Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Richa Chadha

বিকানেরের রাজপরিবারের গয়না বানাতেন, রিচার বিয়ের বরাত গেল সেই খাজাঞ্চিদের কাছে

দিল্লিতে রাজপ্রাসাদ প্রস্তুত। পোশাক বানাচ্ছেন বিশ্বের তাবড় পাঁচ শিল্পী। এ বার বিয়ের গয়নার বরাত গেল রাজস্থানের ঐতিহ্যবাহী অলঙ্কার নির্মাতাদের কাছে।

বর-কনে এত দিন ছবির কাজ নিয়ে ব্যস্ত ছিলেন। এ বার নিজেদের সাজগোজ নিয়ে ভাবতে শুরু করেছেন।

বর-কনে এত দিন ছবির কাজ নিয়ে ব্যস্ত ছিলেন। এ বার নিজেদের সাজগোজ নিয়ে ভাবতে শুরু করেছেন।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৪
Share: Save:

১৭৫ বছর ধরে বংশপরম্পরায় বিয়ের গয়না বানান বিকানেরের খাজাঞ্চি পরিবার। তাঁদের হাতের ছোঁয়া অলঙ্কার দেখলেই চেনা যায়। সেই পরিবারকেই বিয়ের গয়নার বরাত দিলেন রিচা চড্ডা। রাজরানির মতো পোশাক পরবেন, তার সঙ্গে মানানসই গয়না না হলে হয়! সাজ নিয়ে কোনও কার্পণ্য করতে চান না অভিনেত্রী।

Advertisement

বিয়ের দিনও এসে গেল। আগামী সপ্তাহের শেষ থেকে উৎসবে মাতবে রিচা এবং অলী ফজলের পরিবার। বর-কনে এত দিন ছবির কাজ নিয়ে ব্যস্ত ছিলেন। এ বার নিজেদের সাজগোজ নিয়ে ভাবতে শুরু করেছেন। সঞ্জয় লীলা ভন্সালীর ‘হিরামান্ডি’র সেট থেকেই পোশাকশিল্পীদের সঙ্গে দফায় দফায় কথা বলে নিচ্ছিলেন রিচা। রানির বেশে পোশাক পরিকল্পনা শেষ। রাজপ্রাসাদ প্রস্তুত। এ বার রাজকীয় বিয়ের পরের ধাপে মন দিলেন পাত্রী। দিল্লিতে বিয়ের আগের অনুষ্ঠানের জন্য রাজস্থান থেকে বিশেষ ধরনের গয়না আনাতে দিয়েছেন রিচা।

জানা যায়, খাজাঞ্চি পরিবার রাজস্থানের প্রাচীনতম শিল্প সংগ্রাহক মতিচাঁদ খাজাঞ্চির বংশধর। তাঁদের গয়নার পৃষ্ঠপোষকদের মধ্যে ছিলেন বিকানেরের রাজপরিবার। যা দেখা যাচ্ছে, রিচা আর অলীর বিয়েতে রাজকীয় অনুষঙ্গই বেশি।

এক সময় বিয়ে নিয়ে আগ্রহই দেখাননি দুই তারকা। তার পর যখন বিয়েটা করছেন, আয়োজনের ঘটায় রীতিমতো চমকে দিচ্ছেন রিচা। মাঝে তিন দিনের বিরতি-সহ পাঁচ দিন ধরে এলাহি উৎসবের পরিকল্পনা। আন্তর্জাতিক হালফ্যাশনের পোশাক তৈরি করছেন পাঁচ শিল্পী। গয়না আসবে খাজাঞ্চিদের থেকে। দিল্লিতে প্রস্তুত থাকবে রাজপ্রাসাদও। দিল্লি-জয়পুর হাইওয়ের কাছে একটি ১১০ বছরের পুরনো এই প্রাসাদ। দেশের সবচেয়ে পুরনো ক্লাব হিসাবেও এটি পরিচিত। ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয় এই ক্লাব।

Advertisement

শুরুতে বলেছিলেন, বন্ধুবান্ধব আর পরিজনেরা ছাড়া আর কেউ-ই থাকবেন না অনুষ্ঠানে। পরে জানা গিয়েছে, সেই ঘনিষ্ঠ বৃত্তেই নিমন্ত্রিত হয়েছেন ৪০০ জনের বেশি! আগামী ৩০ সেপ্টেম্বর দিল্লিতে বিয়ের উৎসব শুরু হবে রিচা এবং অলীর। মাঝে তিন দিন বিরতি-সহ ৭ অক্টোবর মুম্বইয়ে অনুষ্ঠান শেষ হবে। ২ অক্টোবর এবং ৭ অক্টোবর যথাক্রমে দিল্লি এবং মুম্বইয়ে দু’টি জমকালো রিসেপশনের আয়োজন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.