Advertisement
১৬ মে ২০২৪
Theatre

সততার সন্ধানে দুই থেকে এক হয়ে ওঠার পথে ‘এ ম্যান’, নতুন নাটক নিয়ে আসছেন বাপ্পা

অবক্ষয়ের যুগে ‘সৎপথ’ বলে যদি কিছু থাকে, তারই সন্ধানে দুই থেকে এক হয়ে ওঠার কাহিনি ‘এ ম্যান’। যে নাটক সদ্য তৈরি করেছেন ছবি নির্মাতা বাপ্পা। আগামী ১২ মার্চ, মিনার্ভা থিয়েটারে মঞ্চস্থ হবে এই প্রযোজনা।

Theatre group \\\\\\\'A Bong Positive\\\\\\\' is going to stage their new musical play

যুগের হাওয়ায় মানুষ যখন নিজেদের অস্তিত্ব ভুলে যাচ্ছে, শান্তনু নাথ অভিনীত বিমান চরিত্রটি সমাজের প্রতি সততার বিশ্বাসকে খুঁজে চলেছে। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৫:৩৭
Share: Save:

ক্ষয়ে যাওয়া সময়েও যদি সত্যি বলে কিছু থাকে, যদি বিক্রি না হয়ে মাথা উঁচু করে চলার অবকাশ থাকে— খুঁজতে আসছে ‘এ বং পজ়িটিভ’ নাট্যগোষ্ঠীর নতুন প্রযোজনা ‘এ ম্যান’।

এটি মিউজ়িক্যাল ড্রামা। রবীন্দ্রভারতীর ছাত্র বাপ্পা ও তাঁর দলের সদস্যরা মিলে তৈরি করেছেন এই নাটক। অভিনয় করছেন শান্তনু নাথ,অমিত সাহা, শুভশ্রী,পাপিয়া, অর্পণ প্রমুখ অভিনেতা। সঙ্গীতমুখর এই প্রযোজনায় সুরারোপের দায়িত্বে মিত্রজিৎ ও সাশ্রীক।

বিমান ও অজিত— এই দুই সৎ মানুষের লড়াই চলবে ‘এ ম্যান’-এর গল্পের মধ্য দিয়ে। যুগের হাওয়ায় মানুষ যখন নিজেদের অস্তিত্ব ভুলে যাচ্ছে, বিক্রি হয়ে যাচ্ছে পুঁজিবাদী চিন্তায়, তখন শান্তনু নাথ অভিনীত বিমান চরিত্রটি সমাজের প্রতি সততার বিশ্বাসকে খুঁজে চলেছে। প্রয়োজনে সর্বস্ব খুইয়েও ঘুরে দাঁড়াতে সে বদ্ধপরিকর। তার জীবনের সঙ্গে জড়িয়ে থাকা, পথচলা মলি (এই চরিত্রে রয়েছেন শুভশ্রী কাঞ্জিলাল)-কেও সে বিসর্জন দিতে দ্বিধান্বিত হয় না আদর্শরক্ষার দায়ে।

দীর্ঘ নয়,  এক ঘণ্টার নাটক ‘এ ম্যান’। তবে, ভাবনার খোরাক মিলবে যথেষ্টই।

দীর্ঘ নয়,  এক ঘণ্টার নাটক ‘এ ম্যান’। তবে, ভাবনার খোরাক মিলবে যথেষ্টই। — নিজস্ব চিত্র।

অজিতের ভূমিকায় অমিত সাহা। সে পেশায় পরিচালক। থিয়েটারের মসনদকে পাল্টে দিতে চায়, মানুষের মুখোশের আদল খুলতে চায় টান মেরে, বিপ্লব ও রাজনীতির এক বিশাল পার্থক্য সে দেখিয়ে দিতে চায় সঙ্গী রূপাকে (এই চরিত্রে দেখা যাবে পাপিয়া পালকে) পাশে নিয়ে।

অভিনেতা অমিত আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘এটি এই দলের সঙ্গে আমার প্রথম শো। আমার চরিত্রটি মূল চরিত্রের সমান্তরাল একটি চরিত্র। সে একজন অভিনেতা-পরিচালক, যে থিয়েটারে ব্যর্থ হয়েছে, তার অর্জিত দক্ষতা এখন ব্যবহার করছে জনপ্রিয় সংস্কৃতিতে লোক ঠকানোর কাজে। চরিত্রটা হতাশ। কিন্তু একটা দ্বন্দ্বও আছে তার মধ্যে। সে ভাবে, এক দিন থিয়েটার মাথা তুলে দাঁড়াবে। স্বপ্ন দেখার মনটাও আছে তার। মিউজ়িক্যাল ড্রামা। খুবই মনোরঞ্জক প্রযোজনা। আমায় টেনেছে চরিত্রের আশাবাদী সুরটাই।’’

সমাজের দু’টি ভিন্ন জায়গা থেকে উঠে আসা দু’টি মানুষের অন্বেষণ এই নাটকে গুরুত্বপূর্ণ।

সমাজের দু’টি ভিন্ন জায়গা থেকে উঠে আসা দু’টি মানুষের অন্বেষণ এই নাটকে গুরুত্বপূর্ণ। — নিজস্ব চিত্র।

পরিচালক বাপ্পা সিনেমাও নির্মাণ করেন। তবে নাটকের মধ্য দিয়েও তিনি বর্তমান সমাজের গুরুত্বপূর্ণ সমস্যা, সঙ্কটগুলো তুলে ধরতে চাইছেন দর্শকের জন্য। দীর্ঘ নয়, এক ঘণ্টার নাটক ‘এ ম্যান’। তবে, ভাবনার খোরাক মিলবে যথেষ্টই।

বাপ্পা বললেন, ‘‘সমাজের দু’টি ভিন্ন জায়গা থেকে উঠে আসা দু’টি মানুষের অন্বেষণ এই নাটকে গুরুত্বপূর্ণ। এক জন কর্পোরেট জীবনের সঙ্গে যুক্ত, অন্য জন থিয়েটার, সংস্কৃতির সঙ্গে যুক্ত। দু’জনেই সমাজের ‘সিস্টেম’ ভাঙতে সৎ মানুষ খুঁজে চলে। কোথাও তারা দুই থেকে এক হয়ে ওঠে।’’

আগামী ১২ মার্চ, রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায়, মিনার্ভা থিয়েটারে মঞ্চস্থ হবে ‘এ ম্যান’।

ছবি: সংগৃহীত।

কী ভাবে সঙ্গীত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এই নাটকে? পরিচালক বললেন, “দু’টি মানুষের ভিন্ন জীবনধারার মধ্যে মিলেমিশে আছে সঙ্গীত। সেটাই এই সমাজব্যবস্থার ছবি তুলে ধরছে।”

আপাতত জোরদার মহলায় দুপুর গড়িয়ে রাত। আগামী ১২ মার্চ, রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায়, মিনার্ভা থিয়েটারে মঞ্চস্থ হবে ‘এ ম্যান’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

theatre Musical Play Amit Saha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE