Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Raktabeej

খাগড়াগড়ের বিস্ফোরণেই ‘রক্তবীজ’-এর জন্ম, পুজো জমাতে তৈরি নন্দিতা-শিবপ্রসাদের নতুন ছবি

বৃহস্পতিবার প্রকাশ্যে এল নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পুজোর ছবির নাম। অভিনয়ে রয়েছেন আবির-মিমি, আগেই জানিয়েছিল আনন্দবাজার অনলাইন।

Mimi Chakraborty And Abir Chatterjee going to act in Nandita Roy and hiboprasad Mukherjee\\\'s Puja Movie Raktabeej

ঘোষণা হল মিমি চক্রবর্তী এবং আবির চট্টোপাধ্যায় অভিনীত নতুন ছবির নাম। —নিজস্ব-চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১২:০৬
Share: Save:

বাস্তবের বিভিন্ন ঘটনা সব সময়ই এই পরিচালক জুটিকে অনুপ্রেরণা জুগিয়ে এসেছে। নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায় চারপাশের ঘটনা থেকেই গল্পের রসদ খুঁজে নিতে জানেন। এ বারেও তার অন্যথা হচ্ছে না। প্রথম বার পুজোয় আসতে চলেছে তাঁদের ছবি। ২০১৪ সালে ২ অক্টোবর মহাষ্টমীর দিন বর্ধমানের খাগড়াগড়ে একটি বিস্ফোরণ ঘটে। কেন ঘটেছিল এই ঘটনা? তা কেন্দ্র করেই আসছে তাঁদের নতুন ছবি ‘রক্তবীজ’। বৃহস্পতিবার সকালে নতুন ছবি নাম ঘোষণা করলেন তাঁরা।

২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে । শুরুতে অনেকেই ভেবেছিলেন, বাজি বানানোর কারখানায় আগুন লেগে গিয়েছে। কিন্তু ঘটনার জল গড়ায় অনেক দূর। প্রথমে জেলা পুলিশ, পরে সিআইডি এবং শেষে ঘটনার তদন্তভার যায় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে। তদন্তে জানা গিয়েছিল, এই বিস্ফোরণের সঙ্গে বাংলাদেশের এক জঙ্গিগোষ্ঠীর যোগ রয়েছে। ঘটনায় মৃত্যু হয়েছিল দু’জনের। বিস্ফোরণের পর ওই বাড়ি থেকেই গ্রেফতার হন দুই মহিলা। উদ্ধার হয় বিপুল পরিমাণ বিস্ফোরক। আইইডি বানাতে গিয়ে সে দিন বিস্ফোরণ ঘটেছিল বলে জানা যায়। সেই তদন্ত সূত্রেই উঠে আসে এ রাজ্যের বিভিন্ন প্রান্তে জঙ্গি সংগঠনের জাল বিস্তারের কথা। নন্দিতা-শিবপ্রসাদ সাধারণত রাজনৈতিক থ্রিলার ঘরানার ছবি তৈরি করেন না। বেশির ভাগ পারিবারিক ড্রামাই দর্শক পেয়েছেন তাঁদের কাছ থেকে। কিন্তু এই ছবি বানানোর কথা কেন ভাবলেন তাঁরা? উত্তরে শিবপ্রসাদ বললেন, ‘‘এই ঘটনা নন্দিতাদি আর আমাকে অনেক ভাবিয়েছিল। আমরা রিসার্চ করা আরম্ভ করি। চোখে পড়েছিল খবরের কাগজের বিশেষ একটি নিবন্ধ। অনেকটা কন্সপিরেসি থিয়োরির মতো। রক্তবীজের নেপথ্যে রয়েছে এমনই একটি থিয়োরি। কি ঘটেছিল আমরা জানি, কিন্তু কেন ঘটেছিল সেটা নিয়ে অনেক থিয়োরির মধ্যে একটি থিয়োরি হল আমাদের রক্তবীজ। আমাদের প্রতিটি ছবি বাস্তবের কোনও না কোনও ঘটনার অনুপ্রেরণায় তৈরি। সংশোধনাগারে অলকানন্দা রায়-এর নৃত্য প্রশিক্ষন থেকে মুক্তধারা। বিভূতি চক্রবর্তীর কর্মজীবন অনুপ্রেরণায় কণ্ঠ। পবিত্র চিত্ত নন্দীর বাস্তবজীবন থেকে বেলাশুরু। এই ছবিও ঠিক সে রকম। আলাদা কোনও ঘরানা বলে দেখছি না।’’

Nandita Roy and Shibo[rasad Mukherjee announces their new movie name

নতুন ছবির নাম ঘোষণা করলেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

নন্দিতা, শিবপ্রসাদের এই ছবির মাধ্যমেই জুটি বাঁধতে চলেছেন মিমি চক্রবর্তী এবং আবির চট্টোপাধ্যায়। এ কথা প্রথম আনন্দবাজার অনলাইনই জানিয়েছিল দর্শককে। এর আগে গরমের ছুটিতে , শীতের ছুটিতে মুক্তি পেয়েছে এই পরিচালকদ্বয়ের ছবি। কিন্তু পুজোর ‘লড়াই’-এ এই প্রথম বার। ছক ভেঙে পুজোর ভিড়ে কেন ময়দানে নামার সিদ্ধান্ত নিলেন তাঁরা? ‘‘ঈশ্বরের আশীর্বাদে এখনও আমাকে পুজোয় ছবি রিলিজ় করতে হয়নি। আসলে এই ছবির সঙ্গে দুর্গাপুজোর একটা গুরুত্বপূর্ণ যোগসূত্র রয়েছে। তাই পুজোকে বাদ দিয়ে এই ছবির মুক্তি ভাবতে পারছি না,’’ স্পষ্ট উত্তর শিবপ্রসাদের। এই ছবিতে মিমি এবং আবির ছাড়াও দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, দেবাশিস মণ্ডল, সত্যম চৌধুরী, অনসূয়া মজুমদার-সহ অন্য অভিনেতাদের।

আগে নন্দিতা-শিবপ্রসাদ জুটির ‘পোস্ত’ ছবিতে অভিনয় করেছিলেন মিমি। এই ছবির হিন্দি রিমেকেও মিমি রয়েছেন। যদিও হিন্দি সংস্করণ এখনও মুক্তির অপেক্ষায়। অন্য দিকে পরিচালকদ্বয়ের নিজস্ব প্রযোজনা সংস্থার ছবিতে দর্শক আবিরকে দেখেছেন। ঋতাভরী চক্রবর্তীর সঙ্গে জুটিতে দেখা যাবে নায়ককে। মে মাসে মুক্তি পাবে নন্দিতা-শিবপ্রসাদ প্রযোজিত ছবি ‘ফাটাফাটি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE