Advertisement
২০ এপ্রিল ২০২৪
Facebook Live

Ritwick on Koushik Ganguly: এই মুহূর্তের সেরা প্রতিভাবান অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়, মনে করেন ঋত্বিক

ঋত্বিকের মতে- কৌশিক ভাল অভিনেতা, এটা সবাই জানেন। মানেনও। কিন্তু তিনি যে মাপের অভিনেতা, সেই অনুযায়ী তাঁর অভিনয়সংখ্যা খুবই কম। চাইলে কৌশিক সারা দেশ জুড়ে অভিনয় করতে পারেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১৩
Share: Save:

ঋত্বিক চক্রবর্তীর সমসাময়িক সবচেয়ে প্রতিভাবান অভিনেতা কে? শনিবার আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা ‘অ-জানাকথা’ আচমকাই এমন বিশ্লেষণের মুখে দাঁড় করিয়ে দিয়েছিল অভিনেতাকে। এ দিনের সন্ধ্যায় ঋত্বিক ছিলেন আমন্ত্রিত অতিথি। পর্দায় চরিত্র বাছার ক্ষেত্রে তিনি যেমন অভিনব, পছন্দের অভিনেতা বাছার ক্ষেত্রেও ঋত্বিক ঠিক তা-ই। না, শাশ্বত চট্টোপাধ্যায়, আবীর চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায় বা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়ের নাম তিনি নেননি। বদলে উচ্চারণ করেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের নাম! অকপটে বলেছেন, ‘‘কলকাতায় যত জন অভিনেতা অভিনয় করেন, তাঁদের মধ্যে আমার চোখে সবচেয়ে প্রতিভাবান কৌশিক গঙ্গোপাধ্যায়।’’

ঋত্বিক কৌশিকের একাধিক ছবির নায়ক। ‘শব্দ’, ‘ছায়া ও ছবি’, ‘নগর কীর্তন’, ‘জ্যেষ্ঠ পুত্র’, ‘কাবাড্ডি কাবাড্ডি’ তালিকায়। কৌশিক প্রথম তাঁর ‘ছায়া ও ছবি’তে দেখিয়েছেন, কোয়েল মল্লিকের মতো বাণিজ্যিক ছবির নায়িকার বিপরীতেও ঋত্বিক মানানসই। তাঁর অভিনয় ফিকে করে দিয়েছিল আবীর চট্টোপাধ্যায়ের জৌলুসকেও! একই ভাবে একসঙ্গে কাজ করতে গিয়ে অভিনেতা কৌশিককে ঋত্বিক সম্ভবত খুব কাছ থেকে দেখেছেন। তাই তাঁর দাবি, ‘‘কৌশিকদা সাংঘাতিক অভিনেতা। দুর্দান্ত অভিনয় করেন। করতে পারেন। দর্শক ধরতেই পারে না, একের পর এক দৃশ্যে তিনি কী উপহার দিতে চলেছেন! নিজের অভিনয় নিজেই কোন উচ্চতায় তুলে নিয়ে যেতে চলেছেন। আবার অভিনয় দিয়েই তিনি অন্য অভিনেতাদের সঙ্গেও অনায়াসে সেতু বাঁধতে পারেন। কৌশিক গঙ্গোপাধ্যায় এই ম্যাজিক জানেন।’’

স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে, কৌশিক গঙ্গোপাধ্যায় ভাল পরিচালক না ভাল অভিনেতা?

ঋত্বিকের মতে- কৌশিক ভাল অভিনেতা, এটা সবাই জানেন। মানেনও। কিন্তু তিনি যে মাপের অভিনেতা, সেই অনুযায়ী তাঁর অভিনয়সংখ্যা খুবই কম। চাইলে কৌশিক সারা দেশ জুড়ে অভিনয় করতে পারেন। অভিনয় ক্ষমতায় জাতীয় পুরস্কারজয়ী পরিচালক যে কোনও জাতীয় স্তরের অভিনেতার সমান বলে মনে করেন ঋত্বিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Live Ritwick Chakraborty Kaushik Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE