Advertisement
২৫ জুলাই ২০২৪
Pariah update

নন্দনে বন্ধ ‘পারিয়া’র প্রদর্শন, ছবির ভবিষ্যৎ নিয়ে নির্মাতারা কি চিন্তিত? উত্তর দিলেন পরিচালক

গত সপ্তাহে মুক্তি পেয়েছে ‘পারিয়া’। প্রথম সপ্তাহে জায়গা পেলেও দ্বিতীয় সপ্তাহে নন্দনে ছবির প্রদর্শন বন্ধ করা হয়েছে।

Tathagata Mukherjee’s Latest Bengali Movie Pariah didn’t get a space in Nandan in second week

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২১
Share: Save:

টলিপাড়ায় যে কোনও পরিচালকই চান, যাতে নন্দনে তাঁর ছবিটি দেখানো হয়। বিগত কয়েক বছরে বিভিন্ন সময়ে নন্দনে ছবি প্রদর্শন নিয়ে ‘বিতর্ক’ দানা বেঁধেছে। এ বার রাজ্য সরকার পরিচালিত এই প্রেক্ষাগৃহের বিরুদ্ধে অভিযোগ আনলেন সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘পারিয়া’র নির্মাতারা।

গত সপ্তাহে মুক্তি পেয়েছে ছবিটি। নন্দন-২ প্রেক্ষাগৃহে ছবিটি দেখানো হচ্ছিল। কিন্তু নির্মাতাদের দাবি, শুক্রবার থেকে ছবিটি তুলে নেওয়া হয়েছে। তাঁদের তরফে একটি বিবৃতি প্রকাশ্যে এসেছে। সেখানে লেখা হয়েছে, ‘‘টানা সাত দিন ‘পারিয়া’ নন্দন ২ তে অ্যাডভান্স হাউসফুল হওয়া সত্ত্বেও এ সপ্তাহে নন্দনে ‘পারিয়া’ জায়গা পেল না ফ্রেঞ্চ ফেস্টিভ্যালের কারণে।’’ এরই সঙ্গে সেখানে লেখা হয়েছে, ‘‘এর পর আবার নন্দন কর্তৃপক্ষ ‘পারিয়া’র প্রদর্শনী করবেন কি না, তা আমাদের জানা নেই। আমরা মর্মাহত।’’

আসলে শুক্রবার থেকে নন্দনে শুরু হচ্ছে শহরের প্রথম ফরাসি চলচ্চিত্র উৎসব। উৎসবের জন্য আগামী এক সপ্তাহ নন্দন-২ বন্ধ রাখা হয়েছে। ছবির পরিচালক তথাগত মুখোপাধ্যায় জানালেন, তাঁর ছবি যে তুলে নেওয়া হয়েছে, তা তিনি জানতে পারেন দর্শকদের থেকে। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে তথাগত বললেন, ‘‘শুরু থেকেই অগ্রিম বুকিং ভাল ছিল। রাজ্যে একাধিক প্রেক্ষাগৃহে আমাদের ছবি হাউসফুল। নন্দন সেখানে বাড়তি মাত্রা যোগ করে। কিন্তু চলচ্চিত্র উৎসব আছে বা ছবিটা নামিয়ে নেওয়া হচ্ছে, তা আমাকে জানানো হয়নি।’’ ছবিটি যে নন্দন-১ এর পরিবর্তে নন্দন-২ প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছিল, তা নিয়েও নিজের ক্ষোভ উগরে দিলেন তথাগত।

পথকুকুরদের উপর নির্যাতনের প্রতিবাদে এই ছবিতে বার্তা দেওয়া হয়েছে। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বিক্রম চট্টোপাধ্যায়। তথাগত বললেন, ‘‘ছবিটা যে দর্শককে একটা বড় ধাক্কা দিতে পেরেছে সেটা বোঝাই যাচ্ছে। তা ছাড়া শুরু থেকেই ইন্ডাস্ট্রির একাধিক মানুষ আমাদের সমর্থন করেছেন। কিন্তু এখন দর্শককে এই ভাবে বঞ্চিত হতে দেখে খারাপ লাগছে।’’

নন্দন সূত্রে খবর, অনুষ্ঠান অনুযায়ী প্রেক্ষাগৃহ বন্ধ রাখার নিয়ম আছে। এখন চলচ্চিত্র উৎসবের জন্য নন্দন-২ সাধারণ ছবির জন্য বন্ধ রাখা হয়েছে। আগামী সপ্তাহে উৎসব শেষে নতুন ছবি মুক্তির পরিস্থিতি বিবেচনা করে ফের ‘পারিয়া’ দেখানো হতে পারে।

নন্দনে ছবি প্রদর্শন নিয়ে বিতর্ক এই প্রথম নয়। এর আগে দেব ও মিঠুন চক্রবর্তী অভিনীত ‘প্রজাপতি’ ছবিটি নন্দনে জায়গা না পাওয়ায় চর্চা শুরু হয়েছিল। গত বছর বড়দিনের প্রাক্কালে মিঠুন অভিনীত ‘কাবুলিওয়ালা’ ছবিটি নন্দনে জায়গা পাবে কি না, তা নিয়েও জলঘোলা হয়েছিল। অবশ্য শেষ পর্যন্ত ছবিটি নন্দনে জায়গা পেয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE