Advertisement
০২ মে ২০২৪
Sana Khan

ছেলেকে স্তন্যপান করানোর কারণে সরাসরি উপকৃত, জানালেন সানা খান

সন্তানজন্মের পর থেকেই ওজন বৃদ্ধি নিয়ে ভয়ে ছিলেন ‘বিগ বস্ ৬’ খ্যাত সানা খান। আচমকাই কমল ওজন, কোন উপায়ে?

Sana khan

প্রাক্তন অভিনেত্রী সানা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ২১:০১
Share: Save:

গত ৫ জুলাই তাঁর কোলে এসেছে প্রথম সন্তান। মা হয়েছেন প্রাক্তন অভিনেত্রী সানা খান। স্বাভাবিক ভাবেই সন্তান হওয়ার আনন্দে আত্মহারা অভিনেত্রী। কিন্তু সন্তানজন্মের পর থেকেই নিজের ওজন বৃদ্ধি নিয়ে ভয়ে ভয়ে ছিলেন অভিনেত্রী। তবে এ বার এক ধাক্কায় ১৫ কেজি ওজন কমল অভিনেত্রীর। তা-ও আবার ছেলেকে স্তন্যপান করানোর কারণে!

চেহারা ও নিজের সাজপোশাক নিয়ে বরাবরই সচেতন তিনি। এখন আর ক্যামেরার সামনে নিজেকে অভিনেত্রী হিসাবে তুলে না ধরলেও নিজেকে পরিপাটি রাখতে পছন্দ করেন সানা। সদ্য সন্তানের জন্ম দিয়েছেন। স্বাভাবিক ভাবেই, মা হওয়ার পর তাঁর ওজন নিয়ে কথাবার্তাও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সেই প্রসঙ্গে প্রশ্ন করতেই সানা বলেন, ‘‘আমি খুব ঘাবড়ে যাই, যখন মা হওয়ার পরেই ওজন কমানো নিয়ে কথাবার্তা শুরু হয়। অবশ্যই আমি ওজন কমাতে চাই, সবাই সেটা চান। তবে আমি নিজের স্বাস্থ্য বা আমার সন্তানের যে পুষ্টি দরকার, তার সঙ্গে আপস করতে চাই না।” সেটা করেননি সানা, বরং সন্তানকে জন্মের পর থেকেই মাতৃদুগ্ধ পান করিয়েছেন। এটাই নাকি তাঁর জীবনে আশীর্বাদের মতো।

অভিনেত্রী বলেন, ‘‘নিজের সন্তানকে স্তন্যপান করানোর মতো অনুভূতি আর কোনও কিছুতে নেই। এটা এক মায়াবী অভিজ্ঞতা। আমি ভাবতাম, এই এত বছর যে শরীরটা নিয়ে বাঁচলাম, মা হওয়ার পর কী অদ্ভুত পরিবর্তন! একমাত্র মা হওয়ার পরই মাতৃদুগ্ধ আসে শরীরে। আল্লাহ্‌র আশীর্বাদ ছাড়া এটা আর কী-ই বা হতে পারে!’’

সম্প্রতি মাতৃদুগ্ধ পান করানোর উপকারিতা নিয়ে ‘বিগ বস্‌’ খ্যাত সানা বলেন, ‘‘এটা যেমন সন্তানের জন্য উপকারী, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, তেমনই এই কারণেই আমি প্রায় ১৫ কেজি ওজন কম করতে পেরেছি।’’

‘বিগ বস ৬’-এর প্রতিযোগী ছিলেন সানা। ২০২০ সালের নভেম্বর মাসে মুফতি আনাস সঈদের সঙ্গে বিয়ে হয় তাঁর। সানার স্বামী মৌলবী এবং ইসলাম ধর্মের গবেষক। বিয়ের পরেই নায়িকাসুলভ চালচলন ও জাঁকজমক ত্যাগ করেন সানা। ঝলমলে পোশাক ছেড়ে ধারণ করেন হিজাব। বিয়ের তিন বছরের মাথায় সন্তানসম্ভবা হন সানা। এই মুহূর্তে স্বামী, সন্তান নিয়ে সংসার করছেন প্রাক্তন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sana Khan Breastfeeding Bollywood News Bigg Boss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE