×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: তথাগত কিছু ভুল বলেনি, নির্বাচনের আগে ৩ অভিনেত্রীর বিরোধী শিবিরের সঙ্গে দোল খেলা ঠিক নয়: জয় বন্দ্যোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মে ২০২১ ১৬:২৭
জয় বন্দ্যোপাধ্যায়।

জয় বন্দ্যোপাধ্যায়।

নির্বাচনে পরাজয়ের পরেই প্রবীণ বিজেপি নেতা তথাগত রায়ের চোখে শ্রাবন্তী চট্টোপাধ্যায়, পায়েল সরকার, তনুশ্রী চক্রবর্তী ‘নগরের নটী’। এই ৩ অভিনেত্রীকে রাজনীতিতে অনভিজ্ঞ বলেও দাবি তাঁর। কৈফিয়ত তলবের সুরে তাঁর প্রশ্ন, এঁরা কিসের জোরে প্রার্থী পদ পেলেন? ইতিমধ্যেই তথাগত-র বিরুদ্ধে খড়্গহস্ত টলিউডের একাংশ। আর ঠিক তখনই তাঁর পাশে জয় বন্দ্যোপাধ্যায়। শারীরিক অসুস্থতার জন্য বেশ কিছু দিন ধরে এই বিজেপি নেতা প্রত্যক্ষ রাজনীতি থেকে দূরে। যদিও তিনি মনে প্রাণে নরেন্দ্র মোদীর পদাঙ্ক অনুসরণকারী, এমনটাই দাবি তাঁর।

তথাগত-র টুইটে আক্রান্ত তাঁরই পেশার ৩ নারী। কী বলবেন তিনি? আনন্দবাজার ডিজিটালের কাছে জয়ের সপাট জবাব, ‘‘আমিও অভিনেতা। আমিও ৩ বার পরাজিত। কই, আমায় তো এ রকম কটাক্ষ শুনতে হয়নি!’’ তাঁর যুক্তি, নিজের ওজন, নিজের মান নিজেকেই ধরে রাখতে হয়। শ্রাবন্তী চট্টোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী, পায়েল সরকারের উদ্দেশ্যে বার্তাও দিয়েছেন তিনি, এ ভাবে নির্বাচনের এক মাস আগে বিরোধী শিবিরের সঙ্গে এক নৌকোয় দোল খেলা, রং মাখা, নিজস্বী তোলা একেবারেই ঠিক হয়নি। তাঁর দাবি, ওঁরা রাজনীতি, আর প্রার্থী পদের গুরুত্বটাই বুঝতে পারেননি। এই পদের অনেক দায়িত্ব। অনেক সংযত হয়ে চলতে হয় প্রার্থীকে। বাকি কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে চলতে হয়। এঁরা সে সব কিছুই করেননি।

তা হলে কি বর্ষীয়ান নেতাকে পূর্ণ সমর্থন জানাচ্ছেন আর এক অভিজ্ঞ দলীয় নেতা? জয় জানালেন, নির্বাচনের ফলাফল সমর্থন জানাতে বাধ্য করছে। জয়ও তথাগতের সুরেই সুর মিলিয়ে বললেন, ‘‘শুধু তারকা প্রার্থী নন, অন্য ক্ষেত্র থেকেও প্রার্থী নির্বাচন সঠিক হয়নি। কে এঁদের বাছলেন, কী দেখে বাছলেন? এ বার সে সব জানার, জানানোর সময় এসেছে।’’

Advertisement

বিজেপি টাকা দিয়ে তারকা প্রার্থী কিনেছেন। সেই অভিযোগও তা হলে সত্যি? তথাগতও ঘুরিয়ে বলেছেন, "নির্বাচনের টাকা উড়িয়েছেন অভিনেত্রীরা।" এক মাত্র এই জায়গাতেই মত পার্থক্য ২ দলীয় নেতার। জয়ের দাবি, বিজেপি টাকার বিনিময়ে কোনও প্রার্থী কেনেনি। বরং দলীয় প্রার্থীরাই নির্বাচনের টাকা নিয়ে নয়ছয় করেছেন।

Advertisement