Advertisement
০৫ মে ২০২৪

রেখা, শাবানার হিরো আচমকাই নিখোঁজ, ফিরে আসেননি বলিউডে, কী হল অভিনেতা রাজ কিরণের?

রাজ কিরণ আশির দশকের জনপ্রিয় অভিনেতা। শাবনা আজমি, রেখার নায়ক, ঋষি কপূরের সহ-অভিনেতা কোথায় হারিয়ে গেলেন?

‘কর্জ়’ থেকে ‘অর্থ’, একাধিক হিট ছবির নায়ক  রাজ কিরণ এখন কোথায়?

‘কর্জ়’ থেকে ‘অর্থ’, একাধিক হিট ছবির নায়ক রাজ কিরণ এখন কোথায়? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৭:৪৫
Share: Save:

কত কিছুই যে হয় মায়ানগরীতে! কত নতুন মুখ আসে, আবার হারিয়ে যায় কত চেনামুখ! আশির দশকের জনপ্রিয় অভিনেতা রাজ কিরণ। রুপোলি পর্দা, গ্ল্যামার দুনিয়ার চাকচিক্য থেকে হারিয়ে গেলেন কী ভাবে?

‘কর্জ়’, ‘অর্থ’, ‘রাজ তিলক’, ‘তেরি মেহেরবানিয়াঁ’, 'এক নয়া রিস্তা'-র মতো হিট ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। সালটা ১৯৭৫। বলিউডে রাজ কিরণের আত্মপ্রকাশ হয় ‘কাগজ় কি নাও’ ছবিতে, বিপরীতে ছিলেন সারিকা। ফর্সা, ছিমছাম চেহারা, মাথায় ঘন চুল, নায়কসুলভ চেহারা। আশির দশকে একের পর এক ছবির প্রস্তাব পেতে শুরু করেন। কিন্তু নব্বইয়ের দশকে হঠাৎই উধাও হয়ে যান তিনি। 'কর্জ়' ছবিটি করার সময় থেকে ঋষি কপূরের সঙ্গে বন্ধুত্ব তৈরি হয় তাঁর। দীর্ঘ দিন দেখতে না পাওয়ায় বন্ধুর খোঁজ শুরু করেন ঋষি। রাজের সন্ধান চেয়ে সমাজমাধ্যমে পোস্ট দেন অভিনেত্রী দীপ্তি নাভাল। তার পর কী হল এই অভিনেতার? কোথায় হারিয়ে গেলেন তিনি?

ফিল্মি কেরিয়ার খুব দীর্ঘ নয়, মোটামুটি এক দশক দর্শক তাঁকে দেখেছেন বড় পর্দায়। তার পর আর কখনও দেখা যায়নি অভিনেতাকে। ইন্ডাস্ট্রির বন্ধু ঋষি কপূর, দীপ্তিরা খোঁজ করলেও ফল হয়নি। অভিনেতার খোঁজে আমেরিকা পাড়ি দেন ঋষি কপূর। জানতে পারেন, সেখানে এক মানসিক স্বাস্থ্যকেন্দ্রে রয়েছেন রাজ। এক সাক্ষাৎকারে ঋষি কপূর বলেছিলেন, "আমি অনেক বছর ধরে ওকে খুঁজছিলাম, দুশ্চিন্তা হত, আদৌ বেঁচে আছে তো! শুনলাম, আটালান্টার এক মানসিক স্বাস্থ্যকেন্দ্রে রয়েছে। ওর দাদাই খোঁজটা দেন।’’

ঋষির ধারণা ছিল, আমেরিকায় গেলে খোঁজ পাবেন বন্ধুর। কিন্তু টুইস্ট সেখানেই, ঋষির কথায়, ‘‘খবরটা শোনার পর থেকেই ওঁর ফোন নম্বর জোগাড় করার চেষ্টা করেছি বহু বার। অবশেষে দেখা করতে যাই। সেখানে জানতে পারি রাজ আমেরিকায় নেই। রাজের স্ত্রী-মেয়ে জানান কোনও দিনও সে ওখানে ছিলই না।’’

দীর্ঘ বেশ কিছু বছর ধরেই নিখোঁজ এই অভিনেতা। বিভিন্ন সময় তাঁকে নিয়ে উঠে এসেছে নানা চমকপ্রদ তথ্য। কখনও শোনা গিয়েছে, তিনি মুম্বইয়ে কোনও মানসিক স্বাস্থ্যকেন্দ্রে রয়েছেন। কেউ বলেছেন সুদূর আমেরিকায় রয়েছেন । স্ত্রী ছেড়ে চলে যাওয়ার পর থেকেই মানসিক অবসাদে ভুগতে থাকেন রাজ। তার পরই এক দিন নিখোঁজ হয়ে যান। তবে পরে অবশ্য জানা যায়, এর সত্যতা বিশেষ নেই।

শেষ বার ২০১২ সালে মুখ খোলেন অভিনেতার মেয়ে। জানান দীর্ঘ কয়েক বছর ধরে তাঁরা বাবা নিখোঁজ। প্রতি দিন এই মানসিক যন্ত্রনার মধ্যে দিয়ে যাচ্ছেন অভিনেতার স্ত্রী ও মেয়ে। সেই সময় অভিনেতার মেয়ে জানান, দীর্ঘ ১৫ বছর ধরে অভিনেতা রাজ কিরণ নিরুদ্দেশ। আজ পর্যন্ত কেউ জানেন না তিনি কোথায়, আদৌ বেঁচে আছেন কি না! সে প্রশ্নের উত্তর জানা নেই কারও। মহেশ ভট্ট, ঋষি কপূর থেকে দীপ্তি নাভাল সকলেই খোঁজার চেষ্টা করেছেন। ব্যর্থ হয়েছেন তাঁরা। কোনও বিরতি নয়, নেই প্রত্যাবর্তনের অবকাশ, চিরতর যেন হারিয়ে গেলেন এক উদীয়মান তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE