Advertisement
০৩ মে ২০২৪
Biswajit Chatterjee

স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে ছবি পরিচালনা করবেন বিশ্বজিৎ, পরিকল্পনা জানালেন আনন্দবাজার অনলাইনকে

দেশকে শ্রদ্ধার্ঘ্য জানাতে নতুন সিদ্ধান্ত নিলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। তাঁর পরিচালিত নতুন ছবিতে স্বাধীনতা সংগ্রামীদের জীবনী উঠে আসবে।

বিশ্বজিৎ চট্টোপাধ্যায়।

বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১২:৫৪
Share: Save:

দেশের স্বাধীনতার নেপথ্য সংগ্রামকে তিনি সম্মান করেন। তাই আশি পেরিয়েও আরও এক বার পরিচালকের আসনে বসতে রাজি বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। দেশের স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধার্ঘ্য জানাতে তিনি একটি বহুভাষিক ছবির পরিকল্পনা করেছেন। ছবিটি তিনি নিজেই পরিচালনা করবেন। হঠাৎ ছবি পরিচালনার সিদ্ধান্ত কেন? মুম্বই থেকে বিশ্বজিৎ বললেন, ‘‘অনেক কষ্ট করে আমরা স্বাধীনতা পেয়েছি। এক জন শিল্পী হিসেবে আমি সব সময়েই আমাদের দেশনায়কদের লড়াইকে সম্মান করি। এই ছবি তাঁদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য।’’

এই ছবির নাম এখনও চূড়ান্ত হয়নি। তবে কী ভাবে ছবিটিকে ভেবছেন, তা খোলসা করলেন বিশ্বজিৎ। বললেন, ‘‘সাধারণত দেশপ্রেমের ছবিতে পরিচিত মুখদের উপরেই আলোকপাত করা হয়। কিন্তু এমন অনেকেই ছিলেন, যাঁদের অবদান ছাড়া স্বাধীনতা আসত না। অথচ তাঁরা প্রচারের আলো থেকে বহু দূরে। আমার ছবিতে তাঁদের কথাও থাকবে।’’

হিন্দির পাশাপাশি তামিল এবং তেলুগুতেও ছবিটি মুক্তির পরিকল্পনা রয়েছে বিশ্বজিতের। জানালেন, ছবির কাজ জোরকদমে শুরু হয়ে গিয়েছে। কুমার শানু ছবির জন্য ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গানটি ইতিমধ্যেই রেকর্ড করেছেন। বিশ্বজিৎ বলছিলেন, ‘‘যে হেতু ছবিটি সর্বভারতীয় স্তরে ভেবেছি, তাই দক্ষিণী ইন্ডাস্ট্রির তারকাদেরও প্রস্তাব দিয়েছি।’’ তা হলে বাংলা থেকেও কি কাউকে কাস্ট করার কথা ভাবছেন তিনি? বিশ্বজিৎ বললেন, ‘‘ইচ্ছা আছে। তবে এখনই এই বিষয়ে কিছু বলতে চাই না।’’ বিশ্বজিতের আশা, ছবিটি আগামী বছর মুক্তি পাবে।

স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে এটাই বিশ্বজিতের প্রথম কাজ নয়। নেতাজির জন্মশতবর্ষে ‘অমর নেতাজি’ নামে তথ্যচিত্র তৈরি করেছিলেন তিনি। এক সময় ছোট পর্দার জন্য বাংলায় নেতাজিকে নিয়ে ২৬ পর্বের সিরিজ়ও তৈরি করেছিলেন বর্ষীয়ান অভিনেতা। তবে আপাতত তিনি নতুন ছবিটির দিকেই মনোনিবেশ করতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE