Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এ কলকাতা ‘রোমান্টিক নয়’?

স্বরলিপি ভট্টাচার্য
১৫ নভেম্বর ২০১৬ ১২:১৫
ছবির একটি দৃশ্য।

ছবির একটি দৃশ্য।

‘রোমান্টিক নয়’?

হ্যাঁ, প্রশ্নটা আপনাকেই করা হচ্ছে। উত্তর হয়তো রেডি। আবার উত্তরের বদলে ঘুরিয়ে প্রশ্নও করতে পারেন। তবে রোমান্টিসিজমের নতুন ডেফিনেশন ফ্রেমবন্দি করেছেন পরিচালক রাজীব চৌধুরি। সৌজন্যে তাঁর প্রথম ফিচার ফিল্ম ‘রোমান্টিক নয়।’ মুক্তি পাবে আগামী ১৮ নভেম্বর। গল্পের প্রধান চরিত্র শেখর অর্থাত্ সাহেব ভট্টাচার্যের চোখ দিয়ে এক নতুন কলকাতাকে খুঁজেছেন তিনি।

ছবিতে মফস্সলের ছেলে শেখর অনেক স্বপ্ন নিয়ে কলকাতায় আসে। কলকাতা তাঁর কাছে এক স্বপ্নের শহর। কিন্তু শহরে পৌঁছে সে চিনতে শেখে অন্য এক কলকাতাকে। পরিবেশ বদলে যায়, ভাঙা-গড়া চলতে থাকে শেখরের অন্দরমহলেও।

Advertisement

সকলে যখন রোমান্টিক হতে চায়, তখন ছবির এমন নাম রাখলেন কেন? রাজীবের কথায়, ‘‘আমরা রোমান্টিকতার কথা বলি বটে, তবে তার ভেতরেও অন্য গল্প থাকে। তবে এখানে কিন্তু রোমান্টিকতা মানে শুধু প্রেম নয়। মানুষ যেটা চায়, সবসময় কী পায়? ধরুন যে ডাক্তার হতে চেয়েছিল, সে হয়তো ইঞ্জিনিয়ার হল— এটাই বাস্তব। সে কারণেই আমার ছবি রোমান্টিক নয়।’’

গল্পটা শুনেই ছবিটা করতে রাজি হয়ে গিয়েছিলেন সাহেব। মিল পেয়েছিলেন বাস্তব এক চরিত্রের সঙ্গে। ‘‘কাজের সূত্রে একজনকে চিনি যার সঙ্গে আমার চরিত্র অর্থাত্ শেখরের মিল রয়েছে। ছেলেটা আমাদের সঙ্গে কথা বলছে তখন এক রকম, আবার যে লাইফস্টাইলটা মেনটেন করে সেটার জন্য যে কাজ করতে হয় সেখানে অন্য রকম। মানে ডুয়াল শেডস রয়েছে। ওকে দেখে আমার চরিত্রে অনেক কিছু অ্যাড করার চেষ্টা করেছি। আর কলকাতার ডার্ক সাইডটা দেখতে পাবেন এ ছবিতে। শুধু মেয়েরা নয়, ছেলেরাও কিন্তু এক্সপ্লয়েট হয় এই শহরে’’ বললেন সাহেব।

‘রোমান্টিক নয়’তে বিশেষ চরিত্রে অভিনয় করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, রাজেশ শর্মা, প্রিয়ঙ্কা সরকার, জুন মালিয়া, সায়নী দত্ত প্রমুখ। কলকাতাতে নতুন করে চিনতে হলে এ বার আপনাকে হলে যেতেই হবে।

আরও পড়ুন, ‘পোস্ত’ রান্না করছেন সৌমিত্র, যিশু, মিমি…

আরও পড়ুন

Advertisement