Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

শ্রীদেবী আমার জীবনের এক অধ্যায়, বললেন শ্রীলেখা

১২ অগস্ট ২০১৮ ১০:০০
বলিউডের কোনও হিরোর প্রতি এত প্রেম আমার ছিল না, যে প্রেম প্রায় পুজোর পর্যায়ে পৌঁছে গিয়েছিল এই অসামান্য অভিনেত্রীর প্রতি।

বলিউডের কোনও হিরোর প্রতি এত প্রেম আমার ছিল না, যে প্রেম প্রায় পুজোর পর্যায়ে পৌঁছে গিয়েছিল এই অসামান্য অভিনেত্রীর প্রতি।

ফেব্রুয়ারির শেষ। শীত বাঙালির জীবন থেকে বিদায় নিয়েছে। বিয়েবাড়ি থেকে অন্যের সেলফি ম্যানিয়াকে ঈর্ষার ভ্রুকুটি করে নিজের তোলা বিয়েবাড়ির সেলফিগুলো ফেসবুক নামক ব্যাধিতে আক্রান্ত এ হেন আমি আপলোড করতে গিয়ে ইন্ডাস্ট্রির এক স্টাইলিস্টের স্টেটাস চোখে পড়ল। কী লিখেছে এটা, শ্রীদেবী নো মোর! মানেটা কী? সঙ্গে সঙ্গে গুগল করলাম। রাত তখন ক’টা? ১টা, ২টো? ইফ নট মিসটেকেন। শ্রীদেবী আর নেই! সত্যিই! গুজব নয় তা হলে?

সারা রাত কেঁদেছি। ইউটিউবে প্রিয় অভিনেত্রীর গান দেখে কাটিয়েছি। অনেকেই ন্যাকামো বা বানিয়ে বলছি মনে করতে পারেন। যদিও তাতে আমার বা আমার মতো শ্রীদেবীকে ভালবাসতেন যাঁরা, তাঁদের কিছুই যায় আসে না। পরিবারের এক জনকে হারাবার যন্ত্রণা আরও এক বার ফিল করলাম। হিম্মতওয়ালা-তে পরিচয়। মম-এ বিচ্ছেদ। এই কমপ্লিট হিরোইন এবং নারী আমার জীবনে এক অধ্যায় বটে। বলিউডের কোনও হিরোর প্রতি এত প্রেম আমার ছিল না, যে প্রেম প্রায় পুজোর পর্যায়ে পৌঁছে গিয়েছিল এই অসামান্য অভিনেত্রীর প্রতি। অথচ, তাঁর সঙ্গে দেখা হওয়ার সৌভাগ্য আমার জীবনে ঘটল না।

আরও পড়ুন: মায়ের শাড়ি পরেই মায়ের হয়ে পুরস্কার নিলেন জাহ্নবী

Advertisement

আরও পড়ুন: শ্রীর মৃত্যুর রাতেও ওর সঙ্গে কথা হয়েছিল, বললেন মণীশ

অভিনেতাদের জীবনে ইন বিটুইন লাইনস খুব ইমপর্ট্যান্ট একটা বিষয়। কোনও চরিত্র করতে গেলে স্ক্রিপ্ট পড়ে চরিত্র সম্পর্কে একটা সম্যক ধারণা তৈরি করতে হয়। নিজেদের সেই চরিত্রের বডি ল্যাঙ্গুয়েজ, ম্যানারিজম ইত্যাদি বুঝতে হয়। আমি তাঁর অভিনয় এবং জীবন থেকে তাঁকে বুঝেছি, ভালবেসেছি। কাউকে ছোট করা বা বিদ্রুপ করার ধৃষ্টতা না দেখিয়ে একটা ছোট্ট পয়েন্টার তুলে ধরছি। মাধুরী দীক্ষিত ও শ্রীদেবী, এই দুই তারকাকে নিয়ে দুই ক্যাম্প। ধক ধক, নাকি কাটে নেহি কাটতে দিন এ রাত। তর্কে-বিতর্কে কলেজ ক্যান্টিনে গরম চায়ের চুমুকে উত্তাপ বাড়তেই থাকত। দু’জনেই বিয়ে করে একটা স্যাবাটিক্যাল নিলেন। অ্যাপারেন্টলি ভাল, স্বচ্ছ্বল সংসার জীবন। শিল্পী তাঁর শিল্পের থেকে বেশি দিন দূরে থাকতে পারেন না। দু’জনেরই কামব্যাক ফিল্ম। ‘আজা নাচ লে’ এবং ‘ইংলিশ ভিংলিশ’।



‘মম’ ছবিতে কুল মম-এর চরিত্রে শ্রীদেবী।

পাঠকগণ কিছু কি বুঝলেন? পরেরটা ইতিহাস। সকলেরই জানা। যাই হোক, চার বছর বয়স থেকে খালি গায়ে মেল চাইল্ড অ্যাক্টর টু খুব বেশি হলে ১১-১২ বছর বয়সে ফুল ফ্লেজেড হিরোইন। আমার নিজের মেয়ের বয়স ১২। এ বয়সে হিরোইন! শারীরিক গঠনটাও তো পুরোপুরি হয়ে ওঠেনি। মনে প্রশ্ন জাগে, থাক না মনেই। শৈশব, কৈশোর, মেকআপ রুম, ডান্স মাস্টারের ইনস্ট্রাকশন, ডায়লগ মুখস্থের মাঝে অ্যাকশন আর কাটের মধ্যে অতিবাহিত তা হলে? বেশ, ভাবুন না নিজেদের মতো করে, কে বারণ করেছে? শুধু কিছু মিডিয়া বা শিল্পী যা করলেন, তা বোধহয় না করলেও পারতেন। মানুষটা নিজের ব্যক্তিগত জীবনকে আগলে রেখে চলতেন। মৃত্যুর পর প্রথম দিন এ বাবা, ইস্স্ করে পরের দিন তার বাথটবের মাপঝোক, ডিপ্রেশনের কারণ বা শরীরে অ্যালকোহলের মাত্রা নিয়ে আলোচনা করেত বসে গেলেন? চাপ হল আমার। রাগ হল আমার। দমবন্ধ করা কষ্ট হল আমার। শি ডিজার্ভস মোর পিপল। নিজের ক্ষমতায় আমার ডাকে সাড়া দিয়ে কিছু কিছু বন্ধুবান্ধব, ভাইবোন এবং মেয়েকে সঙ্গে নিয়ে এক বন্ধুর বাড়ির ছাদে রংবেরঙের ওড়না, শামিয়ানা খাটিয়ে, ক্যামেরা ডিওপি অ্যাসিস্ট্যান্ট হায়ার করে ছোট্ট একটা অনুষ্ঠান শুট করে ফেললাম। ‘আ ট্রিবিউট টু শ্রীদেবী ফ্রম শ্রী’। আমার নিবেদন এক মা আর এক মাকে। এক অভিনেত্রীর তার গুরুকে। ১৩ অগস্ট তার জন্মদিন পালন করতে যাচ্ছি। সুদর্শন চক্রবর্তী, শ্রীলেখা প্রেজেন্ট ‘শ্রী রিটার্নস’। ভালবাসলে না সবটা দিয়ে ভালবাসতে হয়! না হলে বলো না, ভালবাস। সেটা মিথ্যে বাসা হয়।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement