Advertisement
০৬ মে ২০২৪
Mohammed Zeeshan Ayyub

‘তারকাদের মন রাখার মাসুল গুনতে হয়েছে’, ‘স্কুপ’-এর সাফল্যের পর মুখ খুললেন জ়ীশান আয়ুব

বলিউডের অন্যতম কৃতী অভিনেতা তিনি। তবে এত দিন তেমন ভাবে নজরে আসেননি তিনি। বেশির ভাগ ছবিতে অভিনয় করেছেন পার্শ্বচরিত্রে। সম্প্রতি ‘স্কুপ’-এর সৌজন্যে প্রচারের আলো পেয়েছেন জ়ীশান আয়ুব।

image of Moahmmed Zeeshan Ayyub.

বলিউড অভিনেতা জ়ীশান আয়ুব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৯:০২
Share: Save:

‘রাঞ্ঝনা’র মুরারি গুপ্ত হোক, বা ‘রইস’-এর সাদিক ইব্রাহিম। গত এক দশকের বেশি সময় ধরে বলিউডে কাজ করার পরেও এত দিন পর্যন্ত দর্শকের নজরে তেমন ভাবে পড়েননি অভিনেতা মহম্মদ জ়ীশান আয়ুব। অভিনয় দক্ষতায় খামতি নেই, অথচ একের পর এক ছবিতে পার্শ্বচরিত্রেই সীমাবদ্ধ থেকেছেন জ়ীশান। সম্প্রতি হংসল মেহতার ‘স্কুপ’ ওয়েব সিরিজ়ে বদলেছে সেই চিত্র। এই সিরিজ়েও মুখ্য চরিত্র তিনি নন। তবে, করিশ্মা তন্নার পাশাপাশি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক চরিত্রে অভিনয় করেছেন জ়ীশান। নিজের কাজের জন্য প্রশংসিতও হয়েছেন প্রত্যাশা মতো। এক দশকের বেশি সময় পেরিয়ে অবশেষে প্রচারের আলো পেয়েছেন কৃতী অভিনেতা। এত দিন ধরে অভিনয় করছেন বলিউডের ছবিতে। অভিনয় করেছেন শাহরুখ খান, সলমন খান, আমির খান, সইফ আলি খানের মতো তারকাদের সঙ্গেও। তার পরেও প্রচারে আসতে এত দেরি কেন হল?

‘স্কুপ’-এর সাফল্যের পর সম্প্রতি এক সাক্ষাৎকারে এ নিয়ে মুখ খোলেন জ়ীশান। অভিনেতার দাবি, একাধিক ছবিতে ‘তারকা’দের মুখ বাঁচাতে তাঁর চরিত্রের সময় কমিয়ে দেওয়া হয়েছে। ওই সাক্ষাৎকারেই উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা আরশাদ ওয়ারসি। তিনি জানান, একাধিক তারকার দাবি মেনে অনেক ছবিতে তাঁর সংলাপ কেটে দেওয়া হয়েছে। আরশাদের সঙ্গে সহমত পোষণ করেন জ়ীশানও। অভিনেতা বলেন, ‘‘অনেক সময় ছবি দেখতে বসে অবাক হয়ে যাই। ছবিতে এমন কোনও দৃশ্যই কেটে দেওয়া হয়েছে যেখানে আমার একটা ভাল সংলাপ ছিল। এটা আমার সঙ্গে এত বার হয়েছে যে এখন অভ্যাস হয়ে গিয়েছে। তবে প্রতি বারই এটা হতে দেখে খারাপ লেগেছে।’’

প্রায় এক যুগ ধরে বলিউডে কাজ করার পরে ‘স্কুপ’-এর সৌজন্যে প্রচারে এসেছেন জ়ীশান। সাফল্যের পাশাপাশি অর্জন করেছেন প্রশংসাও। অভিনেতার মতে, ‘‘এত দিন ধরে যাঁদের কাছে যা কিছু প্রশংসা পেয়েছি, সবটা এসে জড়ো হয়েছে ‘স্কুপ’-এর সাফল্যে। হঠাৎ করে মনে হচ্ছে, আমি প্রথম বার এই ইন্ডাস্ট্রিতে কাজ করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE