Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Javed Akhtar Defamation Case

আরএসএস নিয়ে বিতর্কিত মন্তব্যের জের, গীতিকার জাভেদ আখতারকে সমন পাঠাল বম্বে কোর্ট

বছর দুয়েক আগে সম্প্রচারিত হওয়া এক সাক্ষাৎকারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন বলিউডে বর্ষীয়ান গীতিকার জাভেদ আখতার। সেই মামলায় সমন পাঠাল বম্বে কোর্ট।

Veteran lyricist Javed Akhtar summoned by Mumbai Court in the defamation case.

আগামী ২০ জুন গীতিকার জাভেদ আখতারকে হাজিরার নির্দেশ দিল মুলুন্দ কোর্ট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৮:২১
Share: Save:

২০২১ সালের এক সাক্ষাৎকারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের। আদালতে মামলা দায়ের হয়েছিল বলিউডের বর্ষীয়ান গীতিকার জাভেদ আখতারের বিরুদ্ধে। সেই মামলায় গত ডিসেম্বরে সমন জারি করেছিল আদালত। ওই মামলাতেই ২০ এপ্রিল গীতিকারকে হাজিরার নির্দেশ দেয় বম্বে হাই কোর্ট। তবে নির্ধারিত দিনে আদালতে উপস্থিত হতে পারেননি তিনি। এ বার ২০ জুন গীতিকারকে হাজিরার নির্দেশ দিল মুলুন্দ কোর্ট। ২০২১ সালে সেপ্টেম্বর মাসে এক সাক্ষাৎকারে আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করেন জাভেদ আখতার। এক জাতীয় সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘তালিবান যেমন মুসলিম রাষ্ট্র চায়, তেমন অনেক হিন্দু আছেন যাঁরা হিন্দুরাষ্ট্র চান। এঁদের মানসিকতা একই ধরনের।’’ তিনি আরও বলেন, ‘‘যাঁরা আরএসএস বা বজরং দলকে সমর্থন করেন, তাঁদের মানসিকতাও একই রকমের।’’ তাঁর এই মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে। বিতর্কের মুখে পড়তে হয় প্রবীণ গীতিকারকে। আদালত পর্যন্ত গড়ায় সেই বিতর্কের জল। আরএসএস-এর উদ্দেশ্যে করা এই মন্তব্য অত্যন্ত আপত্তিজনক ও মানহানিকর বলে দাবি করেন আইনজীবী সন্তোষ দুবে। আরএসএস-এর ভাবাবেগে আঘাত হেনেছে গীতিকারের মন্তব্য— এই দাবি করে ১০০ কোটির টাকার ক্ষতিপূরণ চেয়ে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করেন আইনজীবী।

সেই মামলায় গত ১৩ ডিসেম্বর জাভেদ আখতারের বিরুদ্ধে সমন জারি করেছিল মুলুন্দ ম্যাজিস্ট্রেট কোর্ট। চলতি বছরের জানুয়ারি মাসে ওই সমন পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন জনপ্রিয় কবি ও গীতিকার। তাঁর আইনজীবী জয় ভরদ্বাজ দাবি করেন, শুধুমাত্র খ্যাতি ও অর্থ আদায় করার উদ্দেশ্যে মামলা করেন আইনজীবী দুবে। পাশাপাশি আইনজীবী ভরদ্বাজ জানান, মামলা রুজু হওয়ার পর কোনও প্রকার তদন্ত ছাড়াই সমন জারি করা হয়েছে, যা নিয়মবিরুদ্ধ। ওই মামলাতেই ২০ এপ্রিল গীতিকার জাভেদ আখতারকে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছিল মুলুন্দ কোর্ট। ওই দিন উপস্থিত থাকতে না পারায় ফের ২০ জুন তাঁকে সমন পাঠিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE