Advertisement
৩০ মে ২০২৪
rani mukerji

Rani Mukherji-Sabyasachi Mukherjee: সব্যসাচীর পোশাক-ভাবনা চুরি করলেন রানি! ভেঙে গেল দুই বাঙালির পুরনো বন্ধুত্ব?

২০০৫ সালে ‘বান্টি অউর বাবলি’ ছবিতে পোশাক তৈরি করার জন্য সব্যসাচীকে প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই ছবির পোশাকের দায়িত্ব নিতে পারেননি শিল্পী।

সব্যসাচীর ভাবনা চুরি রানির হাতে

সব্যসাচীর ভাবনা চুরি রানির হাতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৩:১৬
Share: Save:

পোশাক শিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের ভাবনা চুরি! অভিযোগের আঙুল রানি মুখোপাধ্যায়ের দিকে! সাজ নিয়ে লড়াইয়ের ময়দানে মুখোমুখি মুম্বইয়ের দুই বাঙালি!

দীর্ঘ দিনের বন্ধু দু'জন। একাধিক বলিউড ছবিতে রানির পোশাকের দায়িত্ব নিয়েছিলেন সব্যসাচী। তার পর কী এমন হল যে, ভারতের প্রথম সারির পোশাক শিল্পীর পোশাক-ভাবনা চুরি করতে হল দেশের প্রথম সারির বলি-নায়িকাকে? উত্তর খুঁজতে পর্দা আর বাস্তবে মিলেমিশে একাকার। পর্দায় দেখা যাবে, ‘বান্টি অউর বাবলি ২’-র ‘বাবলি’ ওরফে ‘ভিম্মি’ এক জন পোশাক শিল্পী। কিন্তু তার নক্শা বা ভাবনায় মৌলিকত্ব নেই। তাই সব্যসাচী মুখোপাধ্যায় নামের এক পোশাক শিল্পীর কাছ থেকে শিল্প ভাবনা নিয়েছে সে। না বলেই। যাকে বলে ভাবনা চুরি! ফুরসতগঞ্জে এ ভাবেই নিজের পরিচিতি তৈরি করেছে ভিম্মি। অন্যের ভাবনায় বানানো পোশাকে নিজের শিলমোহর। বি়ড়ালের ছবির সঙ্গে ইংরেজি অক্ষর ‘ভি’ মিলিয়ে দিয়েছে ভিম্মি। সেটাই তার পোশাক-শিল্পের পরিচিতি।

ফেরা যাক বাস্তবে। সব্যসাচীর পোশাক শিল্পের প্রতীক বাঘ, বিড়ালের বোনঝি। যশরাজ ফিল্মসের আগামী ছবিতে বাস্তবের সব্যসাচীই চরিত্র হয়ে উঠেছেন। তাঁর পোশাকের নকল তৈরি নিয়েও প্রশ্ন তোলা হয়েছে ছবির কাহিনিতে। এ দিকে, আরও বড় চমক- পোশাক শিল্পী হিসেবে নায়িকা রানির পোশাকের দায়িত্ব নিয়েছেন সব্যসাচী নিজেই। সুতরাং যা দাঁড়াল, সব্যসাচীর পোশাক চুরি করেছেন সব্যসাচী নিজেই, রানি নন।

সব্যসাচীর কথায়, ‘‘ছবির এই বিষয়বস্তুতে আমি অভিভূত। ঠাট্টা বা মশকরাকে আমি মশকরা হিসেবেই নিই। তা ছাড়া, এ কথা তো সকলেই জানেন যে, আমার পোশাক সংস্থার ভাবনা বা পোশাকের নকল হয় সারা ভারতেই। বাস্তবের সেই বিষয়কেই ছবিতে মজার ছলে তুলে ধরা হয়েছে। নিজের পোশাকের নকল বানিয়েছি নিজেই। আর রানির জন্য পোশাক তৈরি করাটা আমার কাছে কেবল পেশা নয়। আমাদের বন্ধুত্ব দীর্ঘ দিনের। এই ছবিতে কাজ করার সিদ্ধান্ত তাই একান্তই ব্যক্তিগত।’’

২০০৫ সালে ‘বান্টি অউর বাবলি’ ছবিতে পোশাক তৈরি করার জন্য সব্যসাচীকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তখন অন্য কাজের ব্যস্ততায় সেই ছবির পোশাকের দায়িত্ব নিতে পারেননি শিল্পী। তাই ২০২১ সালে সেই ছবির সিক্যুয়েলের জন্য বহু আগে থেকেই প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন সব্যসাচী।

শুক্রবার, ১৯ নভেম্বর বরুণ শর্মা পরিচালিত ‘বান্টি অউর বাবলি ২’ মুক্তি পাবে প্রেক্ষাগৃহে। রানি ছাড়াও এই ছবিতে কাজ করেছেন সইফ আলি খান, সিদ্ধান্ত চতুর্বেদী এবং শর্বরী ওয়াঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rani mukerji Sabyasachi Mukherjee Bunty Aur Babli 2
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE