Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Dwijendralal Ray

Hridoyer Alo: পঞ্চ কবির চতুর্থ কবি স্মরণ, জন্মদিনে দ্বিজেন্দ্রগীতি-নাটক উপহার দেবশঙ্কর, ঋদ্ধির

ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় মিউজিক অ্যাকাডেমি থেকে প্রকাশিত হতে চলেছে 'হৃদয়ের আলো'

ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ও দেবশঙ্কর হালদার

ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ও দেবশঙ্কর হালদার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৮:৫৪
Share: Save:

ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের পরিচয়, তিনি ‘পঞ্চ কবির কন্যা’। তাঁর কাছে তাই পিতৃসম রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, অতুলপ্রসাদ সেন, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন। এই পাঁচ কবিকে নামে চেনেন সবাই। কিন্তু প্রথম দুই কবির মতো বাকি তিন জনের কবিতা, গান, নাটক এখনও তুলনায় কম জনপ্রিয়। ঋদ্ধি সেই ফাঁকটুকু রাখতে রাজি নন। ১৯ জুলাই দ্বিজেন্দ্রলাল রায়ের জন্মদিন। এই উপলক্ষে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় মিউজিক অ্যাকাডেমি থেকে প্রকাশিত হতে চলেছে 'হৃদয়ের আলো'।

মূলত সংগীত ও কাব্যপাঠে গাঁথা এই অনুষ্ঠানে ঋদ্ধির সঙ্গে জুটি বেঁধেছেন দেবশঙ্কর হালদার। পরিচালনায় দেবজিৎ বন্দ্যোপাধ্যায়। শ্যুটিং ও প্রাথমিক পর্বের কাজ শেষ। ১৮ জুলাই ভারতীয় সময় সকাল ১০টায় ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে দেখা যাবে অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে দেবজিতের নির্দেশনায় দেবশংকর দ্বিজেন্দ্রলাল রায়ের তিনটি নাটকের কিছুটা অংশ পাঠ করেছেন। সে গুলি ‘তারাবাঈ’, ‘পরপারে’, ‘শাহজাহান’। ঋদ্ধির গলায় শোনা যাবে কবির লেখা ‘হৃদয়ের আলো তুই রে সতত থাকিস হৃদয়ে ভাসি’ গান। কথিত আছে, স্ত্রী সুরবালা দেবীকে নিয়ে এই গানটি কবি লিখেছিলেন। সুর এবং তাল অবিকৃত রেখে গানটির যন্ত্রানুষঙ্গ ব্যবস্থাপনায় আবলু চক্রবর্তী। ধ্বনি ওম স্টুডিও। ভিডিয়োগ্রাফিতে নীলার্ঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE