Advertisement
০১ মে ২০২৪
The Vaccine War Controversy

৩৪০ কোটির ব্যবসা শেষ ছবির, তা-ও পাত্তা পাচ্ছে না ‘দ্য ভ্যাকসিন ওয়ার’, বলিউডে বীতশ্রদ্ধ বিবেক

২০২২ সালে মুক্তি পেয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। বক্স অফিসে ৩৫০ কোটি টাকার কাছাকাছি ব্যবসা করেছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। তার পরেও তাঁকে নিয়ে নাকি উদাসীন বলিউড!

Vivek Agnihotri says industry is behaving as if his film The Vaccine War doesn’t exist

বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৭
Share: Save:

২০২২ সালের মার্চ মাসে মুক্তি পেয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা অবলম্বনে এই ছবি পরিচালনা করেছিলেন বিবেক অগ্নিহোত্রী। ছবির প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কে থেকেছে এই ছবি। পাশাপাশি, শিরোনামে উঠে এসেছেন পরিচালক নিজেও। তবে বিতর্ক বাধা হয়ে দাঁড়ায়নি ছবির বক্স অফিসের ব্যবসার ক্ষেত্রে। বিশ্ব জুড়ে প্রায় ৩৪০ কোটি টাকার ব্যবসা করেছিল বিবেকের এই ছবি। ব্যবসায়িক সাফল্যের পরেও নাকি বলিউডে কোণঠাসা তিনি। নিজের পরবর্তী ছবি মুক্তির আগে বলিউডকে একহাত নিলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত পরিচালক।

আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে বিবেক পরের ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। অতিমারির প্রেক্ষাপটে তৈরি এই ছবির প্রচার ঝলকও মুক্তি পেয়েছে ইতিমধ্যেই। তবে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নিয়ে তেমন আলোচনা নেই বলিউডের অন্দরে। প্রচার তো দূরের কথা, ছবির মুক্তি নিয়ে বিশেষ উৎসাহও নাকি দেখাচ্ছেন না বলিউডের তাবড় ব্যক্তিত্বরা। বিবেকের অভিযোগ, ‘‘বলিউডের সবাই এমন ভান করছেন, যেন তাঁরা জানেনই না ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিটা মুক্তি পাচ্ছে। অথচ গত ন’মাস ধরে আমি এই ছবিটা বানাচ্ছি, তা নিয়ে ওয়াকিবহাল সবাই।’’ তাঁর ছবি ঘিরে বলিউডের এই উদাসীনতার জন্য নাকি ছবির জন্য কারও কাছে আর্থিক সাহায্যও পাননি তিনি, জানান বিবেক।

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ মুক্তির পরে ব্যবসায়িক দিক থেকে লাভের মুখ দেখেছিলেন বিবেক। তবে তার বছর ঘুরতে না ঘুরতেই কপর্দকশূন্য পরিচালক। এক সাক্ষাৎকারে বিবেক জানান, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবি থেকে যা কিছু উপার্জন করেছিলেন বিবেক, সবটাই নাকি খরচ হয়ে গিয়েছে। তিনি বলেন, ‘‘বক্স অফিস পরিসংখ্যান দেখে অনেকের মনে হতেই পারে যে, আমি অনেক টাকা রোজগার করেছি। বরং ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ থেকে আমি যা কিছু রোজগার করেছিলাম, সবটাই ‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর পিছনে খরচ হয়ে গিয়েছে। আবার শূন্য থেকে আমার লড়াই শুরু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE