Advertisement
২২ মে ২০২৪
Bollywood Controversy

জাতীয় পুরস্কারপ্রাপ্ত, তবু ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, ‘দ্য কেরালা স্টোরি’কে খারাপ ছবি বললেন বিশাল ভরদ্বাজ

নিজে জাতীয় পুরস্কার পেয়েও ২০২৩ সালে এই সম্মানে সম্মানিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ না দেখার কারণ জানালেন পরিচালক বিশাল ভরদ্বাজ।

Vishal Bhardwaj reveals why he did not watch the kashmir files or the kerala story movie dgtl

কেন এই ছবি গুলির থেকে মুখ ফেরান বিশাল? গ্রাফিক : সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৬
Share: Save:

২০২২ সালে মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিটিকে ঘিরে বিতর্কের সূত্রপাত গোড়া থেকেই। কাশ্মীরি পণ্ডিতদের ভূমিচ্যুত করার ঘটনা অবলম্বনে তৈরি এই ছবি মুক্তি পাওয়ার পরেও কম জলঘোলা হয়নি। ছবির সমালোচনায় মুখর বহু নামজাদা ব্যক্তিত্ব। তবে বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছে এই ছবি। তার এক বছর পর মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। ফের একই অভিযোগ এই ছবিকে নিয়ে। এই দু’টি ছবিকেই 'প্রচারসর্বস্ব' বলেছেন অনেকে। এই ধরনের ছবি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন একাংশের তারকারা। তবে শেষমেশ ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ জাতীয় পুরস্কারও পায়। দিন কয়েক আগেই এই ছবি সমাজের পক্ষে ক্ষতিকর বলে মন্তব্য করেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ। এ বার ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’কে খারাপ ছবির তকমা দিলেন পরিচালক বিশাল ভরদ্বাজ!

নিজে জাতীয় পুরস্কার পেয়েছেন, তবু মুখ ফিরিয়েছেন ২০২৩ সালের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ও চলতি বছরের চর্চিত এই দুই ছবির থেকে। বিশাল জানান, তিনি এ ধরনের ছবি দেখেন না। যে বিষয়গুলি নিয়ে এই সব ছবি, সেগুলি ভীষণ স্পর্শকাতর। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ও ‘দ্য কেরালা স্টোরি’ না দেখার কারণ জানালেন ‘খুফিয়া’ পরিচালক বিশাল। তাঁর কথায়, ‘‘আমি খুব সচেতন ভাবেই ছবি দু’টি দেখিনি। আমি চাই না, এগুলি কোনও ধরনের ছাপ ফেলুক আমার উপর। আমার একাধিক বন্ধুর কাছে শুনেছি, এগুলি প্রচারসর্বস্ব ছবি।’’

বরাবরের স্পষ্টবক্তা বিশাল। রাষ্ট্রীয় হঙ্কারের বিরুদ্ধে আওয়াজ তুলতে পিছপা হননি তিনি। জেএনইউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে সমর্থন জানিয়েছিলেন পরিচালক। পরিচালক এই ছবি দু’টি না দেখার কারণে হিসাবে আরও বলেন, ‘‘এই ছবিগুলি বড্ড নেতিবাচক। একটা স্পর্শকাতর বিষয় নিয়ে এমন নেতিবাচক গল্প আমার পছন্দ নয়। আমি শান্তিপ্রিয় মানুষ। সেই জন্য ছবিগুলি দেখিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE