Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Pathaan

‘বাড়ি গিয়ে ঘিলু উড়িয়ে দিয়ে আসব’, ‘পাঠান’ নিয়ে বিবেকের মন্তব্যে হুমকি শাহরুখ-ভক্তদের

‘পাঠান’ নিয়ে বিবেকের ‘রসিক’ মন্তব্যের ফল ভাল হল না। তাঁর বাড়ি এসে খুন করে দিয়ে যাওয়ার হুমকি এল ইনবক্সে। বিতর্কে নয়া মোড়।

 ‘পাঠান’ ছবি নিয়ে মন্তব্য করে এ বার খুনের হুমকি পেলেন বিবেক।

‘পাঠান’ ছবি নিয়ে মন্তব্য করে এ বার খুনের হুমকি পেলেন বিবেক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৮:১২
Share: Save:

নিজের ছবি ছেড়ে এ বার ‘পাঠান’ বিতর্কেও ঢুকে পড়েছেন বিবেক অগ্নিহোত্রী। ‘বেশরম রং’ গান নিয়ে মন্তব্য করেছিলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক। তার ফল যা হওয়ার হল। রবিবার তাঁকে খুনের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। বেশ কিছু বার্তা পেয়েছেন বিবেক, যেখানে তাঁর খুলি উড়িয়ে দেওয়ার কথা বলেছেন শাহরুখ-ভক্তরা।

শাহরুখ খান আর দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ ছবির সেই গান নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে আগুন জ্বলছে। ছবি বয়কটের ডাক এসেছে। সরব হয়েছে বিজেপিও। সব কিছুর মূলে সমস্যা একটিই, তা হল দীপিকার বিকিনির রং। কেন গেরুয়া ব্যবহার হল তাঁর বস্ত্রখণ্ডে? তা নিয়েই জলঘোলা হচ্ছে, তাতে শাহরুখের চরিত্রেও কালি লেপার চেষ্টা চলছে। এর মাঝে বিবেক গত সপ্তাহে ‘বেশরম রং’-এর ভিডিয়ো শেয়ার করে রসিকতা করে লিখেছিলেন, “সতর্কবার্তা! এই ভিডিয়ো বলিউড-বিরোধী। একদমই দেখবেন না, যদি আপনি ধর্মনিরপেক্ষ হন।”

এতেই তেলেবেগুনে জ্বলে ওঠেন এক দল। বিবেকের ইনবক্সে জমা পড়ে থরে থরে মেসেজ, যার একটিতে লেখা, “তোর সন্ধানে আছি। বাড়ি গিয়ে ঘিলু উড়িয়ে দিয়ে আসব, যদি না ওই টুইট ডিলিট করিস।”

সেই সব স্ক্রিনশট দিয়ে বিবেক আবার টুইট করলেন, “বাদশা (শাহরুখ) ঠিকই বলেন। সমাজমাধ্যম নেতিবাচকতায় ভরে গিয়েছে।” প্রতিক্রিয়ায় এক জন বিবেকেরই পাশে দাঁড়ান। বললেন, “একে বলে অসহিষ্ণুতা। আমরা যে দেশে থাকি, সেখানে আর মতপ্রকাশের স্বাধীনতা অবশিষ্ট নেই। কেউ তাঁর ব্যক্তিগত মতামত দিতে পারেন না? গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ দেশের এই অবস্থা? কোন দিকে এগোচ্ছি আমরা?”

তবে বিতর্কের মাঝে নাকি ছবিতেও কোপ পড়তে চলেছে। ‘পাঠান’ ছবির বেশ কিছু দৃশ্যে পরিবর্তনের জন্য নির্দেশ দিয়েছিল সেন্সর বোর্ড (সিবিএফসি)। একই সঙ্গে ছবির বিতর্কিত ‘বেশরম রং’ গানটির ক্ষেত্রেও কিছু রদবদল করতে বলে চেয়ারপার্সন প্রসূন যোশীর অধীনস্থ বোর্ড। সেই পরিস্থিতিতে ‘পাঠান’ নিয়ে মুখ খুলেছিলেন সেন্সর বোর্ডের প্রাক্তন অধিকর্তা পহলাজ নিহালনি। পহলাজের মতে, শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ বিতর্কের শিকার। তাঁর কথায়, ‘‘ছবি দেখে যাবতীয় পরিবর্তন করতে বলা হয়েছে। আপত্তিকর দৃশ্যের ক্ষেত্রে থাকলেও, সেন্সর বোর্ডের তরফে কোনও রং বদলের জন্য নির্দেশিকা নেই। তাই এ রকম ঘটলে সেটা অনভিপ্রেত।’’

তা হলে বোর্ড কী ভাবে এই সিদ্ধান্ত নিল? এর পিছনে ‘উপরমহলের চাপ’ থাকতে পারে বলে মনে করছেন সেন্সর বোর্ডের প্রাক্তন চেয়ারপার্সন পহলাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pathaan Vivek Agnihotri controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE