Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Tridha Chowdhury: মন-শরীর-আত্মার প্রতিবিম্ব ত্রিধার শরীরে, উল্টানো ত্রিভুজ এঁকে নতুন ট্যাটু নায়িকার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুন ২০২১ ২০:১১
ত্রিধা চৌধুরী

ত্রিধা চৌধুরী

হাতে পাখি ছিল, পায়ে এল পাহাড়। ত্রিধা চৌধুরীর শরীরে প্রকৃতি ধরা পড়েছে। সেই ভিডিয়ো পোস্ট করলেন নেটমাধ্যমে। ত্রিধার ইনস্টাগ্রাম স্টোরি এবং পোস্টে দেখা যাচ্ছে, নতুন ট্যাটু বানাচ্ছেন শরীরে। ট্যাটু শিল্পী তাঁর নৈপুণ্যে ত্রিধার পায়ে পাহাড় আঁকলেন। পাহাড়, গাছপালা সবই একটি উলটানো ত্রিভুজের ভিতরে।

ইনস্টাগ্রাম স্টোরিতে সেই ট্যাটুর অর্থ বোঝালেন অভিনেত্রী। উলটানো ত্রিভুজ একই সঙ্গে জল, নারীশক্তি এবং মন-শরীর-আত্মা, ত্রিশক্তির কথা বলে। উল্টোনো ত্রিভুজ নারীর প্রতীক।

Advertisement
ত্রিধার ট্যাটু এবং তার অর্থ

ত্রিধার ট্যাটু এবং তার অর্থ


সেই সঙ্গে পোস্টে ত্রিধা এ কথাও জানিয়েছেন, এই ট্যাটুর সঙ্গে 'আই অব প্রভিডেন্স'-এর ত্রিভুজের কোনও যোগ নেই। প্রসঙ্গত, আমেরিকান ডলার নোটে অঙ্কিত অর্ধ পিরামিড ও তার বিচ্ছিন্ন স্বর্ণচূড়ার মাঝখানে একটি চোখ আঁকা থাকে। তার নামই ‘আই অব প্রভিডেন্স’, যা জ্ঞানের প্রতীক। এই প্রতীক বিশ্বের এক অতি প্রাচীন সঙ্ঘ 'ফ্রিম্যাসনরি'-র সঙ্গে যুক্ত। এখানেও ত্রিভুজের ব্যবহার রয়েছে। পিরামিডের স্বর্ণচূড়াই একটি ত্রিভূজ। আমেরিকার প্রথম দিককার রাষ্ট্রপিতা ও সংবিধান রচয়িতারা ছিলেন এই সঙ্ঘের সদস্য। তাই আজও তাঁদের ভাবনা স্থান পায় সে দেশের মুদ্রায়।

‘আই অব প্রভিডেন্স’, যা জ্ঞানের প্রতীক।

‘আই অব প্রভিডেন্স’, যা জ্ঞানের প্রতীক।


ত্রিধার ট্যাটু বরং আরও রহস্যময়। উলটানো ত্রিভুজ ভারতীয় তন্ত্র মতে শক্তিচিহ্ন। তার মাঝে পাহাড় বা নদী এঁকে তাকে আরও জটিল করে তুলেছেন ত্রিধা। নারী ও প্রকৃতির অচ্ছেদ্য বন্ধনকেই যেন বোঝালেন এই চিহ্ন শরীরে এঁকে। তিনি আরও বলেছেন, নাবলা সিম্বল বা গ্রিক ডেলটা চিহ্নের সঙ্গে এর সম্পর্ক থাকতে পারে। নাবলা বা ডেলটা আবার হিব্রু বাদ্যযন্ত্র হার্প-এর প্রতীক। সে ক্ষেত্রে তা ধারণ করে রয়েছে সামগ্রিক সুর ও শ্রুতিকে।

তাঁর নতুন ট্যাটু রহস্য ঘনিয়ে তুলল।

আরও পড়ুন

Advertisement