Advertisement
২৯ নভেম্বর ২০২২

Feluda: ফেলুদা নিয়ে আপাতত এসভিএফ ছাড়া কেউ ছবি বানাতে পারবে না, আইনি স্থগিতাদেশ

‘ফেলুদা’কে নিয়ে এসকে মুভিজ ওরফে অশোক ধানুকা এবং জি এন্টারটেনমেন্টের সঙ্গে আইনি বিবাদে জড়িয়ে পড়েছিল প্রযোজনা সংস্থা।

দু’পক্ষেরই দাবি ছিল, সত্যজিৎ রায়-সৃষ্ট ফেলু মিত্তির শুধুই তাদের!

দু’পক্ষেরই দাবি ছিল, সত্যজিৎ রায়-সৃষ্ট ফেলু মিত্তির শুধুই তাদের!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ১৪:৫৬
Share: Save:

বড়দিনে বড় খবর। ফেলুদা সিরিজ ঘিরে আইনি লড়াইয়ে আপাতত এগিয়ে রইল এসভিএফ। ‘ফেলুদা’কে নিয়ে এসকে মুভিজ ওরফে অশোক ধানুকা এবং জি এন্টারটেনমেন্টের সঙ্গে আইনি বিবাদে জড়িয়ে পড়েছিল প্রযোজনা সংস্থা। সেই বিবাদের জের গড়িয়েছিল আলিপুর আদালত পর্যন্ত। দু'পক্ষেরই দাবি ছিল, সত্যজিৎ রায়ের গোয়েন্দা শুধুই তাদের! দু'পক্ষই ফেলু মিত্তিরকে নিয়ে সিরিজ বানাতে চায়। কিন্তু গল্পের স্বত্ব এসভিএফ পাওয়ায় আদালত ফেলুদা নিয়ে ছবি করতে এসকে মুভিজের উপর স্থগিতাদেশ দিয়েছে । অর্থাৎ, আপাতত ফেলুদাকে নিয়ে যে কোনও মাধ্যমে কোনও কাজ করতে পারবে না প্রযোজক অশোক ধানুকার সংস্থা।

Advertisement

এসভিএফ সংস্থার পক্ষ থেকে আনন্দবাজার অনলাইনকে আরও জানানো হয়েছে, পূর্ব ঘোষণা অনুযায়ী জানুয়ারিতেই শ্যুটিং ফ্লোরে ফিরছে ফেলুদা। ফেরাচ্ছেন সৃজিত মুখোপাধ্যায়। সিরিজে মগজাস্ত্রের খেল দেখাবেন টোটা রায়চৌধুরী। যদিও গোয়েন্দার দুই সহকারী তোপসে এবং জটায়ু চরিত্রে কারা, তা নিয়ে এখনই মুখ খুলতে নারাজ সংস্থা।

এসভিএফ জানিয়েছে, গত বছরই তারা ফেলুদা সিরিজ তৈরির কথা ঘোষণা করে। গল্পের স্বত্বও তারা নিয়ে রেখেছিল। এসকে মুভিজ নাকি ঘোষণা করে, তারাও ফেলুদাকে নিয়ে সিরিজ বানাতে চলেছে জি-র ওটিটি প্ল্যাটফর্মের জন্য।

এ ঘটনা জানার পরেই আইনি পথে হাঁটে প্রথম সারির প্রযোজনা সংস্থা। আলিপুর বাণিজ্যিক আদালতের দ্বারস্থ হন শ্রীকান্ত মোহতা। কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনে প্রযোজক অশোক ধানুকা এবং জি এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে এসভিএফ।

Advertisement

শনিবার জানা গিয়েছে, ওই সংস্থার জারি করা নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত। স্থগিতাদেশ অনুযায়ী, আপাতত অন্য কোনও প্রযোজনা সংস্থা গোয়েন্দা ফেলুদাকে নিয়ে কোনও কাজ করতে পারবে না।

আনন্দবাজার অনলাইন যোগাযোগের চেষ্টা করেছিল এসকে মুভিজের সঙ্গে। তবে বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ অশোক ধানুকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.