Advertisement
১৯ জুলাই ২০২৪
Badshah on Women in Music

‘নারীকে ভোগ্যপণ্য মনে করা সমর্থন করি না’, বাদশার মুখে এমন বাণী শুনে বিদ্রুপের ঝড়

তাঁর গানের ছত্রে ছত্রে নারীদের প্রতি অবমাননামূলক মন্তব্য। নিজের গোটা কেরিয়ায় বানিয়েছেন তেমন গানের উপর ভর করেই। সেই বাদশার মুখেই উল্টো কথা শুনে হতবাক নেটাগরিকরা।

Rapper Badshah says that he doesn’t support objectification of women in music, gets brutally trolled by netizens

বাদশা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩০
Share: Save:

বলিউডে অন্যতম জনপ্রিয় র‌্যাপতারকা বাদশা। ‘লড়কি বিউটিফুল কর গয়ি চুল’, ‘হায় গরমি’, ‘পানি পানি’র মতো গানের কল্যাণে শ্রোতাদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। তবে তাঁর গান নিয়ে শ্রোতামহলে অসন্তোষও কম নেই। তার প্রধান কারণ, বাদশার গানের কথা। তাঁর গানের কথা নিয়ে একাধিক বার অসন্তোষ প্রকাশ করেছেন শ্রোতারা। তাতে অবশ্য ভ্রুক্ষেপ নেই বাদশার। বরং তাঁর দাবি, তিনি নাকি নারীদের অপমান হবে, এমন কোনও কথা নিজের গানে কখনও বলেন না। শুধু তাই-ই নয়, নারীদের অবমাননামূলক কোনও মন্তব্যকেও তিনি নাকি একেবারেই সমর্থন করেন না!

সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনই দাবি করে বসেছেন বাদশা। বাদশা বলেন, ‘‘আমি এমন গানকে সমর্থন করি না যেখানে নারীদের ভোগ্যপণ্যের মতো ব্যবহার করা হয়। আমার পরিবারে মহিলা সদস্যরা আছেন। আমার গান নিয়ে আমি যথেষ্ট সচেতন। একটা দায়বদ্ধতা ও শ্রদ্ধার জায়গা থেকে আমি গান লিখি।’’ বাদশার এই মন্তব্যেই আরও বেশি খেপেছেন নেটাগরিকরা। বাদশার বেশির ভাগ জনপ্রিয় গানেই নারীদের বিষয়ে একাধিক আপত্তিকর মন্তব্য করা হয়েছে। শুধু গানেই নয়, সেই গানের ভিডিয়োতেও তার ব্যতিক্রম ঘটেনি। তার পরেও এমন দাবি করেন কী করে বাদশা! রেগে কাঁই নেটাগরিকরা। পাশাপাশি, বাদশার সমলোচনায়ও সরব হয়েছেন তাঁরা। ‘বাদশার গানের নারীদের অবমাননা না করা বিজয় মাল্যর টাকা চুরি না করার মতো, যা কখনও সত্যি হতে পারে না’, দাবি নেটাগরিকদের।

আকর্ষণীয় তাল ও লয়ের জন্য বাদশার বেশির ভাগ গানই জনপ্রিয়। তবে তাঁর গানের কথা নিয়ে বরাবরই বেশ বিরক্ত সংবেদনশীল শ্রোতামহল। একাধিক বার এ নিয়ে সমাজমাধ্যমের পাতায় নিন্দার মুখেও পড়তে হয়েছে বাদশাকে। তার পরেও তাঁর গানের কথা সেই তিমিরেই। শ্রোতাদের কথা মাথায় রেখে অন্তত নিজের মানসিকতা ও ভাবনাচিন্তায় বদল আনবেন কি তিনি? সে বিষয়েও তেমন আশাবাদী নন নেটাগরিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singer badshah Rapper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE