Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

তারাদের সঙ্গে কথা বলতেন ইরফান, স্মৃতির পাতা ওল্টালেন সুতপা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ ডিসেম্বর ২০২০ ১৮:৪৪
ইরফান খান।

ইরফান খান।

৯ টা মাস কেটে গিয়েছে। ইরফান নেই। কিন্তু চলে গেলেই কি আসলে চলে যাওয়া যায়?

শেষ বারের মতো নতুন করে বড় পর্দায় দেখা যাবে তাঁকে। খাতায় কলমে তাঁর শেষ ছবি ‘দ্য সং অব স্করপিয়নস’ মুক্তি পাবে নতুন বছরে। আবেগপ্রবণ প্রয়াত অভিনেতার স্ত্রী সুতপা শিকদার। স্মৃতির পাতা ওল্টালেন তিনি। ফেসবুকে ইরফানের ছবির পোস্টার শেয়ার করে লিখলেন, ‘জয়সলমেরের মাটিতে অনেক গান, রূপকথা, গল্প রয়েছে। অনুপের ছবি ‘দ্য সং অব স্করপিয়নস’ করার সময় ইরফানের সেই জায়গার সঙ্গে আত্মিক সম্পর্ক গড়ে উঠেছিল। সে উটদের সঙ্গে কথা বলত, তারাদের সঙ্গে কথা বলত। বালির ঢিবি, গভীর রাতেদের সঙ্গে ফিসফিস করত। ভারতে মুক্তির আগে লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে এই ছবিটি দেখানোর পর ধীরে ধীরে ইরফান এই ছবির একটি অংশ হয়ে ওঠে'।

সুতপা জানিয়েছেন, এই ছবির শ্যুটিং এবং লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালকে ঘিরে তাঁদের অসংখ্য স্মৃতি রয়েছে। যত বার ইরফানের কাজের প্রদর্শনী হবে প্রত্যেক বার তা উদযাপন করার কথা বলেছেন তাঁর স্ত্রী। সুতপার কথায়, ‘শিল্পী এবং কবি হিসাবে আমরা ওকে স্মরণ করি, কারণ ও দর্শকের মনে ছাপ ফেলে যায়। তাই ওর জন্য ‘শেষ বার’ শব্দবন্ধটি ব্যবহার করা যায় না'।

Advertisement

মানুষ তখনই শেষ হয় যখন তার স্বপ্নগুলো শেষ হয়ে যায়— ইরফান এ কথা বলেছিলেন। তবে তিনি তো শেষ হয়ে যাননি! এখনও রয়ে গিয়েছেন তাঁর কাজের মধ্যে দিয়ে। তাই সিনেমাপ্রেমীরা এখন তাকিয়ে রয়েছেন ২০২১-এর দিকে। ভুলতে চাওয়ার এই বছর কাটিয়ে নতুন করে তাঁদের প্রিয় অভিনেতাকে আরও এক বার দেখার জন্য।

আরও পড়ুন: প্ল্যাকার্ডে প্রয়াত শ্যামল চক্রবর্তী, ছবি দেখে নতুন করে মনখারাপ ঊষসীর

আরও পড়ুন: হলুদ বিকিনিতে মলদ্বীপে দিশা, ছুটি কাটাচ্ছেন টাইগারের সঙ্গে?​

আরও পড়ুন

Advertisement