Advertisement
০৬ মে ২০২৪
Vishal Bhardwaj on Animal

‘অ্যানিম্যাল’ যেমন উপভোগ করেছি, আবার একই সঙ্গে ঘৃণার উদ্রেকও হয়েছে: বিশাল ভরদ্বাজ

‘অ্যানিম্যাল’ ছবির সিক্যুয়েলের প্রস্তুতি নিয়ে ব্যস্ত পরিচালক সন্দীপ রেড্ডি বঙ্গা। তার মধ্যেই ‘অ্যানিম্যাল’ ছবি নিয়ে নিজের মতামত জানালেন বলিউডের আরও এক পরিচালক বিশাল ভরদ্বাজ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৮:৪৬
Share: Save:

মুক্তির পর থেকেই ‘অ্যানিম্যাল’ ছবিটিকে নিয়ে বিস্তর বিতর্ক। বক্স অফিসে সাফল্য পেলেও, উগ্র পৌরুষে পূর্ণ, নারীবিদ্বেষী, হিংসা উদ্‌যাপনের ছবি হিসাবে তকমা জুটেছে তার। তবে ছবির সিক্যুয়েলের অপেক্ষায় রয়েছেন দর্শক। মুখ্য অভিনেতা রণবীর কপূর এবং পরিচালক সন্দীপ রেড্ডি বঙ্গা আগেই মুখ খুলেছিলেন সমালোচনা নিয়ে। সম্প্রতি ছবির মুখ্য অভিনেত্রী, দক্ষিণী তারকা রশ্মিকা মন্দানাও বক্তব্য রেখেছেন এই বিষয়ে।তবে ‘অ্যানিম্যাল’ নিয়ে দোটানায় পড়লেন পরিচালক বিশাল ভরদ্বাজ।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ছবিটি নিয়ে নিজের মতামত জানালেন তিনি। তাঁর কথায়, “‘অ্যানিম্যাল’ বিষয়ে আসলে ঠিক কী অনুভূতি, তা বুঝতে পারছি না। ভাল না খারাপ, তা-ও নিশ্চিত হতে পারিনি। ছবিটা উপভোগ করেছি। ঠিক একই সঙ্গে আবার ঘৃণার উদ্রেকও হয়েছে।”সময়ের সঙ্গে সঙ্গে দর্শকের রুচির বদল ঘটেছে, এমনটাই মনে করেন বিশাল ভরদ্বাজ। তিনি আরও জানালেন, ‘অ্যানিম্যাল’-এর মতো ছবি বৃহৎ সংখ্যক দর্শকের ভাল লাগছে এবং বক্স অফিসেও তার প্রমাণ মিলেছে। ‘অ্যানিম্যাল’-এর জনপ্রিয়তা থেকে এটা স্পষ্ট যে, এই ধরনের ছবির চাহিদা রয়েছে দর্শকমহলে।

বঙ্গা বর্তমানে ছবির দ্বিতীয় অধ্যায় ‘অ্যানিম্যাল পার্ক’-এর প্রস্তুতি নিয়ে ব্যস্ত। ‘অ্যানিম্যাল’ ছবিতে রণবীর নায়ক হলেও খলচরিত্রে স্বল্প উপস্থিতিতে নজর কেড়েছিলেন ববি দেওল। ছবির প্রথম পর্বে রক্ত, হিংসা, উগ্র পৌরুষ প্রদর্শনের কারণে সমাজের একটা বড় অংশের কাছে সমালোচিত হন বঙ্গা। যদিও বিতর্কের তোয়াক্কা তিনি করেন না। উল্টো হুঁশিয়ারি দিয়ে বঙ্গা বলেন, ‘‘অপেক্ষা করুন, দ্বিতীয় পর্বে আরও রক্ত ঝরবে। আরও ভয়ঙ্কর হতে চলেছে ‘অ্যানিম্যাল ২’।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE