Advertisement
১৬ মে ২০২৪
Jawan in Bangladesh

দীর্ঘ টালবাহানা শেষে মিলল সেন্সর বোর্ডের ছাড়পত্র, একই দিনে বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘জওয়ান’

ছবির মুক্তি ঘিরে ছিল বড়সড় প্রশ্নচিহ্ন। বাংলাদেশে আদৌ কি মুক্তি পাবে ‘জওয়ান’? অবশেষে সে দেশের সেন্সর বোর্ডের ছাড়পত্র নিয়ে ৭ সেপ্টেম্বরই মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ছবি।

Shah Rukh Khan’s Jawan to release in Bangladesh on the same day

‘জওয়ান’ ছবিতে শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৮
Share: Save:

টালবাহানা চলছিল সপ্তাহ খানেক ধরেই। আদৌ কি ভারত ও গোটা বিশ্বের মতো একই দিনে বাংলাদেশে মুক্তি পাবে অ্যাটলি পরিচালিত এই ছবি? ৭ সেপ্টেম্বর ‘জওয়ান’ মুক্তির ঘোষণা করার পর থেকেই ঘুরপাক খাচ্ছিল এই প্রশ্ন। অবশেষে মিলল সেই উত্তর। শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’কে ছাড়পত্র দিল বাংলাদেশের সেন্সর বোর্ড। বাংলাদেশে ‘জওয়ান’-এর মুক্তিতে আর কোনও বাধা রইল না।

৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে মুক্তি পেয়েছে শাহরুখ খানের ছবি ‘জওয়ান’। অ্যাটলি পরিচালিত ‘অ্যাকশন এন্টারটেনার’ ঘরানার এই ছবি ঘিরে উত্তেজনায় ফুটছে গোটা দেশ। শুধু ভারতই নয়, শাহরুখের ক্যারিশমা বড় পর্দায় দেখতে মুখিয়ে আমেরিকা, দুবাইয়ের দর্শক ও অনুরাগীরাও। সাধারণত বিদেশি ছবি মুক্তির ক্ষেত্রে নির্ধারিত দিনের কয়েক দিন পরে ভারতের প্রতিবেশী বাংলাদেশে মুক্তি পায় সেই ছবি। তবে ‘জওয়ান’-এর ক্ষেত্রে তা হওয়ার কথা ছিল না। ৭ সেপ্টেম্বর বিশ্বের বাকি দেশের সঙ্গেই বাংলাদেশে মুক্তি পাওয়ার কথা ছিল শাহরুখের ছবির। তবে ৭ সেপ্টেম্বর দিন গড়িয়ে বিকেল হয়ে গেলেও সেন্সর বোর্ডের ছাড়পত্র না পাওয়ার সেই প্রতিশ্রুতি ঘিরে তৈরি হয়েছিল ধোঁয়াশা।

‘জওয়ান’-এর মতো এত বড় মাপের ছবি দেশের সর্বত্র মুক্তি পেলে প্রভাবিত হবে স্থানীয় ছবি ও তার সঙ্গে যুক্ত শিল্পীরা। এই যুক্তি ‘জওয়ান’-এর মুক্তির প্রতিবাদ জানিয়েছিলেন বাংলাদেশের কিছু স্থানীয় শিল্পী। বাংলাদেশি সংবাদমাধ্যম মারফত খবর, প্রতিবাদীদের মধ্যে অন্যতম সে দেশের পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু। বাংলাদেশে প্রযোজক সমিতির অলিখিত নিয়ম অনুযায়ী, ইদ ছাড়া একই সপ্তাহে দু’টির বেশি ছবি মুক্তি পায় না বাংলাদেশে। এ দিকে ৮ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে দু’টি বাংলাদেশি সিনেমা। তাদের মধ্যে একটি দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘সুজন মাঝি’, অন্যটি মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’। ৮ সেপ্টেম্বর এই দু’টি ছবির মুক্তি আগে থেকেই নির্ধারিত হয়ে যাওয়ায় চলতি সপ্তাহে আর কোনও ছবির মুক্তি সম্ভব নয় বলেও দাবি করেন দেলোয়ার জাহান ঝন্টুর। তিনি হুঁশিয়ারি দিয়েছেন, ৭ সেপ্টেম্বর ‘জওয়ান’ মুক্তি পেলে আন্দোলনে নামা ছাড়া আর কোনও উপায় থাকবে না তাঁর কাছে। যদিও সেন্সর বোর্ডের ছাড়পত্র থাকায় ‘জওয়ান’ মুক্তিতে আর কোনও অন্তরায় নেই বলেই খবর বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jawan Bollywood Movie Bangladesh Shah Rukh Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE