Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Srabanti Chatterjee: Rajatava Dutta: বাংলাদেশের ছাত্র আন্দোলন ঘিরে ছবি, অভিনয়ে শ্রাবন্তী এবং রজতাভ

বাংলাদেশের ছাত্রছাত্রীদের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকে কেন্দ্র করে নির্মিত ‘বিক্ষোভ’। পরিচালক শামীম জানিয়েছেন, ‘বিক্ষোভ’ মুক্তি পাবে ১০ জুন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ মে ২০২২ ১৭:৫০
Save
Something isn't right! Please refresh.
শ্রাবন্তী-রজতাভ

শ্রাবন্তী-রজতাভ

Popup Close

বাংলাদেশের চলচ্চিত্রে আবার টলিউডের শ্রাবন্তী চট্টোপাধ্যায়। ছবির নাম ‘বিক্ষোভ’। পরিচালক শামীম আহমেদ রনি। এই ছবিতে শান্ত খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী। ছবির পরিচালক শামীম ফেসবুক পোস্টে জানিয়েছেন ‘বিক্ষোভ’ মুক্তি পাবে আগামী ১০ জুন।

বাংলাদেশের ছাত্রছাত্রীদের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকে কেন্দ্র করে নির্মিত ছবি ‘বিক্ষোভ’। ২০১৮ সালের ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে দুই বাসের রেষারেষিতে প্রাণ যায় কলেজ-পড়ুয়া রাজীব ও দিয়ার। আহতও হয় একাধিক জন। ক্ষোভে ফেটে পড়ে দুর্ঘটনায় হত দুই কলেজ পড়ুয়ার সহপাঠীরা। দলে দলে রাস্তায় নেমে আসে তারা। শুরু হয় বিক্ষোভ, পথ অবরোধ। এই বিক্ষোভ ঢাকা থেকে ছড়িয়ে পড়ে সারা দেশে।

Advertisement

কোনও ধমকানি বা অনুরোধ-উপরোধে পিছু হটেনি হাজার হাজার ছাত্রছাত্রী। শেষ পর্যন্ত বাংলাদেশ সরকার খসড়া ট্র্যাফিক আইন অনুমোদন করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ছাত্রছাত্রীরা শান্ত হয়। ২৯ জুলাই থেকে ৮ অগস্ট ২০১৮ পর্যন্ত বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে এই গণবিক্ষোভ শুরু হয়েছিল। রাস্তায় নেমে নতুন প্রজন্মের তোলা নতুন নতুন স্লোগান প্রভাব ফেলে বহুদূর। যেমন, ‘রাষ্ট্রের মেরামত করতে নেমেছি' বা 'যদি তুমি ভয় পাও / তবে তুমি শেষ / যদি তুমি রুখে দাঁড়াও / তবে তুমি বাংলাদেশ’।

শুধু বাংলাদেশ নয়, গোটা উপমহাদেশেই স্মরণীয় এই ছাত্র আন্দোলনের ঘটনা ও বিষয় অবলম্বনে ‘বিক্ষোভ’ ছবির কাজ শুরু হয় ২০১৯ সালে। করোনার কারণে বিলম্বিত হয়েছে নির্মাণ। গত বছর ৩ ডিসেম্বর আসিফ আকবরের গাওয়া এই ছবির একটি গান ইউটিউবে প্রকাশিত হয়। গানটির সঙ্গে ছবিতে দেখা গিয়েছিল শান্ত খান ও শ্রাবন্তীকে। এরকম প্রতিবাদী ভূমিকায় শ্রাবন্তীকে আগে দেখা যায়নি।

‘বিক্ষোভ’ সিনেমায় শান্ত-শ্রাবন্তী ছাড়াও অভিনয় করেছেন সাদেক বাচ্চু, রজতাভ দত্ত, রাহুল দেব প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement