×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

বড় পর্দায় আসছেন ‘অচেনা উত্তম’, প্রদীপ কুমারের চরিত্রে বলিউড তারকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২০ ১৬:৪৮
উত্তম কুমারের বায়োপিক।

উত্তম কুমারের বায়োপিক।

উত্তম কুমারের জীবন এ বার বড় পর্দায়। তিনি শেষ দিন পর্যন্ত আন্তরিক ভাবে ভালবেসে গিয়েছেন গৌরী দেবীকেই। মৃত্যুর পর ভবানীপুরের বাড়ির যে ঘরে তাঁকে শোয়ানো হয়েছিল, সেই ঘরের কাচের দরজা গুঁড়িয়ে গিয়েছিল জনতার ঢলে। এ রকমই বহু অজানা গল্প আর গুরুত্বপূর্ণ ৭৬টি চরিত্র নিয়ে তৈরির পথে মহানায়কের বায়োপিক ‘অচেনা উত্তম’। এর পরেই লাখ টাকার প্রশ্ন, উত্তমকুমার চট্টোপাধ্যায়ের জুতোয় পা গলাবেন কে? খবর, টলিউডেরই কোনও এক ‘চট্টোপাধ্যায়’ অভিনেতাকে দেখা যাবে এই ভূমিকায়। মুম্বই এবং বাংলার নামী পরিচালকরাও অভিনয় করছেন এই বায়োপিকে। প্রদীপ কুমারের চরিত্রে থাকবেন মুম্বই তারকা। পরিচালনায় ‘আত্মজা’, ‘ব্ল্যাক কফি’ খ্যাত পরিচালক অতনু বোস।

ফোনে সাড়া মেলেনি অতনুর। তবে ঘনিষ্ঠ সূত্রে খবর, একই সঙ্গে পরিচালকের ‘বিপ্লব আজ ও কাল’ ছবির মুক্তি এবং বায়োপিকে হাত রাখার কথা ছিল চলতি বছরের এপ্রিলে। ‘বিপ্লব আজ ও কাল’ ছবিতেও বড় তারকাদের সমাবেশ। ঋতুপর্ণা সেনগুপ্ত, ইন্দ্রনীল সেনগুপ্ত, চন্দন সেন, কৌশিক সেন এই ছবির সম্পদ। অতিমারির কারণে আপাতত এই ছবির মুক্তি স্থগিত। এরই মধ্যে পরিচালক মুম্বইয়ে নেটফ্লিক্সের হয়ে একাধিক কাজ করেছেন। অতিমারির সময় চলে আসেন কলকাতায়।

মহানায়কের জীবন বড় পর্দায়। তাঁর বাড়ির অন্দরমহলের ছায়া পড়বে ছবিতে? জানা গিয়েছে, বাড়িতে শ্যুটিংয়ের সমস্যা থাকায় সেখানে শ্যুট হবে না। কারণ, উত্তমকুমার থাকতেন একই বাড়ির ভিতরের মহলে। তবে যে ঘরে মহানায়কের মরদেহ শায়িত ছিল সেই ঘরে শ্যুট করার ইচ্ছে রয়েছে পরিচালকের।

Advertisement

আরও পড়ুন: অনুগামীদের দিকে নাচের চ্যালেঞ্জ ছুড়ে দিল গুনগুন

ইতিমধ্যেই শ্যুটিং স্পট হিসেবে প্রথম রেকি হয়েছে তোপচাঁচি আর নেতারহাট। কিন্তু সেখানের পরিবেশ শ্যুটিং ফ্রেন্ডলি নয়। তাই শ্যুটিং স্পট হিসেবে বেছে নেওয়া হয়েছে দার্জিলিং, টংলিং। প্রচুর সেট তৈরি হবে পাশাপাশি। শ্যুটিং হবে মহানায়কের ব্যবহার করা জিনিস দিয়ে। প্রচুর অর্থ দিয়ে কেনা হয়েছে সমস্ত স্বত্ত্ব। ছোটবেলা, ধীরে ধীরে বড় হয়ে ওঠা, অরুণ থেকে সর্বোত্তমে উত্তরণ, মহানায়কের একাধিক সম্পর্ক, সবটাই ধরা থাকবে। তবে আক্ষরিক বায়োপিকের মতো করে নয়। একজন কিংবদন্তির গল্প যে ভাবে দেখানো উচিত সেই নিয়ম মেনে।

চলতি বছরের ১৯ সেপ্টেম্বর পরিচালনার ৩০ বছর পূর্ণ করলেন অতনু। ‘ব্ল্যাক কফি’, ‘বিপ্লব আজ ও কাল’ ইতিমধ্যেই তাঁকে এনে দিয়েছে একাধিক বিদেশি সম্মান। আপাতত পরিচালকের পাখির নজর ‘অচেনা উত্তম’। প্রযোজনায় মুম্বইয়ের এক সংস্থা। ছবিতে গানের বড় ভূমিকা থাকবে। সঙ্গীত পরিচালনায় বাংলার প্রথম সারির এক মহিলা সঙ্গীতশিল্পী। যিনি সঙ্গীত পরিচালনাতেও দক্ষ। শ্যুট শুরু আগামী ফেব্রুয়ারিতে।

আরও পড়ুন: ‘দু’পয়সার সাংবাদিক’-দের পাশেই টলি তারকারা, কী বলছেন তাঁরা?

Advertisement