×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

‘সব ইয়াদ রাখা যায়েগা’ বসন্ত সন্ধ্যায় বাংলায় বলল এ শহরও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ মার্চ ২০২০ ১৭:০৩
কোরাস ২০২০-র মঞ্চে শিল্পীরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

কোরাস ২০২০-র মঞ্চে শিল্পীরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

এ বার কলকাতায় বাংলার শিল্পীর কণ্ঠে ‘সব ইয়াদ রাখা যায়েগা’। নজরুল মঞ্চে শনিবারে বাংলার এক ঝাঁক শিল্পী এক অনুষ্ঠানে অংশ নেন। সেখানেই গান, কবিতা আবৃত্তির মধ্যে দিয়ে নিজেদের মত প্রকাশ করেন তাঁরা। সেখানে কবি, সমাজকর্মী আমির আজিজ-এর ‘সব ইয়াদ রাখা যায়েগা’ কবিতাটি বাংলায় পাঠ করলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

বাংলা শিল্পীদের একটি সংগঠন ‘সিটিজেন স্পিক ইন্ডিয়া’-এর তরফে শনিবার নজরুল মঞ্চে আয়োজন করা হয় ‘কোরাস ২০২০’ অনুষ্ঠানের। উপস্থিত ছিলেন, অপর্ণা সেন, অনুপম রায়, অনির্বাণ ভট্টাচার্য, রুপম ইসলাম, পরমব্রত চট্টপাধ্যায়, শ্রীজাত, সোমলতা, কৌশিক সেন, শিলাজিৎ মজুমদার, ইমন চক্রবর্তী, শ্রীকান্ত আচার্য, দেবজ্যোতি মিশ্ররা। নতুন নাগরিকত্ব আইন পরবর্তী হিংসা ও দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে সৌহার্দ্যের বার্তা দেন তাঁরা।

এই অনুষ্ঠানের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, কবি ও সমাজকর্মীআমির আজিজের‘সব ইয়াদ রাখা যাগেয়া’ কবিতাটি বাংলায় অনুবাদ পাঠ করছেন অনির্বাণ ভট্টাচার্য।অনির্বাণ পাঠ করলেন, “তুমি রাত লিখো, আমি চাঁদ লিখব। তুমি জেল ভরো, আমি দেওয়াল লিখব। তুমি এফআইআর লিখ, আমি কবিতা লিখব।... সব মনে রাখা হবে, সব কিছু মনে রাখা হবে।”

Advertisement

দেখুন সেই ভিডিয়ো:


আরও পড়ুন: করোনার জেরে বন্ধ ফেসবুকের তিন অফিস

এর আগে এই কবিতার ইংরেজি তর্জমা পাঠ করেন বিশ্ব বিখ্যাত রক ব্যান্ড ‘পিঙ্ক ফ্লয়েড’-এর প্রাক্তন সদস্য রজার ওয়াটার্স। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে লন্ডনে অনুষ্ঠিত এক জনসভায় এই কবিতাটি পাঠ করেন রজার। সেদিন ভারতের নতুন নাগরিকত্ব সংক্রান্ত আইনকে ‘ফ্যাসিবাদী ও জাতিবৈষম্য সৃষ্টিকারী’ হিসেবেও বর্ণনা করেছিলেন তিনি।

দেখুন সেই ভিডিয়ো:


Advertisement