Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Shashikala

প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী শশীকলা

১৯৩২ সালে সোলাপুরের একটি মরাঠী পরিবারে জন্মেছিলেন শশীকলা। ১০০টিরও অধিক হিন্দি ছবিতে কাজ করেছেন অভিনেত্রী।

শশীকলা।

শশীকলা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ১৭:৪৩
Share: Save:

বলিউডে ফের শোকের ছায়া। প্রয়াত হলেন বর্ষীয়সী অভিনেত্রী শশীকলা ওম প্রকাশ সায়গল। শুধুমাত্র শশীকলা নামেই বেশি পরিচিত তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। বার্ধক্যজনিত কারণেই মুম্বইয়ের কোলাবায় মৃত্যু হয় শশীকলার।

১৯৩২ সালে সোলাপুরের একটি মরাঠী পরিবারে জন্মেছিলেন শশীকলা। ১০০টিরও অধিক হিন্দি ছবিতে কাজ করেছেন অভিনেত্রী। অভিনয় দক্ষতায় মুগ্ধ করেছেন দর্শকদের। জিতেছেন একাধিক পুরস্কার।‘ডাকু’, ‘রাস্তা’, ‘কভি খুশি কভি গম’-এর মতো ছবিতে অভিনয় করেছেন তিনি।

২০০৪ সালে অক্ষয় কুমার, প্রিয়ঙ্কা চোপড়া এবং সলমন খান অভিনীত ‘মুঝসে শাদি করোগি’ ছবিতেও দেখা গিয়েছিল তাঁকে। ‘বাদশাহ’ ছবিতে শাহরুখ খানের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি, এ ছাড়াও ১৯৫৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘তিন বাত্তি চার রাস্তা’ এবং ১৯৬৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘তিন বহুরানিয়াঁ’ তাঁর কেরিয়ারের উল্লেখযোগ্য ছবি। এ ছাড়াও ‘আয়ি মিলন কা বেলা’, ‘গুমরাহ্‌’, ‘সুজাতা’, ‘আরতি’র মতো ছবিতে কাজের জন্যও প্রশংসিত হয়েছিলেন অভিনেত্রী। শুধু বড় পর্দাতেই নয়, ছোট পর্দাতেও একাধিক কাজ করেছিলেন শশীকলা। ‘সোন পরি’, ‘জিনা ইসি কা নাম হ্যায়’-এর মতো একাধিক জনপ্রিয় ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ২০০৭ সালে ‘পদ্মশ্রী’ সম্মান প্রদান করা হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood Actress Shashikala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE