• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ থেকে মেগার টানটান লড়াই ছোটপর্দায়, জিতবে কে?

serials
গ্রাফিক: তিয়াসা দাস।

আজ থেকে ‘গৃহযুদ্ধ’ লাগল বলে! ১১ জুন থেকে কোমর বেঁধে ময়দানে, থুড়ি ফ্লোরে নেমে পড়েছেন অভিনেতারা। তার থেকেও বেশি দড়ি টানাটানি চ্যানেলে চ্যানেলে। লক্ষ্য, রকমারি অভিনবত্ব দিয়ে ৮৪ দিনের ফাঁক ভরানো। সঙ্গে চড়চড়িয়ে টিআরপি বাড়ানো। যেহেতু কালার্স বাংলা এবং আকাশ আট চ্যানেল আপাতত শুটিং বন্ধ রেখেছে তাই লক্ষ্যপূরণে ঝাঁপিয়ে পড়েছে দুই প্রধান প্রতিপক্ষ জি বাংলা এবং স্টার জলসা। দুই চ্যানেলই তাদের সোশ্যাল পেজে দর্শকদের আশ্বস্ত করেছে, দেখুন পাল্টে গিয়েছে সমস্ত মেগা। আত্মবিশ্বাস বাড়িয়েছে তাদের সংগ্রহে থাকা একাধিক লুকনো শক্তিশেল। যার ধাক্কায় সহজেই ধরাশায়ী হবে বাঙালি অন্দরমহল!

দুই চ্যানেলই তাদের প্রোমো-তে রীতিমতো হুঙ্কার ছাড়ছে, ‘আমাকে দেখুন’ গোছের! কিন্তু কার তূণে কত বেশি বাণ? দর্শক মনোরঞ্জনে শেষ হাসি কে হাসবে? লড়াইয়ে নেমে পুরনোর সঙ্গে নতুন কিছুও কি আনবে তারা? নতুন পর্ব শুরুর দিনে আনন্দবাজার ডিজিটালের আতসকাচের নীচে বিভিন্ন সিরিয়াল।

স্টার জলসার ‘ব্রহ্মাস্ত্র’

আগের এক প্রতিবেদনে আমরাই প্রথম জানিয়েছিলাম, গল্পে কী কী বদল আনছে এই চ্যানেল। সেই অনুযায়ী, ত্রাণে ব্যস্ত থাকলেও শ্রীময়ী কিন্তু ভোলেনি রোহিতকে। আপাতত দূর থেকেই জমবে তাদের প্রেমপর্ব। তবে পর্দার শাশুড়ি চিত্রা সেন এক মাস শুটিংয়ে না আসার সিদ্ধান্ত নেওয়ায় তাঁকে ছাড়াই গল্প এগোবে ‘শ্রীময়ী’ ধারাবাহিকের।

‘প্রথমা কাদম্বিনী’ ধারাবাহিকে কলকাতার প্রথম মহিলা ডাক্তার কাদম্বিনী জানাবেন, ডাক্তার হওয়ার অনুপ্রেরণা কার থেকে পেয়েছিলেন তিনি? তাঁর জীবনের ধ্রুবতারা কে? স্বামী দ্বারকানাথ গঙ্গোপাধ্যায় কী ভাবে জড়িয়ে পড়লেন নারী মুক্তি আন্দোলনের সঙ্গে?

সুপারহিট মেগা ‘এখানে আকাশ নীল’-এর উজান-হিয়া আপাতত ব্যস্ত থাকবে করোনা সতর্কতা, চিকিৎসা নিয়ে। কারণ, তারা যে চিকিৎসক! সঙ্গে টক-মিষ্টি-ঝাল প্রেমও থাকবে। তবে সামাজিক দূরত্ব মেনে।

 ‘কোরা পাখি’-র ‘অঙ্কুর-আমন’-কে না দেখলে ইদানীং ভাত হজম হয় না দর্শকদের। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, নতুন পর্বে তারা বিয়ে করবে। সেই সঙ্গে বদলে যাবেন ঋষি কৌশিকের রিল মা অনসূয়া মজুমদার। বয়সজনিত কারণে আপাতত তিনি দূরেই থাকতে চান শুটিং জোন থেকে। তাঁর জায়গায় দেখা যাবে মৌমিতা গুপ্তকে।

আরও পড়ুন: ‘আত্মহত্যা নয়, খুন হয়েছে সুশান্ত’, বিস্ফোরক অভিনেতার মামা

আরও পড়ুন: শ্বাসরোধেই মৃত্যু সুশান্তের, বলছে পোস্ট মর্টেম, হবে ভিসেরা টেস্টও

ইরাবতীও ফিরবে তার পরিবার এবং মেয়ে আরুশিকে নিয়ে ‘ইরাবতীর চুপকথা’য়। টুইস্ট, মায়ের কাছ থেকে ছেলেবেলায় হারিয়ে যাওয়া আরুশি ঘটনাচক্রে জড়িয়ে পড়ে দেহব্যবসায়। মেয়ের সেই জীবনের খোঁজ পেয়ে তাকে নরক থেকে তুলে আনে ইরা। সে কি পারবে মেয়েকে স্বাভাবিক জীবনে ফেরাতে? এ দিকে মোহর-শঙ্খ স্যরের প্রেমে নাকি নাক গলাতে আসছেন শ্রেষ্ঠা ম্যাম। ‘মোহর’ ধারাবাহিকেও আপাতত অভিনয় করবেন না অনসূয়া মজুমদার।

একই ভাবে সতীন কাঁটা সহ্য করতে করতেই নবকুমারের সঙ্গে মিলনের পথ প্রশস্ত হবে ‘কপালকুণ্ডলা’র। ‘মহাপীঠ তারাপীঠ’-এ বড় মা, অর্থাৎ তারা মায়ের নির্দেশ মেনেই ভক্তদের মঙ্গলসাধনে ব্রতী হবেন সাধক বামাক্ষ্যাপা।

চ্যানেলের প্রত্যেকটি জনপ্রিয় মেগা এ ভাবেই অদলবদল ঘটিয়ে পরিবেশিত হতে চলেছে আজ থেকে।

পুরোপুরি সুরক্ষাবিধি মেনেই চলছে শুটিং। নিজস্ব চিত্র।

জি বাংলার ‘ক্ষেপণাস্ত্র’

এই চ্যানেলের তূণেও কিন্তু অজস্র বাণ! যেমন, রানিমা-মথুরবাবু-ভবতারিণী। যদিও ইতিহাস নির্ভর ‘রাণী রাসমণি’ মেগার গল্প এগোবে তার নিজের গতিতে। কোনও পরিবর্তন আপাতত নেই। ‘ফিরকি’-তে ‘লক্ষ্মী’র মেয়ে নাকি সামান্য বড় হয়ে যাবে এ বার। কতটা? ভাঙতে চাননি চ্যানেল কর্তৃপক্ষ। আর শাশ্বতী গুহঠাকুরতার বদলে আসছেন তনিমা সেন।

‘জয় বাবা লোকনাথ’-এ চোখে পড়বে বড় বদল। করোনার প্রকোপে বদলে যাচ্ছে বাবা লোকনাথের মা। সৌমিলি বিশ্বাস এখনই শুটিংয়ে ফিরতে রাজি নন। তাই তাঁর বদলে আসছেন শ্রাবন্তী মালাকার। দেখা যাবে না এই ধারাবাহিকের অন্যতম প্রবীণ অভিনেতা গৌরীশঙ্কর পণ্ডাকেও।

 

দুই চ্যানেলের ‘শক্তিশেল’

এগুলো দিন বদলের গপ্পো। কিন্তু টক্কর দিতে চাইলে, টিআরপি বাড়াতে চাইলে শুধু বদল দিয়ে কি সম্ভব? বোধহয় না। তাই স্টার জলসার ঝুলিতে পুরনো ধারাবাহিকের পাশাপাশি থাকছে আপাতত তিনটি বড় চমক। নতুন ধারাবাহিক ‘তিতলি’। এই ধারাবাহিক বলবে এক মেয়ের পাইলট হওয়ার স্বপ্ন আর সেই স্বপ্নপূরণের গল্প। মেগার প্রেমো ইতিমধ্যেই আগ্রহ জাগিয়েছে মনে।

লকডাউনের আগেই চ্যানেল জমাতে নতুন শো ‘রান্নাবান্না’ এনেছিল উইন্ডোজ প্রোডাকশন। থাকছে সেটিও। দু’টি রেসিপি নিয়ে থাকবেন সেলেব রাঁধুনিরা। দেখা যাবে দেবলীনা কুমার, সৌমিত্র রায়ের মতো বহু তারকাকে। ‘গোপাল’ ওরফে রক্তিম সামন্তকে নিয়ে থাকবেন ‘ঠাম্মি’ তনিমা সেন। প্রযোজনা সংস্থা জানিয়েছে, তাদের অনেক ব্যাঙ্কিং ছিল। তাই আগের মতোই এক থাকছে এই শো। রক্তিম যে কোনও দিন শুট করতে রাজি, আর তনিমাও কাজ করতে একপায়ে খাড়া। ফলে, ব্যাঙ্কিং শেষ হয়ে গেলে যে দিন থেকে শুরু করতে বলবে চ্যানেল সে দিনই শুরু হবে শুট। তবে এই বিরাট গ্যাপে পরিচালক বদলে এসেছেন শোভনা গুহ।

এর পাশাপাশি ‘রান্নাঘর’-কে টেক্কা দিতে হাজির হচ্ছে রান্নার নতুন শো ‘৫ স্টার কিচেন স্টোরি’। আইটিসি সোনার-এর নামীদামি শেফ এখানে হাতে ধরে রান্না শেখাবেন। সঞ্চালনায় স্টার শেফ ধীরজ জুনেজা। প্রত্যেক শনি-রবিবার সকাল ১১টায়। দর্শকদের পাঠানো রেসিপি মনোনীত হলে রেঁধে দেখানো হবে এই শোয়ে।

পিছিয়ে নেই জি বাংলাও। ‘রান্নাঘর’ বদলে যাচ্ছে ‘রান্নাবাটি’-তে। কন্ট্র্যাক্ট ফুরিয়ে যাওয়ায় অপরাজিতা আঢ্য-র জায়গায় ফিরে আসছেন শোয়ের পুরনো কর্ত্রী সুদীপা চট্টোপাধ্যায়। লকডাউনেই অবশ্য তাঁকে দেখা গিয়েছে পুরনো শোয়ে।

চ্যানেলের সব থেকে বড় শক্তিশেল, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও তাঁর নিডাস প্রোডাকশন। ঘোড়ার মুখের খবর, জি বাংলায় নাকি নতুন শো নিয়ে আসছেন তিনি। ‘বুম্বাদা’ যদিও হাটে পুরো হাঁড়ি ভাঙেননি। তবে অর্ধেক ভেঙেছেন এক ভিডিয়োবার্তায়। ভিডিয়োর ক্যাপশন, ‘সেনবাবু’রূপী বুম্বাদা আর ‘ভাস্কর’ খুব শিগগিরি আসছেন জি বাংলায়। কয়েক দিনের মধ্যেই টিজার মুক্তি। এবং তখনই নাকি ফাঁস হবে সমস্ত রহস্য।

দড়ি টানাটানি মূলত এই দুই চ্যানেলের মধ্যে হলেও ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলবে সান বাংলা-ও। চ্যানেলের একাধিক ধারাবাহিক— ‘জিয়ন কাঠি’, ‘বেদের মেয়ে জ্যোৎস্না’, ‘সিংহলগ্না’, ‘নন্দিনী’, ‘রকি রকবাজ’, ‘সরকার’-এর গল্পে মতুন মোচড় থাকবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ।

আজ, সোমবার বিকেলের আলো পড়তে না পড়তেই বাঙালি ছোট পর্দামুখী। ‘যুদ্ধ’ শুরু হল বলে!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন