা নির্দিষ্ট সময়ের মধ্যে শুটিং শেষ করতে হবে। সারা দিন-রাত ধরে শুটিং করা যাবে না। রণবীরের যে অভিজ্ঞতা ‘সওয়ারিয়াঁ’-র সময় হয়েছিল, সেটার পুনরাবৃত্তি চান না ২০২৪-এ।

শোনা যাচ্ছে, ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত রাজ কপূর পরিচালিত ম্যাগনাম ওপাস ‘সঙ্গম’-কে নিজের ভঙ্গিতে শ্রদ্ধা জানিয়েই ‘লভ অ্যান্ড ওয়ার’ তৈরি করতে চলেছেন ভন্সালী। সে ক্ষেত্রে এই ছবির মাধ্যমে গঙ্গাজলে গঙ্গাপুজো সারার সুযোগ পাবেন ঋষি-পুত্র রণবীর। শোনা যাচ্ছে, ২০২৫ সালের বড়দিনে মুক্তি পাবে এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE