Advertisement
০৮ মে ২০২৪
Ustad Rashid Khan

উস্তাদ রাশিদ খান স্থিতিশীল, তবে সঙ্কট পুরোপুরি কাটেনি, শিল্পী ভর্তি রয়েছেন হাসপাতালেই

সূত্রের খবর, স্ট্রোকের ফলে তাঁর বাঁ দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। তবে আশার কথা এই যে, গত এক মাসে নতুন করে মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হয়নি। চিকিৎসায় সাড়া দিচ্ছেন।

Ustad Rashid Khan Health update: the artist is critical but stable now

উস্তাদ রাশিদ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৬
Share: Save:

উস্তাদ রাশিদ খান সঙ্কটজনক হলেও স্থিতিশীল। দক্ষিণ কলকাতায় বাইপাসের ধারে একটি হাসপাতালে ভর্তি ৫৫ বছর বয়সি শিল্পী। হাসপাতালের ঘনিষ্ঠ একটি সূত্রের খবর, তিনি আইটিইউতে রয়েছেন। তাঁর অবস্থা এখন স্থিতিশীল। তবে তিনি পুরোপুরি সঙ্কট থেকে মুক্তি পাননি। সূত্রের খবর, স্ট্রোকের ফলে তাঁর বাঁ দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। তবে আশার কথা এই যে, গত এক মাসে নতুন করে মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হয়নি। পুরনো ক্ষত শুকিয়ে যাচ্ছে। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। এর মধ্যে তাঁকে রাইলস টিউব দিয়ে খাওয়ানো হয়েছে।

প্রায় মাসখানেকেরও বেশি সময় ধরে শাস্ত্রীয় সঙ্গীতের এই শিল্পী হাসপাতালে ভর্তি। অতীতে তাঁর প্রস্টেটে ক্যানসার হয়েছিল। সেখান থেকে ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছিলেন। তার মধ্যেই তাঁর মস্তিষ্কে একাধিক বার রক্তক্ষরণ (স্ট্রোক) হয়। এর পরই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেই থেকে তিনি চিকিৎসাধীন। স্ট্রোকের ফলে তাঁর দেহের বাঁ দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর। বর্তমানে তিনি যে হেতু চিকিৎসায় সাড়া দিচ্ছেন, ফলে সেই সঙ্কটও হয়তো তিনি কাটিয়ে উঠতে পারবেন সময়ের সঙ্গে সঙ্গে, এমনটাই মনে করছে একটি সূত্র। তবে হাসপাতাল সূত্রের খবর, শিল্পীর সেরে উঠতে সময় লাগবে।

রাশিদের শারীরিক অবস্থার খবর নিতে আনন্দবাজার অনলাইন শিল্পীর এক চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু তিনি রাশিদের শারীরিক অবস্থা সম্পর্কে মন্তব্য করতে চাননি। শিল্পীর ঘনিষ্ঠ মহল এবং হাসপাতালের ঘনিষ্ঠ একটি সূত্রে রাশিদের শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, শিল্পীর অবস্থা স্থিতিশীল। তবে সঙ্কট পুরোপুরি কাটেনি। তাঁকে স্নায়ুচিকিৎসকেরা দেখছেন। মেডিসিন এবং ক্যানসারের চিকিৎসকদের একটি দলও তাঁকে পর্যবেক্ষণে রেখেছে। নতুন করে অবস্থার অবনতি হয়নি।

উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রাশিদের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রাশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি সম্পর্কে রাশিদের দাদু। রাশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকে তিনি প্রথম তালিম পান। মূলত শাস্ত্রীয় সঙ্গীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতে বহু জনপ্রিয় গানও গেয়েছেন শিল্পী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rashid Khan Singer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE