Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Vivek Agnihotri

‘অতই যদি খাজা হত, দর্শকের হাততালি পড়ত না’, ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ -এর বর্ষপূর্তিতে জানালেন বিবেক

১১ মার্চ, ২০২২ মুক্তি পায় ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ ছবির বর্ষপূর্তিতে যা জানালেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

The Kashmir files completed one year

বছরভর বিতর্ক ‘দ্য কাশ্মীর ফাইলস্’ ছবিকে ঘিরে, বর্ষপূর্তিতে যা বললেন পরিচালক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ২২:১০
Share: Save:

১১ মার্চ, ২০২২। বক্স অফিসে মুক্তি পায় পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। মুক্তির আগে থেকেই বিনোদনের গণ্ডি পেরিয়ে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ রাজনীতির আঙিনায় জায়গা করে নিয়েছিল প্রথম থেকেই। কারণ, এই ছবির অন্যতম প্রধান উপাদান রাজনীতি। তা-ও আবার ১৯৯০ দশকের উত্তপ্ত কাশ্মীর। নব্বইয়ের দশকে উপত্যকা থেকে সংখ্যালঘু কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়নের ঘটনাকে তুলে ধরা হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিতে। বছরভর এই ছবিকে ঘিরে বিতর্ক। সেই ছবির বর্ষপূর্তি। পরিচালক বিবেক অগ্নিহোত্রী কথায়, ‘‘ভাবতে পারিনি, এমন ভাবে ছাপ ফেলবে এই ছবি।’’

মুক্তির পরই ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-কে করমুক্ত ঘোষণা করা হয় বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যে। এমনকি কোথাও কোথাও বিজেপি নেতারা সদলবলে সিনেমা হলে গিয়ে এই ছবি দেখে আসেন। স্বয়ং প্রধানমন্ত্রী পর্যন্ত প্রশংসায় ভরিয়ে দেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’কে। অন্য দিকে, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-কে হাতিয়ার করে শাসকদলকে একহাত নেন বিরোধীরা। এই ছবিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ এবং ‘ইতিহাসের বিকৃতি’ আখ্যা দিয়ে তা বয়কটের ডাক দেন কেউ কেউ।

এই ছবিটিকে ‘অশ্লীল’ ও ‘প্রচারধর্মী’ বলে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে তার তীব্র ভর্ৎসনা করেছেন ইজ়রায়েলি পরিচালক নাদাভ লাপিড। সেখান থেকে শুরু হয় নয়া বিতর্ক সেই জল গড়ায় বহু দূর।

তবে তাতে ছবির ব্যবসায়িক সাফল্যে তেমন কোনও প্রভাব পড়েনি। বক্স অফিসে ২৫২ কোটি টাকার ব্যবসা করে এই ছবি। ইতিমধ্যে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর সাফল্যে উৎসাহিত হয়ে ‘দিল্লি ফাইল্‌স’ ছবির ঘোষণা করেন বিবেক। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর সিক্যুয়েল তৈরির কথাও জানিয়েছেন পরিচালক। বিবেক জানান, ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ ছিল সত্যের প্রতি ন্যায়বিচার। ‘দিল্লি ফাইলস্‌’ ছবিটি তাঁর জীবনের প্রতি ন্যায়বিচার। বিবেকের কথায়, ‘‘গণতন্ত্রের চারটি স্তম্ভের মধ্যে জনসাধরণ একটি। তাই তাঁরাই বেছে নিন, কী দেখবেন, কোনটা দেখবেন। সস্তার খাজা জিনিস দেখে দর্শকের হাততালি কুড়নো যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri The Kashmir Files Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE