Advertisement
০৭ মে ২০২৪
Riddhi Sen

Riddhi Sen: পুরস্কার কোনও অভিনেতার মাপকাঠি নয়, বলছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত ঋদ্ধি

এত কম বয়সে এত বড় পুরস্কার ছবির দুনিয়ায় কতটা গ্রহণযোগ্যতা বাড়িয়েছে ঋদ্ধির?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১০:২৪
Share: Save:

সবচেয়ে কমবয়সী জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা ঋদ্ধি সেন। কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ২০১৯-এর ছবি ‘নগরকীর্তন’-এর জন্য এই শিরোপা। ২০২১-এ চারটি সম্মান ছিনিয়ে নিয়েছিল ছবিটি। ঋদ্ধি সেরা অভিনেতার সম্মান ঝুলিতে ভরেছিলেন। তখন ঋদ্ধি কত? মাত্র ২২! এত কম বয়সে এত বড় পুরস্কার ছবির দুনিয়ায় কতটা গ্রহণযোগ্যতা বাড়িয়েছে তাঁর?

শনিবার আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা ‘অ-জানাকথা’য় এক দর্শক প্রশ্ন রেখেছিলেন ‘অনুসন্ধান’ ছবির দুঁদে প্রসিকিউটারের কাছে। ছবির মতো লাইভ আড্ডাতেও কি তিনি ধারালো প্রশ্নের বুদ্ধিদীপ্ত জবাব দিতে পেরেছেন? ঋদ্ধি তাঁর মতো করেই প্রকাশ করেছেন তাঁর উপলব্ধি। বলেছেন, ‘‘আমার মনে হয় গ্রহণযোগ্যতা বাড়ে না। পুরস্কার কোনও অভিনেতার মাপকাঠিও হতে পারে না।’’ উদাহরণ হিসেবে তিনি ঋত্বিক চক্রবর্তীর নাম উল্লেখ করে বলেন, এত ভাল ভাল চরিত্রে অভিনয়ের পরেও তিনি আজও জাতীয় পুরস্কার পেলেন না! তেমনই বহু অভিনেতা আছেন, যাঁরা জাতীয় বা আন্তর্জাতিক স্তরের কোনও সম্মানই হয়তো পাননি। কিন্তু অভিনয়ে তাঁরা কাচ কাটা হিরের মতো ধারালো।

ঋদ্ধির আরও যুক্তি, একটি পুরস্কার এক জন অভিনেতার গ্রহণযোগ্যতা কমিয়েও দিতে পারে। তাই প্রকৃত শিল্পী বারেবারে নিজেকে নানা ধরনের চরিত্রে দেখতে চান। লক্ষ্য একটাই, সেই সব চরিত্রের মাধ্যমে আজীবন নিজেকে প্রমাণ করে যাওয়া। এটাই শিল্পী-জীবনের চরম সত্যি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Riddhi Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE