Advertisement
০৬ মে ২০২৪
Rashid Khan's health Update

রাশিদ খানের শারীরিক অবস্থা অতি সঙ্কটজনক, দেওয়া হল ভেন্টিলেশনে

প্রায় এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি শিল্পী রাশিদ খান। মঙ্গলবার দিন তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে।

Ustad Rashid Khan.

উস্তাদ রাশিদ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১২:০২
Share: Save:

সঙ্গীতশিল্পী রাশিদ খানের স্বাস্থ্যের অবনতি। ‘অতি সঙ্কটজনক’ অবস্থায় ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-এর ভেন্টিলেশনে দেওয়া হয়েছে গায়ককে। রাখা হয়েছে অক্সিজেনের সাহায্যে। বছরের শেষে কিছুটা আশার আলো দেখা গেলেও মঙ্গলবার সকালে আচমকাই তাঁর অবস্থার অনেকটা অবনতি হয়। অনেকগুলো দিন হয়ে গেল হাসপাতালে ভর্তি রয়েছেন শিল্পী। বছরের শেষে যদিও তাঁর স্বাস্থ্যের অনেকটাই উন্নতি হয়েছিল। চিকিৎসকরা জানিয়েছিলেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন। এর মধ্যে তাঁকে রাইলস টিউব দিয়ে খাওয়ানো হয়েছে। শোনা গিয়েছিল, স্ট্রোকের ফলে তাঁর বাঁ দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আশঙ্কাও ছিল।

মাসখানেকেরও বেশি সময় ধরে শাস্ত্রীয় সঙ্গীতের এই শিল্পী হাসপাতালে ভর্তি। অতীতে তাঁর প্রস্টেটে ক্যানসার হয়েছিল। সেখান থেকে ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছিলেন। তার মধ্যেই তাঁর মস্তিষ্কে একাধিক বার রক্তক্ষরণ (স্ট্রোক) হয়। এর পরই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেই থেকে তিনি চিকিৎসাধীন। যে হেতু চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছিলেন, সেই সঙ্কটও তিনি কাটিয়ে উঠতে পারবেন সময়ের সঙ্গে সঙ্গে, এমনটাই মনে করছিলেন অনেকে। তার মধ্যেই স্বাস্থ্যের অবনতির খবর মিলল। হাসপাতাল সূত্রে জানানো হয়েছিল, ‘‘শিল্পীর অবস্থা অতি সঙ্কটজনক। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।’’

আগে আনন্দবাজার অনলাইনের তরফে শিল্পীর চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তিনি কোনও মন্তব্য করতে চাননি। তবে জানা গিয়েছিল সঙ্কট পুরোপুরি কাটেনি। তাঁকে স্নায়ুচিকিৎসকেরা দেখছেন। মেডিসিন এবং ক্যানসারের চিকিৎসকদের একটি দলও তাঁকে পর্যবেক্ষণে রেখেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE