Advertisement
২৯ মে ২০২৪
Bollywood Scoop

সংসার চালানোর টাকা নেই, তার পরেও কোন ছবিতে বিনা পারিশ্রমিকে কাজ করতে রাজি হয়েছিলেন শাহিদ?

বলিউডে তাঁর পথচলা শুরু হয়েছিল আদ্যোপান্ত প্রেমের ছবিতে অভিনয় করে। তার পরে অবশ্য বার বার নিজেকে ভেঙেছেন ও গড়েছেন। বিভিন্ন ধারার ছবিতে অভিনয় করে নিজের জাত চিনিয়েছেন শাহিদ কপূর।

Shahid Kapoor reveals that he did Haider for free because the makers of the movie could not afford him

শাহিদ কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৮
Share: Save:

২০০৩ সালে অভিনেতা হিসাবে বলিউডে আত্মপ্রকাশ করেন শাহিদ কপূর। তার আগে অবশ্য ‘দিল তো পাগল হ্যায়’, ‘তাল’-এর মতো ছবিতে করিশ্মা কপূর, মাধুরী দীক্ষিত, ঐশ্বর্যা রাই বচ্চনের মতো তারকাদের ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে কাজ করেছেন। অভিনেতা পঙ্কজ কপূরের ছেলে হওয়া সত্ত্বেও বলিউডে সুযোগ পাওয়ার ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাননি শাহিদ। নিজের পরিশ্রমের মাধ্যমে বিনোদন জগতে নিজের জায়গা তৈরি করেছিলেন নায়ক। আদ্যোপান্ত প্রেমের ছবি ‘ইশ্‌ক’-এ অভিনেতা হিসাবে অভিষেক শাহিদের। প্রথম দিকে ‘জব উই মেট’-এর মতো রোম্যান্টিক ছবির সুবাদে বলিউডে ‘চকোলেট বয়’ তকমা পেলেও সময়ের সঙ্গে নিজেকে বার বার ভেঙেছেন ও গড়েছেন শাহিদ। অভিনয় করেছেন ‘কামিনে’, ‘হায়দর’-এর মতো ছবিতেও। ক্রমশ নিজের জাত চিনিয়েছেন অভিনেতা। নিজের দক্ষতার উপর ভর করে ধীরে ধীরে দরও বাড়িয়েছেন। এখন বলিউডের অন্যতম দামি অভিনেতা তিনি। তবে এক সময় ছবিতে কাজ করার লোভে পারিশ্রমিক পর্যন্ত নেননি শাহিদ!

‘হায়দর’- ছবিতে শাহিদ।

‘হায়দর’- ছবিতে শাহিদ। ছবি: সংগৃহীত।

২০০৯ সালে বিশাল ভরদ্বাজের সঙ্গে ‘কামিনে’ ছবিতে কাজ করেন শাহিদ। ছবির জনপ্রিয়তা ও সাফল্যের দৌলতে ‘চকোলেট বয়’ তকমা থেকে বেরিয়ে এসে নিজেকে বহুমুখী অভিনেতা হিসাবে তুলে ধরেন তিনি। বিশাল ও শাহিদের পরিচালক-অভিনেতা জুটিও প্রশংসিত হয়েছিল সেই সময়। তার বছর পাঁচেক পরে ২০১৪ সালে ‘হায়দর’ ছবিতে কাজ করেন শাহিদ। বিশাল পরিচালিত ওই ছবিতে শাহিদের অভিনয় নজর কেড়েছিল সিনে-সমালোচকদের। পরীক্ষামূলক এক বিষয় নিয়ে ছবি, তায় আবার বিতর্কিত প্রেক্ষাপটে। ছবির বাজেট নিয়ে টানাটানি ছিল বেশ। সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ জানান, ‘হায়দর’-এ কাজ করার জন্য পারিশ্রমিক নেননি তিনি। শাহিদ বলেন, ‘‘ছবির যা বাজেট ছিল, তাতে আমাকে পারিশ্রমিক দেওয়া সম্ভব ছিল না নির্মাতাদের পক্ষে। কিন্তু ছবির বিষয়টা আমার খুব ভাল লেগেছিল। তাই আমি তখন পারিশ্রমিক নিয়ে ভাবিইনি। তবে ওই এক বারই আমি বিনা পারিশ্রমিকে কাজ করেছিলাম। আর নয়... সংসারও চালাতে হবে তো!’’

বিশালের সঙ্গে শাহিদের যুগলবন্দির দিকে মুখিয়ে থাকেন দর্শক ও অনুরাগীরা। নিজের ‘কমফোর্ট জ়োন’ থেকে বেরিয়ে সঞ্জয় লীলা ভন্সালীর সঙ্গে কাজ করেছেন শাহিদ। যদিও ‘পদ্মাবত’ ছবিতে দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংহের উপস্থিতির ফলে কিছুটা চাপা পড়ে গিয়েছিল তাঁর অভিনয়। তবে খবর, ভন্সালীর সঙ্গে নাকি আবার জুটি বাঁধতে চলেছেন শাহিদ। শুধু তাই-ই নয়, ‘জব উই মেট ২’ নিয়েও জল্পনা চলছে বলিপাড়ার অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE