Advertisement
০৩ মে ২০২৪
Jawan Trailer Update

অবশেষে প্রকাশিত ‘জওয়ান’-এর ট্রেলার, ‘পাঠান’-কে টেক্কা দেওয়ার মতো উপাদান কি রয়েছে?

মুক্তির বাকি মাত্র এক সপ্তাহ। উত্তেজনার পারদ এখনই বুর্জ খলিফা ছুঁইছুঁই। ‘জওয়ান’-এর ট্রেলার মুক্তি বলে কথা! ‘জওয়ান’-এর মাধ্যমে নিজের রেকর্ড নিজেই কি ভাঙবেন শাহরুখ খান?

Shah Rukh Khan in Jawan.

‘জওয়ান’-এ শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দুবাই শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১১:৫৯
Share: Save:

আজ নয় কাল। কাল নয়, পরশু। ‘জওয়ান’-এর ট্রেলারের আশায় গত মাস খানেক ধরে রীতিমতো দিন গুনছেন বাদশার অনুরাগীরা। কবে মুক্তি পাবে ট্রেলার? লাখ টাকার এই প্রশ্ন ঘিরে কৌতূহল এত দিন ধরে জিইয়ে রেখেছেন ছবির নির্মাতারা। অবশেষে এল সেই দিন। ছবিমুক্তির মাত্র এক সপ্তাহ আগে প্রকাশ্যে এল ‘জওয়ান’-এর ট্রেলার।

বছরের প্রথমে ওঠা ‘পাঠান’ ঝড় স্তিমিত হওয়ার পর থেকেই ‘জওয়ান’ নিয়ে উন্মাদনা শুরু হয়ে গিয়েছিল দর্শকের মধ্যে। একই বছরে শাহরুখ খানের দ্বিতীয় অ্যাকশন ছবি বলে কথা। ছবির জন্য মুখিয়ে ছিলেন অনুরাগীরা। দর্শকের এই উত্তেজনাকেও কাজে লাগিয়েছেন ‘জওয়ান’-এর নির্মাতারাও। শাহরুখের মতো তাবড় তারকার প্রথম প্যান ইন্ডিয়ান ছবি। তার উপরে ‘মাস অ্যাকশন এন্টারটেনার’। ‘জওয়ান’ নিয়ে দর্শক ও অনুরাগীদের উন্মাদনাকে কাজে লাগিয়েই ছবির বিপণন কৌশলও নির্ধারণ করেছিলেন পরিচালক অ্যাটলি ও তাঁর গোটা টিম। আগে থেকে ছবির ট্রেলার মুক্তির কোনও নির্দিষ্ট তারিখ ফাঁস করেনি ‘টিম জওয়ান’। বরং তারিখের খেলায় মাতিয়ে রেখেছে সাধারণ দর্শককে। সঙ্গে, শাহরুখের ‘আস্ক এসআরকে’ তো আছেই। ‘পাঠান’-এর পথে হেঁটে সমাজমাধ্যমের পাতায় অনুরাগীদের সঙ্গে রীতিমতো আড্ডা দিয়েছেন শাহরুখ। উত্তর দিয়েছেন তাঁদের বিভিন্ন প্রশ্নের। নিজের পরিচিত ‘সেন্স অফ হিউমর’-এ বার বার মন জয় করেছেন নেটাগরিকদের। নিজের মজাদার সব মন্তব্যের জন্য যেমন শিরোনামে উঠে এসেছেন শাহরুখ নিজে, তেমনই ‘ট্রেন্ডিং’-এর তালিকাতেও শীর্ষে জায়গা করে নিয়েছে ‘জওয়ান’। গতে বাঁধা রাস্তায় হেঁটে ছবির প্রচার না করেও কী ভাবে আলোচনায় থাকা যায়, তার প্রমাণ আরও এক বার দিয়েছেন ‘চিফ’ শাহরুখ খান অ্যান্ড কোম্পানি।

গত ১০ জুলাই মুক্তি পেয়েছিল ‘জওয়ান’-এর ‘প্রিভিউ’। টিজ়ার নয়, ট্রেলার নয়— প্রিভিউ। ছবির ক্ষেত্রে সাধারণত ফার্স্ট লুক প্রকাশ্যে আসার পরে মুক্তি পায় ছবির টিজ়ার, তার পরে ছবির ট্রেলার। সেই রাস্তায় না হেঁটে আদ্যোপান্ত নতুন ছকে ছবির ‘প্রিভিউ’ প্রকাশ্যে এনেছিল ‘জওয়ান’। ২ মিনিট ১২ সেকেন্ডের ওই ক্লিপিংকে টিজ়ার বা ট্রেলার কারও আওতাতেই ফেলা যায়নি। বরং নতুন ফরম্যাটে নিজেদের অনন্য এক পরিচিতি তৈরি করেছে ‘টিম জওয়ান’। ছবির প্রচারের ভিন্ন এই স্বাদের মাধ্যমে ‘জওয়ান’ নিয়ে উন্মাদনা যে আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। আগামী ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে মুক্তি পেতে চলেছে ‘জওয়ান’। নিজের শেষ ছবি ‘পাঠান’-এর রেকর্ড কি ভাঙতে পারবেন শাহরুখ? সেই উত্তর মিলবে আর সপ্তাহখানেকের মধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE